Twitter এর বিকল্প Bluesky! কীভাবে কাজ করে এটি? আছে কী কী ফিচার- দেখুন বিস্তারিত

Twitter এর বিকল্প Bluesky! কীভাবে কাজ করে এটি? আছে কী কী ফিচার- দেখুন বিস্তারিত
HIGHLIGHTS

Twitter এর বিকল্প হিসেবে নাম শোনা যাচ্ছে BlueSky এর

এই অ্যাপের কাজের ধরন অনেকটাই যেন Twitter এর মতো

এই অ্যাপের একাধিক ফিচার এমনকি লুক Twitter এর মতোই

যবে থেকে Elon Musk Twitter অধিগ্রহণ করেছেন তবে থেকে এই মাইক্রো ব্লগিং সাইটে একাধিক বদল লক্ষ্য করা গিয়েছে। সঙ্গে চলছে নানা ডামাডোল। এমন সময় বিকল্প হিসেবে সামনে উঠে এসেছে একাধিক অ্যাপের নাম। এর মধ্যে আছে Bluesky। এটির ভাবনা টুইটারের প্রাক্তন সিইও জ্যাক ডর্সের (CEO Jack Dorsey)। 

Bluesky সম্প্রতি বিপুল জনপ্রিয়তা পেয়েছে। এই অ্যাপের নানা ফিচার থেকে খুঁটিনাটি সমস্ত বিষয় জেনে নিন এই প্রতিবেদন থেকে। 

Bluesky Social কী? 

এটি একটি টেক্সট ভিত্তিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এখানে গ্রাহকরা 300 পর্যন্ত ক্যারেক্টারের পোস্ট করতে পারবেন। একই সঙ্গে এখানে ছবি আপলোড করা যাবে। তবে ভিডিও পোস্ট করা যায় না এখানে। 

কীভাবে কাজ করে এটি? 

ওপেন সোর্স টেকনোলজির ভিত্তিতে কাজ করে এটি, যেটার নাম অথেনটিকেটেড ট্রান্সফার। কোম্পানির algorithm অনুযায়ী আপনি এখানে পোস্ট দেখতে পারবেন। ব্যবহারকারীরা চাইলে তাঁদের অভিজ্ঞতাকে কাস্টোমাইজ করতে পারবেন AT প্রটোকল মেনে। 

Bluesky এর উদ্দেশ্য কী? 

এখানে ব্যবহারকারীরা নিজেদের ডেটাকে কন্ট্রোল করতে পারবেন। অন্যান্য প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের সঙ্গে কথা বলতে পারবেন। এই প্রটোকল টপ অব এক্সিস্টিং ডিসেন্ট্রালাইজড টেকনোলজি যেমন ব্লকচেন ইত্যাদির উপর ভিত্তি করে বানানো। 

Bluesky কোন ইন্টারফেস অফার করে থাকে?

এখানে একটু টাইমলাইন পাওয়া যাবে যেটার নাম Skyline। এখানে পোস্ট দেখতে পারবেন আপনার ইন্টারেস্ট অনুযায়ী। এখানে এখনও কোনও মেসেজ সেকশন আসেনি। 

কবে থেকে ব্যবহার করা যাবে এটি? 

এটা এখনও নির্মীয়মান পর্যায় আছেন iPhone এবং অ্যান্ড্রয়েড দুইয়ের জন্যই সম্প্রতি রিলিজ করা হয়েছে এটিকে। আপনি এখানে জয়েন করতে চাইলে আপনার একটি ইনভাইট কোড লাগবে। 

Bluesky app

Twitter এর থেকে Bluesky কোথায় আলাদা? 

এই নতুন অ্যাপ সোশ্যাল মিডিয়াকে Decentralised করার জন্য তৈরি করা হয়েছে। এই মুহূর্তে দুটির সব থেকে বড় পার্থক্য হল দুটোর ডোমেন নাম। 

Bluesky এর এই AT টেকনোলজি কীভাবে কাজ করে? 

ব্যবহারকারীদের এটি প্রটোকল মেনে যে কারও সঙ্গে অ্যাপের মধ্যে বা বাইরে যোগাযোগ করতে দেয়। অর্থাৎ ক্রস অ্যাপ কমিউনিকেশনের সুবিধা পাওয়া যাবে এখানে যদি Bluesky AT প্রটোকলের সাহায্যে সেটা নিয়ে আসে। এখানে তথ্য হারানোর কোনও ভয় থাকবে না। 

Bluesky এর জন্য কীভাবে সাইন আপ করতে পারবেন? 

এটা এখন বিটা ভার্সনে উপলব্ধ আছে। এখন কেবল ইনভাইট কোড থাকলেই জয়েন করা যাবে। এটার জন্য আপনাকে Bluesky এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে, সেখানে গিয়ে নিজের মেইল আইডি দিতে হবে এবং ওয়েটিং লিস্টের জন্য রেজিস্টার করতে হবে। 

এছাড়া আপনি Bluesky কে ইনভাইট কোড পাঠাতে বলতে পারেন। কোম্পানির প্রতিষ্ঠাতা জানিয়েছেন এখন কেবলমাত্র ইনভাইটেশনের মাধ্যমে ব্যবহারকারীদের এখানে প্রবেশ করতে হবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo