কদিন জোর চর্চা চলছে ONDC নিয়ে, বিষয়টা কী? কোন কোন অ্যাপ সাপোর্ট করে এটি?

কদিন জোর চর্চা চলছে ONDC নিয়ে, বিষয়টা কী? কোন কোন অ্যাপ সাপোর্ট করে এটি?
HIGHLIGHTS

সাম্প্রতিক সময়ে ONDC নিয়ে বিস্তর চর্চা শুরু হয়েছে

এই অ্যাপ এখন 236টি শহরে উপলব্ধ আছে

35,000 -এর বেশি বিক্রেতা এটার সঙ্গে জড়িত

2022 সাল পর্যন্ত মাইক্রো, স্মল এবং মিডিয়াম সংস্থা, ব্যবসা হিসেবে ভারতে প্রায় 63 মিলিয়ন এন্টারপ্রাইজ নথিভুক্ত আছে। আর দিন দিন এই সংখ্যা বেড়ে চলেছে। কিন্তু এই ব্যবসাগুলোর অনেককেই নিজেদের প্রোডাক্ট গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য নির্ভর করতে হয় Amazon, Zomato, Flipkart, Swiggy, ইত্যাদির মতো প্রাইভেট সংস্থাগুলোর উপরে।

খুব সহজ ভাষায় বলতে গেলে এই সংস্থাগুলো আদতে এক একটি এজেন্ট যেগুলো কোনও ব্যবসাকে তাঁদের টার্গেট অডিয়েন্সের কাছে পৌঁছে দিতে সাহায্য করে। যদিও এই সংস্থার মাধ্যমে আউটসোর্স করলে তাদের ব্যবসার একটা নির্দিষ্ট মার্জিন এই Amazon, Flipkart -এর মতো সংস্থাকে দিতে হয়। 

ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেডার তরফে গত বছর এপ্রিল মাসে এই অ্যাপের বিটা ভার্সন লঞ্চ করা হয়েছিল। এটা একটি নন প্রফিট উদ্যোগ ছিল সরকারের তরফে। এই ONDC বা ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স ব্যবসায়ী এবং টেকনোলজি এবং সার্ভিস প্রোভাইডারদের মধ্যে একটা যোগসূত্র তৈরি করে দেয়।

 

এই প্ল্যাটফর্ম কোনও রকম কোনও প্রাইভেট এজেন্টকে জায়গা দেয় না। ফলে ছোট ব্যবসার উন্নতির এবং বেশি লাভ আয় করার একটা জায়গা তৈরি হয়। এবার এই অ্যাপের বিষয়ে নানা খুঁটিনাটি তথ্য জেনে নিন। 

ONDC App

আগে দেখুন এই ONDC কোন উপায়ে কাজ করে?

ONDC -এর মাধ্যমে গ্রাহক এবং বিক্রেতাদের মধ্যে একটা যোগসূত্র তৈরি হয়। এখানে কোনও মিডিল ম্যান থাকে না। এই প্ল্যাটফর্ম থেকে গ্রাহকরা মাসকাবারি জিনিস থেকে শুরু করে সাজ পোশাক, ঘর সাজানোর জিনিস, ইলেকট্রনিক্স, স্বাস্থ্যের জিনিস, খাবার সবই অর্ডার করতে পারবেন।

আরও পড়ুন: Zomato, Swiggy-কে টক্কর দিতে এল ONDC, এবার আরও সস্তায় মিলবে খাবার

বর্তমানে এই অ্যাপের পরিষেবা দেশের 236টি শহরে উপলব্ধ আছে। এখানে 35,000 -এর বেশি বিক্রেতা যুক্ত আছেন। 

ONDC মূলত Amazon, Flipkart -এর সমস্ত সেলারকে এক ছাদের তলায় নিয়ে আসতে চায় যাতে যে জিনিসের দরকারই হোক না কেন গ্রাহকরা যেন সেটা এক জায়গা থেকে কিনতে পারেন তাও সস্তায়। Amazo, Flipkart -এর তরফে এই অ্যাপকে সমর্থন জানানো হয়েছে। তারা তাদের সেলার লিস্ট দেবে এই অ্যাপকে যাতে তাঁদের সঙ্গে যোগাযোগ করে দেখা যায় কারা এই মাধ্যমে যিনি বিক্রি করতে চান আর কারা নন। 

ONDC

কোন কোন অ্যাপ ONDC সাপোর্ট করেন? 

বর্তমানে ONDC একাধিক অ্যাপের সঙ্গে হাত মিলিয়েছে, এর মধ্যে আছে, Paytm, Meesho, Magicpin, Mystore, Craftsvilla, Pincode। 

আরও পড়ুন: ফুড ডেলিভারি অ্যাপ 'Waayu' লঞ্চ Suneil Shetty-র, দাবি Swiggy-Zomato-এর থেকে সস্তায় মিলবে খাবার

কী করে ONDC ব্যবহা র করবেন? 

এই অ্যাপ ব্যবহার করার জন্য উল্লিখিত যে কোনও একটি অ্যাপ খুলুন এবং সেখানে ONDC সার্চ করুন। 

এবার আপনি এখানে একাধিক লিস্ট পেয়ে যাবেন ONDC গ্রসারি, ONDC খাবার, ONDC ফ্যাশন ইত্যাদির। 

আপনি একাধিক প্ল্যাটফর্ম থেকে এক জায়গায় নানা জিনিস বেছে নিতে পারেন। বাকিটা জানুন এখান থেকে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo