ডেস্কটপে WhatsApp ব্যবহার করেন? এই নতুন ফিচার পেয়েছেন? দেখুন এটা কী করে কাজ করে

Updated on 22-Nov-2022
HIGHLIGHTS

WhatsApp এবার তাদের ডেস্কটপ ভার্সনের জন্য স্ক্রিন লক ফিচার আনতে চলেছে

স্ক্রিন লক ফিচারের সাহায্যে ব্যক্তি সুরক্ষাকে আরও নিশ্চিত করে তোলা যাবে

ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ড দিয়ে এই ফিচার ব্যবহার করা যাবে

WhatsApp তাদের অ্যান্ড্রয়েড এবং IOS ব্যবহারকারীদের জন্য একটি অতিরিক্ত ফিচার দেয় সুরক্ষা বজায় রাখার জন্য। এই ফিচারের সাহায্য ব্যবহারকারীরা তাঁদের চ্যাট, ইত্যাদি সুরক্ষিত রাখতে পারেন। এই ফিচারে ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে WhatsApp স্ক্রিন আনলক করতে পারেন। অন্যদিকে iPhone এ WhatsApp স্ক্রিন আনলক করা যায় টাচ আইডি বা ফেস আইডির সাহায্যে। এতদিন যে সুবিধাটা ফোনে উপলব্ধ ছিল সেটাই এবার ডেস্কটপ ভার্সনে আসতে চলেছে WhatsApp এর। 

WaBetaInfo এর একটি রিপোর্ট অনুযায়ী হোয়াটসঅ্যাপ এখন এই নতুন ফিচারের উপর কাজ করছে। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা ডেস্কটপের স্ক্রিন লক করে রাখতে পারবেন একটি পাসওয়ার্ড দিয়ে। এই ফিচারের সাহায্যে যাঁরা ডেস্কটপ ভার্সন ব্যবহার করেন WhatsApp এর তাঁরা একটি অতিরিক্ত সুবিধা পাবেন। ধরুন আপনি কোনও কাজে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ খুলেই উঠে গেলেন, এদিকে আপনার ডিভাইসে হোয়াটসঅ্যাপ খোলা, তখন যদি কেউ সেটা ঘাঁটে? এই জিনিস আটকাতে, সুরক্ষা আরও বাড়াতেই নতুন ফিচার আনা হচ্ছে হোয়াটসঅ্যাপে, যাতে আপনি আপনার ডেস্কটপ বা ল্যাপটপ ছেড়ে উঠলেও কেউ আপনার চ্যাট দেখতে না পারে। বর্তমানে এই ফিচারটি তৈরি করা হচ্ছে বলেই খবর। তৈরি হওয়ার পর আজ বিটা ভার্সন ব্যবহারকারীদের জন্য আনা হবে তারপর সেটা সাধারণ মানুষের জন্য আনা হবে। 

তবে হ্যাঁ, এই বিষয়ে উল্লেখযোগ্য এই ফিচারটি ডেস্কটপ ভার্সন ব্যবহারকারীদের জন্য অপশনাল থাকবে। সবাইকে এটা ব্যবহার করতেই হবে এমনটা নয়। এছাড়াও এই অ্যাপ তার ব্যবহারকারীদের পাসওয়ার্ড বদলানোর সুযোগ দেবে, এমনকি কেউ যদি পাসওয়ার্ড ভুলে যান সেটা রিসেট করার অপশন দেবে। তবে পাসওয়ার্ড রিসেট করলে হোয়াটসঅ্যাপ থেকে আগে লগ আউট করতে হবে। তারপর নতুন করে লগইন করতে হবে QR কোডের সাহায্যে। 

WhatsApp Companion Feature

অ্যান্ড্রয়েড বিটা ভার্সনের জন্য হোয়াটসঅ্যাপ তাদের কম্প্যানিয়ন ফিচার লঞ্চ করল। এই নতুন আপডেটটি বেশ কিছু হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা হয়েছে যাঁরা মূলত অ্যান্ড্রয়েড 2.22.24.18 ব্যবহার করছেন। এই ফিচার ব্যবহারকারীদের একটি ফোনে চলতে থাকা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে অন্য ফোনে বা ট্যাবলেটে লিংক করতে সাহায্য করবে। এবার একজন ব্যবহারকারী একটি অ্যাকাউন্ট দিয়ে চারটি ডিভাইসে লগইন করতে পারবেন। 

আপনি যদি বিটা ভার্সন ব্যবহারকারী হন আর এই কম্প্যানিয়ন ফিচার ব্যবহার করতে চান তাহলে আপনাকে হোয়াটসঅ্যাপের সেটিংসে যেতে হবে সেখানে গেলেই লিংকড ডিভাইস দেখতে পাবেন। এরপর নিজে থেকে জেনারেট হওয়া QR কোডকে স্ক্যান করে সেখানে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলতে পারবেন। ঠিক যেমনটা হোয়াটসঅ্যাপ ডেস্কটপে হয়ে থাকে, এবার এই অ্যাপ QR কোড স্ক্যান করে একটি অ্যাকাউন্টকে অন্য ডিভাইসে খুলতে দেবে। খুব জলদি এই ফিচার সমস্ত ব্যবহারকারীদের জন্য আনা হবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :