WhatsApp Passkeys Feature: নিরাপত্তা বাড়াতে তৎপর হোয়াটসঅ্যাপ, ইউজার ভেরিফিকেশনের জন্য এবার আসছে Passkeys?

WhatsApp Passkeys Feature: নিরাপত্তা বাড়াতে তৎপর হোয়াটসঅ্যাপ, ইউজার ভেরিফিকেশনের জন্য এবার আসছে Passkeys?
HIGHLIGHTS

WhatsApp এও এবার আসছে Passkeys আনা হতে পারে

চলছে Passkeys বানানোর কাজ

ব্যবহারকারীদের নিরাপত্তা দিতেই এই ফিচার আনছে WhatsApp

WhatsApp আরও একটি নতুন ফিচার আনতে চলেছে। Meta অধীনস্থ এই সংস্থা যেন বদ্ধপরিকর যে তারা যে ভাবেই হোক ব্যবহারকারীদের নিরাপত্তা এবং সুরক্ষার দিকে কোনও ফাঁক ফোঁকর রাখবে না। আর সেটাকে আরও নিশ্চিত করতে WhatsApp এবার Passkeys তৈরি করছে বলেই খবর। 

অতিরিক্ত সুরক্ষা এবং নিরাপত্তার জন্য এই Passkeys নিয়ে আসা হচ্ছে। আগামীতে কোনও আপডেটের সঙ্গে এই ফিচার WhatsApp -এ যুক্ত হবে বলে জানা গিয়েছে। 

WaBetaInfo -এর তরফে একটি রিপোর্টে জানানো হয়েছে Passkeys ফিচারটি তারা WhatsApp অ্যান্ড্রয়েডের বিটা ভার্সনের 2.23.17.5 আপডেটে দেখেছে। এই বিষয়ে বলে রাখা ভাল, WabetaInfo হল এমন এক সংস্থ যারা WhatsApp এর সমস্ত খবর আপডেট, ফিচারের হদিস রাখে, ট্র্যাক করে এবং জানায়। 

আরও পড়ুন: Moto G14, Poco M6 Pro Sale: Moto G14-এর সেল চলছে, বিক্রি শুরু Poco M6 Pro 5G-এরও, 10,000-এর মধ্যে 2 ফোন কিনবেন কোথা থেকে?

এবার জানা যাক এই Passkeys কী? 

এটা আদতে একটি নম্বরের সিকোয়েন্স, সঙ্গে অবশ্যই ক্যারেকটার থাকে। এটার সাহায্যে পরিচিতি নিশ্চিত করা হয়। কোনও অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে এটি ব্যবহারকারীদের নিরাপত্তা দেয় এবং এটা নিশ্চিত করে যে তাঁর ফোনে থাকা অ্যাপ তিনিই ব্যবহার করছেন অন্য কেউ নয়।

WhatsApp is developing passkeys for user verification

WhatsApp -এ কী করে কাজ করবে Passkeys? 

WhatsApp -এর তরফে একটি স্ক্রিনশট শেয়ার করে দেখানো হয়েছে WhatsApp -এ লগইন করার জন্য Passkeys অতিরিক্ত সুবিধা দেবে তাও সহজ ভাবে লগইন করার জন্য। আর এটা অনেক বেশি নিরাপদ। একটা টগলকে মুভ করিয়ে এটি অ্যাক্টিভেট করা যাবে। এখানে একজন ব্যক্তি ফিঙ্গারপ্রিন্ট, ফেস বা স্ক্রিন লক ব্যবহার করতে পারবেন এবং এটার সাহায্যে নিজেদের পরিচিতি নিশ্চিত করে লগইন করতে পারবেন। 

আরও পড়ুন: Redmi Note 13 Pro+ Features Tipped: 200MP ক্যামেরা নিয়ে আসছে রেডমির নতুন ফোন! লঞ্চের আগেই ফাঁস সম্পূর্ন ফিচার তালিকা

এটাকে আপনার পাসওয়ার্ডের মতো মুখস্থ করতে হবে না। গুগল সাপোর্ট ম্যানেজারে এটা নিজে থেকেই স্টোর হয়ে থাকবে। বর্তমানে এই ফিচার নির্মীয়মান পর্যায় আছে।

বিটা ভার্সন ব্যবহারকারীদের জন্য এটা উপলব্ধ হয়নি। অর্থাৎ সাধারণ মানুষের কাছে এই ফিচার পৌঁছতে বেশ অনেকটাই সময় লাগবে এখন। তবে এই ফিচার যে আসছে আগামীতে তা নিশ্চিত!

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo