প্রতারকদের হাত থেকে বাঁচাতে এল WhatsApp-এর তিনটি নতুন ফিচার, কী কী? দেখুন

Updated on 15-Apr-2023
HIGHLIGHTS

WhatsApp -এ এল ফের নতুন ফিচার

এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপে এল নতুন সিকিউরিটি ফিচার

এবার এই ফিচারের সাহায্যে আর কোনও হ্যাকিং বা প্রতারণার ভয় থাকবে না

Meta অধীনস্থ অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হল WhatsApp। দ্রুত বন্ধু থেকে অফিস, পরিবার থেকে বিশেষ মানুষের যোগাযোগ করার অন্যতম মাধ্যম এটি। রোজ রোজ কত ব্যক্তি তথ্য সহ, ছবি, গান, ডকুমেন্ট পাঠানোর কাজে ব্যবহার করা হয় এই অ্যাপকে। এমনিতে এই অ্যাপে ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য এন্ড টু এন্ড এনক্রিপশন এর সুবিধা উপলব্ধ আছে। একই সঙ্গে এই অ্যাপ রোজ রোজ তাদের নিরাপত্তাকে আরও নিশ্চিদ্র করে তুলছে। এন্ড টু এন্ড এনক্রিপশন ছাড়াও এই অ্যাপ ব্যবহারকারীদের টু স্টেপ ভেরিফিকেশন সহ বায়োমেট্রিক প্রোটেকশন, ইত্যাদির সুবিধা দিয়ে থাকে। এবার আরও তিনটি নতুন সিকিউরিটি ফিচার নিয়ে এল এই অ্যাপ। এর ফিচারের সাহায্যে এখন আপনার নিরাপত্তা আরও আঁটোসাঁটো হবে। 

WhatsApp -এর তরফে অ্যাকাউন্ট প্রোটেক্ট ডিভাইস ভেরিফিকেশন সহ অটোমেটিক সিকিউরিটি কোড ফিচারের কথা ঘোষণা করা হয়েছে। এছাড়া আরও অতিরিক্ত সিকিউরিটি ফিচারও আগামীতে আসতে চলেছে। কোম্পানির তরফে জানানো হয়েছে এই তিন সিকিউরিটি ফিচারের সাহায্যে ব্যবহারকারীদের অ্যাকাউন্টকে আরও নিরাপদ করে তোলা হবে। আগামীতে এই সংক্রান্ত আরও আপডেট নিয়ে আসা হবে।

WhatsApp এর তিন নয়া সিকিউরিটি ফিচার

WhatsApp Account Protect

এখন কোনও বাঁধা ছাড়া ব্যবহারকারীরা তাঁদের WhatsApp অ্যাকাউন্টকে নতুন ফোনে শিফট করেন সহজে। এখন WhatsApp -এর তরফে ব্যবহারকারীদের পুরনো ফোনে জিজ্ঞেস করা হবে যে তাঁরা এই অ্যাকাউন্টটিকে রাখতে চান কিনা সিকিউরিটির জন্য। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীদের সচেতন করা হবে যে কেউ অন্য কোথাও তাঁর অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করছে কিনা। ধরা যাক, আপনি একটি নতুন ফোন কিনেছেন এবার সেখানে তথ্য ট্রান্সফার করতে চাইছেন WhatsApp -এর তখন আপনার পুরনো ফোনের WhatsApp -এ নোটিফিকেশন পাঠিয়ে জানতে চাওয়া হবে যে আপনি কি এই চেষ্টা করছেন? অথেন্টিসিটি ভেরিফাই করার পরই তথ্য নতুন ফোনে ট্রান্সফার হবে।

WhatsApp Device Verification

ফোনে যদি ম্যালওয়্যার অ্যাটাক করে তখন সেটা এখন ব্যবহারকারীর জন্য বড়সড় থ্রেট হয়ে দাঁড়ায়। তাঁর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে যায়। WhatsApp এখন একটা চেকিংয়ের ব্যবস্থা করছে যাতে প্রতারকদের হাত থেকে অ্যাকাউন্টকে রক্ষা করা যায়। হ্যাকিং থেকে বাঁচানো যায় অ্যাকাউন্ট। এতে হ্যাকাররা ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যবহার করে কোনও ভুলভাল মেসেজ পাঠাতে পারবেন না। WhatsApp -এর তরফে জানানো হয়েছে যে তাঁরা চেক অ্যাড করেছে যাতে ব্যবহারকারীর অ্যাকাউন্টকে ভেরিফাই করা যায়।

WhatsApp Automatic Security Codes

বর্তমানে ব্যবহারকারীরা ম্যানুয়ালি সিকিউরিটি কোড ভেরিফাই করতে পারেন। এটার জন্য তাঁদের কনট্যাক্ট অপশনে ক্লিক করে এনক্রিপশন ট্যাবে গিয়ে কনট্যাক্ট -এর তথ্য দেখতে হয়। এই ফিচারের সাহায্যে এখন আপনি জানতে পারবেন আপনি যাঁর সঙ্গে চ্যাট করতে চাইছেন তাঁর সঙ্গেই কথা বলছেন কিনা। WhatsApp -এর তরফে এখন একটি নতুন সিকিউরিটি ফিচার রোল করা হচ্ছে যা কি ট্রান্সপারেন্সি নামক প্রসেসের উপর ভিত্তি করে বানানো হয়েছে। এতে আপনার ফোনে কানেকশন থাকলেই অ্যাপ নিজেই ভেরিফাই করে নেবে। অর্থাৎ এখন কেবল এনক্রিপশন ট্যাবে ক্লিক করলে সহজেই জানা যাবে আপনি যার সঙ্গে কথা বলছেন তাঁর সঙ্গে আপনার কথোপকথন নিরাপদে আছে কিনা।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :