WHTSAPP STATAUS য়ে নতুন পরিবর্তন 13টি নতুন ফিচার্স অ্যাড হল

WHTSAPP STATAUS য়ে নতুন পরিবর্তন 13টি নতুন ফিচার্স অ্যাড হল
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপে একাধিক নতুন ফিচার্স এল

ফিচার্সে স্ট্যাটাস অ্যাড আর ডার্ক মোড আছে

ইন্সট্যান্ট মেসেঞ্জিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তাদের নতুন ফিচার্স আনতে চলেছে। আর এই ফিচার্স তাড়াতাড়ি আসবে। ইউজার্সরা তাড়াতাড়ি ফিচার্সে স্ট্যাটাস অ্যাড আর ডার্ক মোডও পাবেন। আর এই সময়ে এই ফিচার্স গুলি অ্যাপে টেস্ট করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপ তাদের বিটা চ্যানেলে বেশ কিছু নতুন ফিচার্স টেস্ট করছে যাতে বিটা ভাত্তসান আছে আর Dark Mode, in-app browsing, reverse image search, group privacy settings, frequently forwarded message restriction to name, এই সব আছে। আর এই বিষয়ে জানা গেছে যে স্ট্যাটাসে অ্যাড 2020 সালে আসবে।

আর কিছু টেস্ট যেখানে চলছে সেখানে কিছু ফিচার এই সময়ে বিটা প্রোগ্রামে আছে। একবার হোয়াটঅ্যাপ যদি এই ফিচার্স টেস্টিং করে তবে সেই সময়ে কোন রকমের সমস্যা হবে হলে তার স্টেবেল ভার্সান রোল আউট করা হবে। আর আসুন দেখা যাক যে কিছু ফিচার্সের বিষয়ে যা হোয়াটসঅ্যাপ তৈরিতে চলছে।

Whtsapp অ্যাড অন স্ট্যাটাস

ফেসবুক জানিয়েছে যে তারা 2020 সালের মধ্যে হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন আনবে। আর হোয়াটসঅ্যাপ স্টোরিসে ইউজার্সরা অ্যাড পাবেন যেমন টা ইন্সটাগ্রামে স্টোরিজে হইয় আর এর ডিটেল টুইটার আর ফেসবুক মার্কেটিং সাউমট থেকে জানা গেছে যে কোন ভাবে হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস ফিচার অ্যাড দেখা যাবে।

ডার্ক মোড

হোয়াটসঅ্যাপ তাদের অ্যান্ড্রয়েড আর iOS অ্যাপের জন্য ডার্ক মোডে অনেক সময় ধরে কাজ করছে। WABetaInfo,র কথা অনুসারে কোম্পানি তাড়াতাড়ি তাদের অ্যান্ড্রয়েড ইউজার্সদের জন্য ডার্ক মোড আনবে। WhatsApp 2.19.82 beta version থেকে জানা গেছে যে এতে ডার্ক কোডের জন্য কোড আছে যা ডিসেবেল করা হয়েছে। ডার্ক মোড ফিচার থেকে হোয়াটসঅ্যাপ ইউজার্সরা ইউটিউব আর টুইটার ডার্ক মোডের মতন ব্যাক্রাউন্ড ডার্ক করতে পারবেন।

শেয়ার হোয়াটসঅ্যাপ স্ট্যাটার টু ফেসবুক স্টোরি

এমনিতে হোয়াটসঅ্যাপ এর ওপর কাজ করছে বলে জানা গেছে। হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ইউজার্সদের মাধ্যমে ফেসবুক স্টোরির মতন অ্যাড করতে পারবেন আর বিটা আপটেডের মাধ্যমে এই কাজ করতে হবে। আর এই নতুন ফিচারের বিষয়ে Wabetainfo  জানিয়েছে যে অ্যান্ড্রয়েড বিটা ভার্সানে 2.19.151তে স্পট করা হয়েছে। আর ইউজার্সরা ‘Add to Facebook Story’ button পাবেন যা হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ফেসবুক স্টোরির মতন হবে।

QR কোডের মাধ্যমে কন্ট্যাক্ট শেয়ার করা

বিটা ভার্সান 2.19.151তে হোয়াটসঅ্যাপ ‘Share contact via QR Code’ ফিচার সব অ্যাড করা যাবে আর এতে হোয়াটসঅ্যাপ ইউজার্সরা তাদের কন্টেক্ট ডিটেলস QR কোডের মাধ্যমে পাঠাতে পারবেন। আর এই ভাবে ইউজার্সরা QR কোডে encrypted form য়ে কন্ট্যাক্ট শেয়ার করতে পারবেন।

ইন অ্যাপ ব্রাউজিং

Wabetainfo  অনুসারে হোয়াটসঅ্যাপ বিটা  2.19.74 ভার্সানে এই ফিচার অ্যাড করা হবে। আর এই ফিচার  2.19.74 এনেবেল ফিচার নয় আর এটি এখন কাজ চলছে। আর এইউজার্সরা তাদের ডিফল্ট ব্রাউসারের জায়গায় হোয়াটসঅ্যাপ ইন অ্যাপ ব্রাউজারের কোন লিঙ্ক খুলতে পারবেন। আর এই ফিচার অ্যান্ড্রয়েড ভার্সান 4.1 বা তার পরে অ্যান্ড্রয়েড ফোনে দেওয়া হবে।

রিভার্স ইমেজ সার্চ

এই ফিচারটি বিটা চ্যানেলে আসবে যা নিজের চ্যাটে রিসিভ করা বা সেন্ড করা যাবে আর ইমেজের জন্য রিভার্স ইমেজ সার্চ করা যাবে। Wabetainfo অনুসারে সার্চ বাই ইমেজ ফিচার এখনও আসেনি আর হোয়াটসঅ্যাপ এই নিয়ে কাজ করছে। আর দেখা হচ্ছে যে এতে কোন বাগ আছে কিনা। আর এর মাধ্যমে ইউজার্সরা খুব সহযে তাদের চ্যাট ইমেজ গুগলে আনতে পারবেন। আর ইমেজ আপলোড করার পরে হোয়াটসঅ্যাপ এটি ইন অ্যাপ ব্রাউজারে খুলে রেজাল্ট দেখতে পারবেন। আর এই ফিচার থেকে জানা গেছে যে বেশ কিছু ইমেজ ওয়েবে আছে কিনা।

গ্রুপ প্রাইভেসি সেটিংস

এই সেটিংসে হোয়াটসঅ্যাপের এই ফিচার সেই ইউজার্সদে জন্য যাতে ইউজার্সদের দুম করে কেউ গ্রুপে অ্যাড না করতে পারে।

ফ্রিকুয়েন্টলি ফরোয়ার্ডেড মেসেজ ইনফো

2.19.80 beta version য়ে হোয়াটসঅ্যাপ ফলোইং ইনফো ফিচার কাজ করবে আর এর থেকে জানা যাবে যে ফরোয়ার্ড করা হয়েছে কথা থেকে। আর এই বিষয়ে মেসেজ ফ্রিকুয়েন্টলি ফরোয়ার্ডেড মেসেজ ট্যাগ দেখানো হয়েছে।

গ্রুপ অ্যাডমিন্স মেসেজ ফরোয়ার্ড করা আটকাতে পারবেন

হোয়াটসঅ্যাপ একে “frequently forwarded message” restriction feature টি 2.19.97 beta update য়ে আঞ্ছে। আর এর মাধ্যমে ইউজারবা গ্রুপ অ্যাডমিন মেসেজ ফরোয়ার্ডের রেস্ট্রিকশান করতে পারবেন। এখানে অ্যালাও ও ডোন্ট অ্যালাও অপশান থাকবে।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ

ফেসবুক F8 কনফারেস্নে এই বিষয়ে জানানো হয় যে হোয়াটসঅ্যাপে বিজনেস ক্যাটালগ ফিচার থাকবে। আর বিজনেস গুড আর সার্ভিস লোগোতে শো কেস করার জন্য এটি ব্যাবহার করা হবে।

ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশান আর ব্লক চ্যাট স্ক্রিন

কোম্পানি এখানে প্রথমে তাদের ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশান ফিচার iOS য়ের জন্য রোল আউট করেছে আর এই সময়ে এই ফিচারের জন্য অ্যান্ড্রয়েডে কাজ চলছে। আর এটি ব্লক চ্যাট স্ক্রিনশট ফিচার ইউজার্সদের সঙ্গে যুক্ত করা হবে।

ডুডুল UI আর নতুন স্ট্যাটাস ইমোজি

WhatsApp Doodle UI ব্যাবহার মিডিয়া শেয়ারিংয়ের জন্য করা হবে। স্টিকার্স ““Favourites” আর “Category” গ্রুপে আসবে আর এতে ইউজার্সরা সহযে এই স্টিকার পাবেন। আর স্টিকার ইউজার্সদের ইমেজ, ভিডিও আর GIF য়ে কাজ করতে পারবে।

হোয়াটসঅ্যাপ এবার নতুন অডিও পিকারে কাজ করছে যা এই সময়ে 30 টি অডিও ফাইল পাঠাতে পারবেন।

স্টিকার রিভিউ ইন নোটিফিকেশান

WhatsApp Sticker Notification Preview ফিচার iOS বিটা ভার্সানে 2.19.50.21য়ে আপডেট করেছে। এটি 2.19.130 Android beta আপডেটের জন্য আন্ডার ডেভলাপমেন্ট প্রসেসে আছে। আর ইউজার্সরা স্টিকার প্রিভিউ নোটিফিকেশানে দেখতে পারবেন।  

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo