স্বমহিমায় ফিরল VLC Media Player, ব্যান কাটিয়ে ফের উপলব্ধ ডাউনলোডের জন্য

Updated on 17-Nov-2022
HIGHLIGHTS

নিষেধাজ্ঞা উঠে গেল VLC Media Player এর উপর থেকে

আরও একবার এই অ্যাপ ডাউনলোড করার জন্য উপলব্ধ হল

ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে এই কথা ঘোষণা করা হয়েছে

কিছুদিন আগেই ভারত থেকে নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল VLC Media Player কে। কিন্তু কেন এই অ্যাপকে ব্যান করা হয়েছিল সেই বিষয়ে কিছু জানা যায়নি। এদিকে কয়েক দিন যেতে না যেতেই ফের এই অ্যাপের উপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নিল কেন্দ্র। এই অ্যাপটি আবার ভারতীয়রা ডাউনলোড করতে পারবেন। আর কোনও অসুবিধা রইল না এই অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে। IFF বা ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন এই তথ্য প্রকাশ্যে আনে সবার আগে। আর এই IFF এর তরফে দাবি করা হয়েছে যে VLC Media Player যে সমস্যায় পড়েছিল সেটায় তারা আইনি সমর্থন জানিয়েছিল। 

ভারতীয়রা যদি VLC Media Player এখন নতুন করে ডাউনলোড করতে চান তাহলে তাঁদের VideoLan ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি 73 মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে, এমনটাই জানা গিয়েছে অফিসিয়াল ওয়েবসাইট থেকে। যেই এই অ্যাপের উপর থেকে কেন্দ্রীয় সরকার সমস্ত ব্যান তুলে নিয়েছে অমনি এই অ্যাপকে একাধিক বার ডাউনলোড করা হয়েছে। 

কিন্তু কেন ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এই অ্যাপটির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সেই বিষয় কিছু জানা যায়নি। কারণটি এখনও অস্পষ্ট। তবে মনে করা হচ্ছে ভুলবশত এই অ্যাপটিকে ব্যান করে দেওয়া হয়। 

অক্টোবর 2022 এ VLC মেকার কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি পাঠায়, আর সেখানেই তারা জানতে চেয়েছিল যে কেন এই মিডিয়া প্লেয়ারকে ভারত সরকার ব্যান করেছে। একই সঙ্গে এই বিষয়ের নিষ্পত্তি চেয়েছিল VLC মেকারের কর্তৃপক্ষ। তাঁরা এই বিষয় ভার্চুয়ালি শুনানির আবেদন করে ভারত সরকারের কাছে।

শুধুই কি তাই? ভারত সরকারকে হুমকিও দেওয়া হয়েছে এই বিষয়ে। কী হয়েছিল বিষয়টা? জানা গিয়েছে VLC কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রককে বলেছিল যে কারণ এই মিডিয়া প্লেয়ারকে ব্যান করা হয়েছে সেটা দেখাতে, না পারলে সরকারের বিরুদ্ধে VideoLan আইনি ব্যবস্থা নেবে বলেও জানিয়েছে। এই চিঠিতে তারা আরও জানিয়েছিল, ভারতীয় সংবিধান আমাদের অধিকার রক্ষা করার যে গ্যারেন্টি দিয়েছে সেটা রক্ষা করতে ব্যর্থ, তাই আন্তর্জাতিক আইনের অধীনে সরকারের বাধ্যবাধকতা লঙ্ঘন এবং একই সঙ্গে নিজের নিয়ম লঙ্ঘন করার জন্য সরকারের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করতে তারা বাধ্য হবে।

ভারত সরকার VLC Media Player এর উপর থেকে ব্যান তুলে নেওয়ার পর তারা জানিয়েছে যে তাদের কোনও দোষ ছিল না, সেটা তারা প্রমাণ করতে পেরেছে বলে VLC Media Player আবার এই দেশে ফিরতে পারল। আবার এই অ্যাপ ডাউনলোড করার জন্য উপলব্ধ হল। 404 এরর দেখাচ্ছিল মাঝে কদিন এই অ্যাপ ডাউনলোড করতে চাইলে। প্রতি বছর 25 মিলিয়ন ডাউনলোড হয় এই অ্যাপ ভারতে, এমনটাই জানানো হয়েছে VLC Media Player এর কর্তৃপক্ষের তরফে। কিন্তু কোনও কারণ না দেখিয়েই এই অ্যাপকে ব্যান করা হয় এবং এই বিষয়ে কেন্দ্রীয় সরকার আইনি নোটিশ ধরায় অ্যাপ কর্তৃপক্ষকে। এরপর থেকে আর ডাউনলোড করা যাচ্ছিল না এই অ্যাপ।

যাই হোক, সমস্ত জটিলতা সমস্যা কাটিয়ে ফের ফিরে এসেছে এই জনপ্রিয় মিডিয়া প্লেয়ার অ্যাপ। এখন আবার ডাউনলোড হতে শুরু হয়েছে এই অ্যাপ। বিশেষজ্ঞদের মতে এই অ্যাপটিকে আরও একবার স্বমহিমায় দেখা যেতে চলেছে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :