WhatsApp প্রতারকদের কবলে কলকাতার মহিলা! নিজেকে সুরক্ষিত রাখতে কী করণীয়?

WhatsApp প্রতারকদের কবলে কলকাতার মহিলা! নিজেকে সুরক্ষিত রাখতে কী করণীয়?
HIGHLIGHTS

আবারও সক্রিয় WhatsApp প্রতারকরা

WhatsApp প্রতারকদের খপ্পরে কলকাতার এক মহিলা

সাইবার সেলে ইতিমধ্যেই তিনি অভিযোগ জানিয়েছেন

WhatsApp -এ প্রতারণার ঘটনা যেন দিন দিন বেড়েই চলেছে। আর যেভাবে ঘটনাগুলো ঘটে চলেছে দেখে মনে হচ্ছে না যে সেগুলো এত জলদি থামবে। প্রায় প্রতিদিনই নিত্য নতুন ভাবে সাধারণ মানুষ প্রতারকদের খপ্পরে পড়ছেন।

সম্প্রতি কলকাতার এক মহিলা এমন ভাবেই WhatsApp প্রতারকদের ফাঁদে পড়েছিলেন। এই প্রতারকরা প্রথমে তাঁর অ্যাকাউন্টে কব্জা করে তারপর তার অ্যাকাউন্টে থাকা অন্যদের নম্বরে মেসেজ করে টাকা চায় তাঁর নাম করে। বলা হয় সেই মহিলা বিপদে পড়েছেন, সকলে যেন তাঁকে টাকা পাঠান। 

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী এই ৪৫ বছর বয়সী মহিলা সাইবার সেলের সঙ্গে যোগাযোগ করেন এবং জানান তাঁর WhatsApp অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। তিনি একই সঙ্গে বলেন তাঁর কনট্যাক্ট লিস্টে থাকা সমস্ত ব্যক্তিদের থেকে তাঁর নাম করে টাকা চাওয়া হয়েছে। এছাড়াও তিনি বলেন তাঁর বাড়ির wifi-ও গত সপ্তাহ থেকে কাজ করা বন্ধ করে দিয়েছে। সাইবার সেল ছাড়াও তিনি টেলিকম সার্ভিস প্রোভাইডারের কাছে অভিযোগ জানিয়েছেন। 

আরও পড়ুন: WhatsApp-এ নতুন ফিচার আসছে, এবার IOS অ্যান্ড্রয়েডেও পাঠানো যাবে HD ছবি

সেই মহিলার অভিযোগ অনুযায়ী তিনি 5 জুন তাঁর ফোনে একটি কল আসে। তিনি ধরলে তাঁকে বলা হয় যে এক টেলিকম সংস্থার থেকে এক ব্যক্তি ফোন করছেন। সেই ব্যক্তি তাঁকে 401 কোড ডায়াল করতেছিলেন।

এই কোড দিয়েই ফরওয়ার্ড কল বা মেসেজ পাঠানো যায় একদম নতুন সেট নম্বর দিয়ে যা 67 দিয়ে শুরু হয়। সেই ব্যক্তি বলেন এই কোড ডায়াল করলেই নাকি WIFI -এর সমস্যা ঠিক হয়ে যাবে। তারপরই তিনি দেখেন যে তাঁর WhatsApp অ্যাকাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। এমনকি তাঁর কনট্যাক্ট লিস্টে থাকা অনেকেই এমন মেসেজ পেয়েছেন। 

Whatsapp scam

প্রসঙ্গত কলকাতা পুলিশ লকডাউনের সময় থেকে এমন একাধিক অভিযোগ পেয়েছে বলে জানা গিয়েছে। যদিও বিগত কয়েক মাসে সংখ্যাটা কমেছে। কিন্তু পুরোপুরি বন্ধ হয়নি। পুলিশের কাছে গত মাসে দুটো লিখিত এবং বেশ কয়েকটি অনলাইন অভিযোগ জমা পড়েছে। প্রতারকরা এসব মানুষের থেকে কয়েক লক্ষ টাকা করে চেয়েছে। 

আরও পড়ুন: Twitter-এর পথেই হাঁটল Meta, ভারতে এবার Facebook-Instagram-এ ব্লু টিক পেতে খরচ করতে হবে টাকা!

পুলিশের তরফে সচেতন করে বলা হয়েছে WhatsApp এভাবে হ্যাক হয়ে যাচ্ছে। তাই কেউ যদি এমন মেসেজ পেয়ে থাকেন টনরা যেন বিভ্রান্ত না হন, বা সেই প্রতারণায় না পা দেন। সকলেই যেন সতর্ক থাকেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo