আপনার WhatsApp-এ কি এসেছে Sorry, Who are you! মেসেজ? সাবধান, হতে পারে চরম বিপদ

Updated on 28-Feb-2022
HIGHLIGHTS

প্রতারকদের এবার নতুন স্ক্যাম-“Sorry, who are you? “মেসেজ

WAVetainfo এবিষয়ে জানিয়েছে, প্রতারকেরা এক বিশেষ ধরনের VOIP ব্যবহার করে

ভুয়ো নম্বর ব্যবহার করায় স্ক্যামারদের ট্রেস করাও খুব একটা সহজ হবেনা

অনলাইন স্ক্যামারদের কুকর্ম করার জন্য অন্যতম প্রিয় অ্যাপ হল WhatsApp। ছলে-বলে-কৌশলে মানুষের ব্যক্তিগত ডেটা হাতিয়ে নিয়ে শুরু হয় এদের ব্ল্যাকমেইল। এরপর চাওয়া হয় টাকা, দেওয়া হয় হুমকি। অনেকেই বুঝে উঠতে পারেননা যে তারা এই স্ক্যামারদের জালে ফেসে গেছেন। প্রতারকদের এবার নতুন স্ক্যাম-“Sorry, who are you? “মেসেজ। এই সামান্য একটি মেসেজ আপনার জীবনে বড় বিপদ ডেকে আনতে পারে। কীভাবে? জানুন-

“Sorry, who are you?” মেসেজ-

আমাদের সকলেরই ফোনে মাঝে-মাঝে অপরিচিত নম্বর থেকে WhatsApp এ মেসেজ আসে।  এর মধ্যে কেউ আমাদের চেনা হয় কেউ অচেনা। চেনা না অচেনা সেটা যাচাই করতেই আমরা তাদের রিপ্লাই দিয়ে থাকি। এমনই অচেনা নম্বর দিয়ে বর্তমানে অনেকের কাছে আসছে মেসেজ। যাতে লেখা থাকছে “Sorry, who are you?” অনেকেই মেসেজটি দেখে কিছু বুঝতে না পেরে রিপ্লাই দেন। এতেই হয় বিপদের শুরু। এরপর স্ক্যামারদের কাজ শুরু হয়ে যায়।

কীভাবে হয় স্ক্যামটি?

WAVetainfo এবিষয়ে জানিয়েছে, প্রতারকেরা এক বিশেষ ধরনের VOIP ব্যবহার করে। এর সাহায্যে তারা তাদের আসল নম্বর লুকিয়ে রাখে। মেসেজটি যে নম্বর দিয়ে আসে তা সম্পূর্ণ ভুয়ো।

আপনি কিছু একটা রিপ্লাই দিলেই প্রতারকরা আপনাকে বলবে, "আপনার নম্বরটি আমার কন্ট্যাক্ট লিস্টে ছিল, তাই জানার চেষ্টা করছিলাম আপনি কে?" 

এরপর একের পর এক কথার মাধ্যমে আপনার কাছে থেকে ডেটা কালেক্ট করতে থাকবে তারা।

কি ক্ষতি হতে পারে?

আপনার সাথে পরিচয় বাড়িয়ে স্ক্যামাররা, আপনার বা আপনার পরিবারের কোনো ছবি সংগ্রহ করার চেষ্টা করবে। যদি সে ছবি পেতে সফল হয় তাহলে সেই ছবি এডিট করে কোনও বাজে ওয়েবসাইটে ছাড়ার ভয় দেখাবে তারা। এরপর শুরু হবে টাকা চাওয়ার পর্ব। টাকা না দিলে বিপদ আরও বাড়বে। টাকা দিলেও ফের ব্ল্যাকমেইল করার হুমকি আসবে। এদিকে ভুয়ো নম্বর ব্যবহার করায় তাদের ট্রেস করাও খুব একটা সহজ হবেনা। 

বাঁচার উপায়?

  • এই ধরনের স্ক্যাম থেকে বাঁচতে হলে নিজেদেরকে সবচেয়ে বেশি সচেতন হতে হবে।
  • কোনও অজানা নম্বর থেকে অপরিচিত ব্যক্তি মেসেজ করলে তার উত্তর না দেওয়ারই চেষ্টা করবেন।
  • কোনও ভাবেই অজানা মানুষের সাথে আপনার ব্যক্তিগত ডেটা শেয়ার করবেননা।
  • ব্যাঙ্ক ডিটেইলস, ব্যক্তিগত ডিটেইলস বা ছবি অচেনা নম্বরে পাঠাবেন না।
  • WhatsApp এ নিজের প্রোফাইল পিকচার, স্ট্যাটাস, অ্যাবাউট ফিচারগুলির প্রাইভেসি সেটিংস সবসময় My Contacts করে রাখুন।

কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন সংস্থা এই ধরনের স্ক্যাম থেকে বাঁচবার জন্য বারবার সচেতন করছে। Department of Telecom এর তরফে ইতিমধ্যেই একটি বিশেষ হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। যেখানে এই ধরনের স্ক্যামগুলির রিপোর্ট করা যাবে। প্রত্যেকটি কোম্পানিই বারংবার তাদের গ্রাহকদের জানাচ্ছেন যেন তারা কোনোভাবেই ব্যক্তিগত ডিটেইলস বা ব্যাঙ্ক ডিটেইলস  অচেনা মানুষের সাথে শেয়ার না করেন।

 

Connect On :