WhatsApp-এ যোগ হচ্ছে একগুচ্ছ নতুন ফিচার, একসঙ্গে এখন কতগুলো ছবি শেয়ার করা যাবে জানেন?

WhatsApp-এ যোগ হচ্ছে একগুচ্ছ নতুন ফিচার, একসঙ্গে এখন কতগুলো ছবি শেয়ার করা যাবে জানেন?
HIGHLIGHTS

WhatsApp-এ ফের একাধিক নতুন ফিচার যোগ হল

এখন WhatsApp-এর সাহায্যে আপনি একবারে 100টি ছবি পাঠাতে পারবেন

এখন থেকে গ্রুপের যে বিষয় এবং ডেসক্রিপশন আছে সেটাও অনেকটা বেশি লেখা যাবে

WhatsApp যেন এখন দিন দিন আরও উন্নত হচ্ছে। দিন দিন এখানে নিত্য নতুন ফিচার যুক্ত হচ্ছে। আবারও একগুচ্ছ নতুন ফিচার যোগ করা হল এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপে। এই অ্যাপের যে অ্যান্ড্রয়েড ভার্সন আছে সেখানেই একাধিক নতুন ফিচার এল। এর মধ্যে অন্যতম হল এখন থেকে WhatsApp ব্যবহারকারীরা একবারে 30টা নয়, 100টা ছবি পাঠাতে পারবেন। শুধুই কী তাই? আপনি এখন কোনও ডকুমেন্ট শেয়ার করলে তাতে একটি ডেসক্রিপশন যোগ করতে পারবেন। এছাড়াও বেশ কিছু টুকিটাকি আপডেট এসেছে এই অ্যাপে। 

অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য WhatsApp কী কী আপডেট আনল? 

নতুন আপডেট অনুযায়ী এখন ব্যবহারকারীরা একসঙ্গে অনেকগুলো ছবি একবারে শেয়ার করতে পারবেন। এখনও পর্যন্ত মাত্র 30টা করে ছবি একসঙ্গে পাঠানো যেত। কিন্তু এখন ধরুন আপনি কোথাও বেড়াতে গেছেন, বা কোনও অনুষ্ঠানে গিয়েছেন সেটার বহু ছবি WhatsApp -এ পাঠাতে হবে। এভাবে কতবারে পাঠাবেন সব ছবি? এই সমস্যার সমাধান করতে এবার তাই WhatsApp এই ছবি শেয়ার করার সংখ্যাটা 30 থেকে বাড়িয়ে 100 করল। ফলে একবারেই অনেকগুলো ছবি শেয়ার করা যাবে। 

শুধু ছবির ক্ষেত্রে নয়, গ্রুপের ক্ষেত্রেও অতিরিক্ত সুবিধা আনল WhatsApp। এতদিন এই অ্যাপে নির্দিষ্ট শব্দ সংখ্যার মধ্যে গ্রুপের বিষয় এবং ডেসক্রিপশন লিখতে হতো। এখন সেখানে বড় ডেসক্রিপশন লেখা যাবে। সঙ্গে বড় বিষয় যোগ করা যাবে। এতে গ্রুপের উদ্দেশ্য ভালো করে বোঝানো সম্ভব হবে। এছাড়া এখন ব্যবহারকারীরা নিজেদের মতো করে অবতার বানাতে পারবেন। এবং সেগুলোকে স্টিকার হিসেবে তো বটেই, প্রোফাইল পিকচার হিসেবেও ব্যবহার করতে পারবেন। এটার জন্য আপনাকে সেটিংসে যেতে হবে WhatsApp -এর। সেখানে গিয়ে অবতার অপশনে গিয়ে নতুন অবতার বানিয়ে নিন। এছাড়া আরও একটি নতুন সুবিধা যোগ হল WhatsApp -এ। এখন থেকে আপনি যদি কোনও ডকুমেন্ট পাঠাতে চান তাহলে আপনি তাতে ক্যাপশন লিখে দিতে পারবেন যে ডকুমেন্টটি কিসের উপর বা কেন পাঠাচ্ছেন। 

এই গোটা প্রসঙ্গে আরও একটি কথা বলে রাখা ভালো, WhatsApp এখন অতিরিক্ত ছবি শেয়ার করতে দিচ্ছে যে কেবল সেটাই নয়। আগামীতে এই অ্যাপের সাহায্যে আপনি যে কোনও ছবি সেটার অরিজিন্যাল কোয়ালিটিতে পাঠাতে সক্ষম হবেন। ফলে এই আপডেট যুক্ত হলে সেটা একটা দারুন ব্যাপার হবে। এতদিন অনেকেই অভিযোগ করতেন যে এই অ্যাপে ছবি পাঠালে সেটার মান নাকি খারাপ হয়ে যায়। আর ছবির মান খারাপ হলে মন খারাপ তো হবেই। তাই সেই সমস্যা সমাধান করতেই এই নতুন ফিচার আনা হচ্ছে বলেই জানা গিয়েছে। 
বর্তমানে এই ফিচারটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানো হচ্ছে। কবে এটি WhatsApp -এ যোগ হবে সেটা এখনও জানা যায়নি। বর্তমানে এটিকে WhatsApp -এর বিটা ভার্সনে দেখা গিয়েছে। তাই মনে করা হচ্ছে এটি শীঘ্রই Android ভার্সনেও দেখা যাবে। তবে যতদিন না এই ফিচার আসছে আপনি চাইলে আপনার ফোনে তোলা ছবিগুলোকে গুগল ড্রাইভে আপলোড করে সেটার লিংক WhatsApp -এ শেয়ার করতে পারেন। এতে ছবির মান খারাপ হবে না। 

Whatsapp new features

একই সঙ্গে Zoom এবং Google Meet -কে টেক্কা দিয়ে এই অ্যাপ কল শিডিউল করার সুবিধা আনছে। ফলে আপনি এখন অ্যাপের সাহায্যে আগে থেকেই কল শিডিউল করে রাখতে পারবেন। সবাই সেই মতো মিটিংয়ের জন্য প্রস্তুত হয়ে থাকতে পারবেন। ফলে গত বিষয়টা এখন অনেক বেশি প্রফেশনাল হয়ে উঠবে। এমনিতেও কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপে কলে যোগ দেওয়া সদস্য সংখ্যা বাড়িয়ে 32 করা হয়েছে। এখন এই নতুন ফিচার যোগ হলে আরও সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo