WhatsApp Clone আপনার ফোনের অডিও-ভিডিওতে নজর রাখছে? সত্যটা কী?

Updated on 11-Oct-2022
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপের মতো দেখতে কিন্তু আদতে নয়

GB WhatsApp আপনার ফোনের তথ্য চুরি করছে

কীভাবে কাজ করছে এই অ্যাপ জানেন? দেখুন

কথাতেই আছে, চকচক করলেই সেটা সোনা হয় না। তেমনই WhatsApp এর মতো দেখতে হলেই সেটা WhatsApp হয় না। GB WhatsAppও তাই, এটা দেখতে হোয়াটসঅ্যাপের মতো হলেও আদতে এটা একটি ক্ষতিকর অ্যাপ যা আপনার ফোনের সমস্ত তথ্য চুরি করছে। Google

Play Store থেকে এই অ্যাপটিকে সরিয়ে দেওয়া হয়েছে।

অ্যান্ড্রয়েড ট্রোজান আক্রমণের শিকার বিশ্বের মধ্যে সব থেকে বেশি ভারতেই হচ্ছে। ভারতীয়দের উপর গুপ্তচরবৃত্তি করছে এই অ্যাপ, এমনটাই রিপোর্টে দাবি করছে। ESET একটি সাইবার সুরক্ষা সংস্থার একটি রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের ক্লোন বা GB WhatsApp ভারতীয়দের উপর গুপ্তচরবৃত্তি করছে।

এই রিপোর্টে কী দাবি করা হয়েছে?

অ্যান্ড্রয়েড স্পাইওয়্যার সনাক্তকরণের ক্ষেত্রে গত চারমাসে এই GB WhatsApp এর নাম সামনে এসেছে। এই GB WhatsApp হচ্ছে আদতে হোয়াটসঅ্যাপের ক্লোন অ্যাপ। এই অ্যাপে কোনও নিরাপত্তা নেই, নিরাপত্তা যাচাইকরণ পদ্ধতি নেই। এই অ্যাপটি আদতে ভাইরাসে পরিপূর্ণ।

গুপ্তচরবৃত্তির শিকারে ভারতে দ্বিতীয় স্থানে

মোজি যা সব থেকে বড় ইন্টারনেট অফ থিংস বটনেট তৈরি করা বটগুলোর যে ভৌগলিক অবস্থান আছে সেই অনুযায়ী 2022 সালের মে অবধি চিনের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। রাশিয়াও র‍্যানসমওয়্যারের শিকার হচ্ছে বলে জানিয়েছেন রোমান কভাক, যিনি ESET এর প্রধান কর্মকর্তা। রাশিয়ান ডেস্কটপ প্রটোকল এবং আইপি অ্যাড্রেস সব থেকে বেশি সাইবার ক্রাইমের (Cyber Crime) শিকার হয়েছে। এই ক্লোন সোজাসুজি ভাবে ভার্চুয়াল এবং ফিজিক্যাল কারেন্সির যে জালিয়াতি সেটাকে প্রভাবিত করতে পারে বলেই জানাচ্ছেন রোমান কভাক।এর ফলে একটি ওয়েব স্কিমার ক্রেতাদের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

এখন হোয়াটসঅ্যাপ ভিডিও কলে 8 জনের বদলে 32 জন যোগ দিতে পারবেন। এই নতুন ফিচার শীঘ্রই হোয়াটসঅ্যাপে আসতে চলেছে। বর্তমানে এই ফিচারটি ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ (Instant Messaging App) পরীক্ষা করে দেখছে।

এই ফিচারের ফলে কী হবে?

WhatsApp বর্তমান সময়ে অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ। কাজ হোক বা ব্যক্তিগত আড্ডা, বা তথ্য আদান প্রদান করা সবের জন্যই এখন এই অ্যাপ ব্যবহার করা হয়। এটিকে অনেকে ভিডিও কলের জন্য ব্যবহার করে থাকেন। আর এই নতুন ফিচার এলে অনেক বেশি সংখ্যক লোকের সঙ্গে একবারে কথা বলা যাবে। এটার মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই পরিবার থেকে বন্ধু কিংবা অফিসিয়াল ভিডিও কল করতে পারবেন।

Connect On :