নতুন সাজে অ্যান্ড্রয়েড ফোনে হাজির WhatsApp, পাবেন চ্যাট লক, নতুন লেআউট ছাড়া আরও 4 বদল

নতুন সাজে অ্যান্ড্রয়েড ফোনে হাজির WhatsApp, পাবেন চ্যাট লক, নতুন লেআউট ছাড়া আরও 4 বদল
HIGHLIGHTS

WhatsApp -এর তরফে নতুন আপডেট নিয়ে আসা হল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য

মেন পেজের লুকটাই বদলে দিয়েছে এই অ্যাপ

এখানে চ্যাট লক, Wear OS ইত্যাদি যোগ করা হয়েছে

WhatsApp -এর তরফে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট নিয়ে আসা হল। এই কোম্পানির তরফে এই অ্যাপের মেন পেজের লুকটা রিফ্রেশ করা গিয়েছে। এখানে যুক্ত করা হয়েছে চ্যাট লক, Wear OS সহ একাধিক জিনিস।

এই ফোনে চ্যাট থেকে কল সহ সব কিছুর লে আউট বদলে দেওয়া হয়েছে। এই Meta অধীনস্থ সংস্থার তরফে সদ্য যে ফিচারগুলো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য যুক্ত করা হয়েছে সেগুলো কী কী দেখুন। 

WhatsApp এর তরফে অ্যান্ড্রয়েড ফোনে আনা নতুন ফিচার –

নতুন লে আউট

এই কোম্পানি আদতে এই অ্যাপের লে আউট পাল্টে দিয়েছে। থুড়ি রিফ্রেশ করেছে। এখন ব্যবহারকারীরা চ্যাট, কল, স্ট্যাটাস, কমিউনিটি সহ বিভিন্ন বিষয় এখন পেজের নিচে দেখা যাবে। এর ফলে ব্যবহারকারীরা চট করে এটাকে ব্যবহার করতে পারবেন, বাকিটা একই আছে।

iOS ব্যবহারকারীরা এই ইন্টারফেস আগে থেকেই ব্যবহার করছেন। পুরনো ভার্সন থেকে নতুন ভার্সনে যে বদলগুলো দেখা যাবে সেগুলো হল কমিউনিটি, চ্যাট, স্ট্যাটাস এবং কলের লে আউট। এখন WhatsApp খুললে আগে চ্যাট, তারপর কল, কমিউনিটি এবং স্ট্যাটাস দেখা যাবে। 

আরও পড়ুন: ইমোজি বার সহ নয়া কিবোর্ড আনল WhatsApp! ব্যাপারটা কী?

চ্যাট লক

এই ফিচার ব্যবহারকারীদের অনেকটা সুবিধা দেবে। যে চ্যাটে বিশেষ বা ব্যক্তিগত তথ্য থাকবে সেগুলো এখন ব্যবহারকারীরা চাইলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিয়ে লক করে রাখতে পারবেন। এই লক করা চ্যাটগুলো মেইন পেজে আলাদা করে লুকানো থাকবে। একদম নিচের দিকে দেখা যাবে সেটা। 

Wear OS সাপোর্ট

এই প্ল্যাটফর্মের তরফে Wear OS স্মার্টওয়াচে WhatsApp সাপোর্ট নিয়ে আসা হল। অর্থাৎ যাঁরা Fossil Gen 6, Galaxy Watch 5 Pro ইত্যাদি ব্যবহার করবেন তাঁরা এখন তাঁদের ঘড়িতে WhatsApp ব্যবহার করতে পারবেন। 

Whatsapp New feature

Disappearing Message এ নতুন ফিচার

আগে অনেকেই তাঁদের চ্যাটে Disappearing Message অন করে রাখতেন। এতে যেমন একদিকে সুবিধা হয়, তেমন অসুবিধাও আছে। কোনও জরুরি তথ্য থাকলে সেটাও নির্দিষ্ট সময়ের পর এতদিন হারিয়ে যেত।

কিন্তু এখন এই নতুন ফিচার Keep -এর সঙ্গে জরুরি মেসেজগুলো রেখে দেওয়া যাবে। বাকি চ্যাট ডিলিট হলেও সেগুলো ডিলিট হবে না। 

আরও পড়ুন: WhatsApp প্রতারকদের কবলে কলকাতার মহিলা! নিজেকে সুরক্ষিত রাখতে কী করণীয়?

স্ট্যাটাসের নতুন টুল

আপডেটেড ফন্ট, নতুন ব্যাকগ্রাউন্ড কালার ইত্যাদি যুক্ত হয়েছে এই অ্যাপে। 

GIF

এখন কেউ GIF পাঠালে আর তাতে ক্লিক করতে হবে না। এমনই সেটা নিজে থেকেই চলবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo