ফের নতুন ফিচার আনছে WhatsApp, Do Not Disturb Mode-এ কোন সুবিধা মিলবে? দেখুন

Updated on 14-Nov-2022
HIGHLIGHTS

ডু নট ডিস্টার্ব মোড আসতে চলেছে হোয়াটসঅ্যাপে

এই ফিচার ব্যবহারকারীদের আর কোনও কল মিস করার সুযোগ দেবে না

এবার সহজেই মিসড কল অ্যালার্ট মিলবে এই ফিচারের সাহায্যে

WhatsApp এখন যোগাযোগ মাধ্যমের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। এটি আপাতত বিশ্বের জনপ্রিয় Instant Messaging Appও বটে! আর এই অ্যাপটিকে কী করে ব্যবহারকারীদের জন্য আরও বেশি আকর্ষণীয় করে তোলা যায়, তাঁদের সুবিধা বাড়ানো যায় এই অ্যাপের সাহায্যে সেটা চেষ্টা করা হচ্ছে। সম্প্রতি একগুচ্ছ নতুন ফিচার আনা হয়েছে হোয়াটসঅ্যাপে। আরও একটি নতুন আপডেট আনা হয়েছে এই অ্যাপে। এই আপডেটের সাহায্যে ব্যবহারকারীরা Do Not Disturb Mode অন করে থাকেন আর সেই সেই সময় যদি কোনও কল তাঁর কাছে এসে থাকে তাহলে সেটার নোটিফিকেশন বা অ্যালার্ট পাওয়া যাবে।

বর্তমানে এই ফিচারটি WhatsApp এর বিটা ভার্সন ব্যবহারকারীদের উপর পরীক্ষা করে দেখা হচ্ছে। তাই মনে করা হচ্ছে এই ফিচারটি শীঘ্রই সকলের জন্য নিয়ে আসা হবে, এবং একবার এই ফিচার এসে গেলে সকলেই সহজে DND মোড ব্যবহার করতে পারবেন। একই সঙ্গে কোনও জরুরি কল মিস হওয়ার ভয় থাকবে না। কারণ পরে অ্যালার্ট তো পাওয়া যাবেই।

অ্যান্ড্রয়েড Police এর তরফে জানানো হয়েছে বর্তমানে যেখানে হোয়াটসঅ্যাপের কল হিস্ট্রি থাকে, সেখানে মিসড কল দেখা যাবে এবং একই সঙ্গে তার নিচে আরও একটি ট্যাগলাইন দেখা যাবে। আর এই ট্যাগলাইনে আপনাকে বলে দেওয়া হবে যে আপনি যেহেতু DND মোড অন করে রেখেছিলেন সেহেতু আপনি এই কল মিস করেছেন। অর্থাৎ এটার সাহায্যে ব্যবহারকারীরা বুঝবেন যে তিনি ইচ্ছে করে কোনও কল মিস করেননি। DND মোড অন ছিল বলেই সেই কল মিস করেছেন।

বর্তমানে WhatsApp বিটা ভার্সন ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করছেন। কিন্তু অনুমান করা হচ্ছে যে শীঘ্রই এই ফিচার সমস্ত ব্যবহারকারীদের জন্য আনা হবে। এই আপডেট জলদি চলে আসবে। তবে শুধু এই ফিচার নাকি? WhatsApp এর তরফে তাদের ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে একটার পর একটার ফিচার আনা হচ্ছে। সম্প্রতি WhatsApp Community নামক একটি ফিচার এনেছে এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ। যাঁরা হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করেন তাঁরাও এই ফিচারের সুবিধা পাবেন। WhatsApp community এর সাহায্যে ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের গ্রুপকে এক ছাতার তলায় আনতে পারবেন। ধরা যাক আপনার স্কুলের একাধিক গ্রুপ রয়েছে, সেগুলোকে আপনি একসঙ্গে রাখতে পারবেন, ছড়িয়ে ছিটিয়ে থাকলে প্রয়োজনের সময় গ্রুপ খুঁজে পেতে অসুবিধা হয়। সেখানে এই ফিচার অনেকটাই সাহায্য করবে। একই রকম ভাবে আপনি আপনার অফিসের সমস্ত গ্রুপগুলোকে কিংবা পরিবারের যা যা গ্রুপ রয়েছে সেগুলোকে। একজন ব্যবহারকারী 50টি গ্রুপকে একসঙ্গে অ্যানাউন্সমেন্ট গ্রুপে যোগ করতে পারবেন। এবং প্রায় 5000 সদস্যকে একত্রে অ্যানাউন্সমেন্ট গ্রুপে যোগ করা যাবে। যে কোনও কমিউনিটি মেম্বার গ্রুপে  জয়েন করতে পারবেন।

এছাড়া আরও একটি নতুন ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ, এই ফিচারের সাহায্য হোয়াটসঅ্যাপের গ্রুপের সদস্য সংখ্যা বাড়ানো হয়েছে। এতদিন হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য সংখ্যা ছিল 512 জন, এখন সেটাকে বাড়িয়ে 1024 জন করা হল। অন্যদিকে এবার হোয়াটসঅ্যাপ কলে থাকতে পারবেন 8জন! শুধু কি তাই নাকি? ইন চ্যাট পোল ফিচার ভুলে গেলে চলবে? এটার সাহায্যে সকলের মতামত সহজে পাওয়া হবে ভোটাভুটির মাধ্যমে। অন্যদিকে বিগত কয়েকমাস ধরেই হোয়াটসঅ্যাপ একাধিক নতুন ফিচার এনেছে, যেমন কেউ গ্রুপ ছাড়লে কেবল অ্যাডমিন জানতে পারবে, আর কেউ নয়। বড় সাইজের ফাইল নির্দ্বিধায় পাঠানো যাবে এবার হোয়াটসঅ্যাপে। অডিও, ভিডিও তো এতদিন শেয়ার করা যেতই স্ট্যাটাসে এখন ভয়েস নোট শেয়ার করা যায়।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :