WhatsApp-এ হাজির ফের একগুচ্ছ ফিচার! ইউজারদের সুবিধা দিতে এল কোন নয়া পরিষেবা?

WhatsApp-এ হাজির ফের একগুচ্ছ ফিচার! ইউজারদের সুবিধা দিতে এল কোন নয়া পরিষেবা?
HIGHLIGHTS

WhatsApp- এ এল ফের একাধিক নতুন ফিচার

এক সদ্য লঞ্চ হওয়া ফিচারের কারণে এখন ডেস্কটপে এই অ্যাপের গতি বাড়বে

একই সঙ্গে জানা গিয়েছে গ্রুপ কলিংয়ের ক্ষেত্রেও মিলবে বাড়তি সুবিধা

বর্তমানে গোটা বিশ্বের দিকে যদি তাকিয়ে দেখা যায় তাহলে দেখবেন বর্তমানে পৃথিবীর সব থেকে ব্যবহৃত এবং জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হল WhatsApp। এই অ্যাপের তরফে তাদের ব্যবহারকারীদের জন্য মাঝেমধ্যেই নানা ফিচার নিয়ে আসা হয়। এই ফিচারের সাহায্যে কখনও ইউজারদের নিরাপত্তা বাড়ানো হয়, তো কখনও প্রাইভেসি। আবার কখনও স্রেফ অতিরিক্ত সুবিধা দেওয়া হয়। আবারও তেমন ভাবেই এই অ্যাপের তরফে সদ্যই একাধিক ফিচার আনা হয়েছে ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে। 

এবার WhatsApp -এ যে দুটো নতুন ফিচার এসেছে সেই দুটোই এসেছে WhatsApp -এর ডেস্কটপ এবং উইন্ডোজ ভার্সনের জন্য। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীদের WhatsApp ব্যবহারের অভিজ্ঞতা যে আরও বাড়বে সেটা বলাই বাহুল্য। 

WhatsApp এ নতুন কোন কোন ফিচার এল? 

1. Meta, WhatsApp -এর পেরেস্ট সংস্থার তরফে জানানো হয়েছে যে উইন্ডোজ ভার্সনে এখন ভিডিও কলের ক্ষেত্রে ৮ জনকে যোগ করা যাবে। 

2. এছাড়া ভয়েস কলের ক্ষেত্রে এই উইন্ডোজ ভার্সনে এখন থেকে 32 জনকে যুক্ত করা যাবে। 

3. একই সঙ্গে, WhatsApp -এর যে ডেস্কটপ ভার্সন আছে সেটার লেটেস্ট ভার্সনের গতি অনেক বাড়বে বলেই জানানো হয়েছে। এক নতুন ভার্সন অনেক দ্রুত লোড হবে। সঙ্গে থাকবে মাল্টি ডিভাইস কেপেবিলিটি বা একবারে একাধিক ডিভাইসের সঙ্গে যুক্ত হওয়ার সুবিধা। 

Meta এই নতুন ফিচারের বিষয়ে জানানো ছাড়াও আরও জানিয়েছে যে WhatsApp -এর যে ইন্টারফেস আছে সেই একই ইন্টারফেস আছে উইন্ডোজ ভার্সনের যে ডেস্কটপ অ্যাপ আছে সেখানে। এই সংস্থার তরফে জানানো হয়েছে যে ব্যবহারকারীরা এখানে এন্ড টু এন্ড এনক্রিপশন পেয়ে যাবেন। সাধারণ মোবাইল, বা ট্যাবলেট কিংবা কম্পিউটারে যাঁরা WhatsApp করে থাকেন, তাঁদের তথ্য যেভাবে এখানে সুরক্ষিত থাকে, ঠিক সেই একই ভাবে উইন্ডোজের ক্ষেত্রেও সুরক্ষিত থাকবে বলেই Meta -এর তরফে জানানো হয়েছে। 

WhatsApp গ্রুপের ক্ষেত্রে কী কী বদল এসেছে বা আসছে? 

1. WhatsApp বিগত কয়েক মাসে অনেক পরিবর্তন এনেছে। এখানে মূলত, WhatsApp গ্রুপের ক্ষেত্রে অনেক ফিচার যুক্ত করা হিজেছে। গ্রুপ সদস্যের সংখ্যা বাড়ানো থেকে চুপিসাড়ে গ্রুপ ছেড়ে বেরিয়ে যাওয়ার মতো নানা ফিচার যুক্ত হয়েছে। 

2. এখন কেউ গ্রুপ লেফট করলে সেটা কেবল অ্যাডমিনরা জানতে করেন। 

3. শুধু তাই নয়, অ্যাডমিনদের ক্ষমতাও বাড়ানো হয়েছে। এখন তাঁরা চাইলে বা গ্রুপের জন্য অপ্রয়োজনীয় মেসেজ বলে যদি কিছুকে মনে করলে তাহলে সেটা তাঁরা চাইলে ডিলিট করে দিতে পারেন। 

Whatsapp new feature

4. একই সঙ্গে কারা গ্রুপ যুক্ত হবেন ইত্যাদি সেটাও অ্যাডমিনরাই ঠিক করতে পারবেন এখন। আসলে অনেক সময় অনেকেই গ্রুপ লিংক দিয়ে গ্রুপে জয়েন করে যান। তাই যাতে সবার প্রাইভেসি বজায় থাকে সেই কথা ভেবে এই ফিচার আনা হতে চলেছে।  

5. এছাড়া আপনার কনট্যাক্ট লিস্টের কোন ব্যক্তির সঙ্গে আপনি কোন কোন কমন গ্রুপে আছেন সেটাও এখন সহজে জানা যাবে। গ্রুপস ইন কমন নামক ফিচারের সাহায্যে। 

এই শেষের দুই ফিচার জলদি আসতে চলেছে। জানা গিয়েছে আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই ফিচার দুটির রোল আউট শুরু হয়ে যাবে। তবে এখনও এই ফিচার দুটি টেস্টিং পর্যায়ে আছে বলেই জানা গিয়েছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo