এখন WhatsApp-এও এডিট করা যাবে মেসেজ, কারা এই ফিচার পেলেন জানেন?

Updated on 11-May-2023
HIGHLIGHTS

WhatsApp -এ যে মেসেজ এডিট করার সুবিধা আসছে সেটা WhatsApp -এর তরফে আগেই জানানো হয়েছিল

এখন এই ফিচার বাস্তবে উপলব্ধ হল

WhatsApp ওয়েব ব্যবহারকারীরা এই ফিচারের সাহায্যে এখন মেসেজ এডিট করতে পারবেন

WhatsApp যেন নিজেকে সবসময় আপ টু ডেট রাখার জন্য তৎপর থাকে। ব্যবহারকারীদের কাছে কী করে আকর্ষণীয় হয়ে ওঠা যায় আরও, আর কোন কোন সুবিধা দেওয়া যায় তাঁদের সেটা নিয়ে যেন সবসময় ভেবে চলেছে এই অ্যাপ। আর সেই কারণেই এবার এই অ্যাপ এই নতুন এডিট মেসেজ ফিচার নিয়ে এল। 

এই ফিচারের জন্য ব্যবহারকারীরা বহুদিন ধরেই অপেক্ষা করে ছিলেন। অবশেষে সেই বহু প্রতীক্ষিত Edit Message ফিচার এল হোয়াটসঅ্যাপে। যদিও এই ফিচারের কথা চলতি বছরের শুরুর দিকেই ঘোষণা করা হয়েছিল, এখন সেটা নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য উপলব্ধ হল। যাঁরা বিটা ভার্সন ব্যবহার করেন এই অ্যাপের তাঁরা এই ফিচার ব্যবহার করতে পারবেন। 

WaBetaInfo -এর তরফে জানানো হয়েছে যে WhatsApp ব্যবহারকারীরা এই অ্যাপের ওয়েব মাধ্যমের বিটা ভার্সন ব্যবহার করেন তাঁরা এখন এই এডিট মেসেজ ফিচারের সুবিধা পাচ্ছেন। এখন এই ফিচার টেস্টিং পর্যায়ে আছে বলেও জানা গিয়েছে। এই ফিচার যে কোনও টেক্সট মেসেজের মেনু অপশন থেকে পাওয়া যাবে। এই এডিট মেসেজ অপশন সবার কাছেই উপলব্ধ হবে যখন তাঁদের কাছে WhatsApp -এর নতুন ভার্সন থাকবে।

WhatsApp -এর তরফে হয়তো এই ফিচার তখনই সমস্ত ব্যবহারকারীদের জন্য আনা হবে যখন এই পুরনো ভার্সন আর সাপোর্ট করবে না ফোনে তখন। এর ফলে এডিট মেসেজের ক্ষেত্রে কোনও সমস্যা দেখা দেবে না।

রিপোর্টে জানানো হয়েছে যে যখন কোনও ব্যবহারকারী এটিকে সিলেক্ট করবেন তখন একটি নতুন উইন্ডোতে এই মেসেজ এডিট করার অপশন দেবে। কোনও মেসেজ পাঠানোর পর 15 মিনিট পর্যন্ত সময় পাওয়া যাবে সেটাকে এডিট করার জন্য। আর একটি মেসেজ একাধিকবার এডিট করা যাবে বলেও জানা গিয়েছে। 

এছাড়া জানানো হয়েছে এই ফিচার আনা হয়েছে কেবল মাত্র টাইপিং এরর বা ছোটখাটো ভুল বদলানোর জন্য। এটার সাহায্যে গোটা মেসেজ পাল্টানো যাবে না। 

কী করে মেসেজ এডিট করবেন WhatsApp এ?

এটার জন্য আপনাকে একটি চ্যাট খুলতে হবে WhatsApp- এ যেখানে আপনি কোনও মেসেজ এডিট করতে চান। 

এবার যে মেসেজ এডিট করতে চান সেটাকে ক্লিক করে থাকুন। 

এবার দেখুন এডিট অপশন পাবেন একটি। 

এবার যা এডিট করার করে Done অপশনে ক্লিক করে দিন। 

আপনি যা যা বদল করেছেন সেটা সেভ হয়ে যাবে এবং এডিটেড মেসেজটি দেখাবে চ্যাটে। 

তবে মনে রাখবেন যে কোনও মেসেজ পাঠানোর পর আপনি 15 মিনিট সময় পাবেন সেটা বদলানোর জন্য, আর একটি মেসেজ একাধিকবার পাল্টানো যায়। 

এই এডিট মেসেজ ফিচার এখন WhatsApp ওয়েব বিটা ভার্সনে উপলব্ধ আছে। ফলে মনে করা হচ্ছে WhatsApp ওয়েব ব্যবহারকারীরা শীঘ্রই এই ফিচার পেয়ে যাবেন। WhatsApp Beta ফর অ্যান্ড্রয়েড থেকে জানা গিয়েছে এই ফিচার এখন আনুষ্ঠানিক লঞ্চের আগের ধাপে আছে। 

এই ফিচার আগামীতে ios এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আনা হবে বলেও জানা গিয়েছে। WaBetaInfo -এর তরফে জানানো হয়েছে এই অ্যাপের তরফে মিসড কলের নামগুলো লাল রং দিয়ে দেখাবে। ফলে এখন ব্যবহারকারীরা সহজেই বুঝতে পারবেন তাঁরা কোন কোন নম্বর থেকে কল মিস করেছেন। এটাও এখন টেস্টিং পর্যায় আছে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :