ভুয়ো খবরে রিঅ্যাক্ট করেছেন? টুইটার এবার নোটিফিকেশন পাঠাবে আপনাকে, কীভাবে? দেখুন

Updated on 23-Feb-2023
HIGHLIGHTS

Twitter -এ এসে গিয়েছে একটি নয়া ফিচার, গত ডিসেম্বরে সবার জন্য উপলব্ধ হয় এটি

কমিউনিটি নোট যুক্ত হয়েছে এই মাইক্রো ব্লগিং সাইটে, এখন বাড়বে তার ব্যবহার

টুইট ব্যবহারকারীরা এখন এই কমিউনিটি নোটের সুবিধা পাবেন ভুয়ো খবরের হাত থেকে বাঁচতে

সোশ্যাল মিডিয়া মানেই যেমন অনেক খবর জানা যায়, তেমনই এখানে বেশ কিছু ভুয়ো খবরও ছড়ায়। আর এই সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে ভুয়ো খবর ছড়ানোর অভ্যাস বহুদিন ধরেই চলছে। এর মধ্যে টুইটারকে এই কাজে ভীষন ভাবে ব্যবহার করা হয়ে থাকে। আর যখন কোনও মান্যগণ্য ব্যক্তি এই জাল খবরের ফাঁদে পা দিয়ে সেটা শেয়ার করেন তখন সাধারণ মানুষ বুঝে উঠতে পারে না কোনটা সঠিক খবর আর কোনটা নয়। সত্যতা যাচাই করা চাপের হয়ে দাঁড়ায়। Twitter -এর Community Notes হচ্ছে একটি সাধারণ মানুষের জন্য ফ্যাক্ট চেকিং প্রোগ্রাম। সেই উদ্দেশ্য নিয়েই এটা আনা হয়েছে যার সাহায্যে আপনি চাইলে কোনও তথ্যের সত্যতা যাচাই করতে পারবেন। 

জাল খবর ছড়িয়ে পড়া আটকাতে এই নতুন ফিচার আনা হয়েছে এবং ব্যবহার বাড়ানো হচ্ছে টুইটারে যার সাহায্যে কোনও সাধারণ ব্যক্তি যখন ভুল তথ্য যুক্ত পোস্টে ইন্টারঅ্যাক্ট করবেন তখন তাঁর কাছে নোটিফিকেশন পাঠানো হবে। এখন থেকে টুইটারের তরফে টুইটার ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠানো হবে যে তাঁরা যে টুইট লাইক বা রিটুইট করেছেন সেটা কমিউনিটি নোটসে মার্ক করা ভুল তথ্য হিসেবে মার্ক করা হয়েছে। 

এমন সমস্ত ক্ষেত্রে এই মাইক্রো ব্লগিং সাইট ব্যবহারকারীদের প্রতিক্রিয়া তুলে নিতে দেবে। আপনি যদি কোনও মিথ্যা খবরে প্রতিক্রিয়া জানিয়ে থাকেন তাহলে পরে সেটা প্রত্যাহার করে নিতে পারবেন। টুইটারের তরফে জানানো হয়েছে এই ফিচারের সাহায্যে এখন টুইটার ব্যবহারকারীদের অতিরিক্ত তথ্য দেওয়া হবে বিষয়টির ব্যাপারে যা তাঁরা মিস করে গিয়েছেন অথচ পরে সেই বিষয়ে মতামত জানিয়েছেন কোনও ভাবে। 

কেমন ভাবে কাজ করবে এটি?

টুইটারের তরফে তাদের যে Algorithmic ফিড আছে সেটাকে এখন পুশ করা হচ্ছে। তাই যখনই কোনও ব্যবহারকারী লাইক, টুইট, রিটুইট বা রিপ্লাই দেবেন তখন সেই পোস্ট সম্পর্কিত অন্যান্য আরও তথ্য দেখানো হবে তাঁকে। কমিউনিটি নোটস কন্ট্রিবিউটরদের দ্বারা যে আসল তথ্য পোস্ট করা হয়েছে সেটা যদি কোনও ব্যবহারকারী দেখে নেন তাহলে হতেই পারে তিনি তাঁর প্রতিক্রিয়া সেই ভুয়ো খবর থেকে সরিয়ে নিতে পারেন। 

কী জানা যাচ্ছে এই ফিচারের বিষয়?

2021 সালে টুইটারের তরফে এই কমিউনিটি নোটস প্রোগ্রাম আনা হয়েছিল আমেরিকার ব্যবহারকারীদের জন্য। তখন এই ফিচারের নাম রাখা হয়েছিল বার্ডওয়াচ। পরে এটার নাম কমিউনিটি নোটস দেওয়া হয়। Elon Musk এটার নতুন নামকরণ করেন যখন তিনি 2022 সালের অক্টোবরে টুইটার অধিগ্রহণ করেন। 2022 -এর ডিসেম্বর থেকে এই ফিচার বিশ্বজুড়ে সমস্ত টুইটার ব্যবহারকারীর কাছে পৌঁছে গিয়েছে। জানুয়ারি থেকে নোটস অ্যাকসেপ্ট করতে শুরু করে টুইটার। মূলত ইংল্যান্ড, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, ইত্যাদি থেকে নোটস গ্রহণ করছে এখন এই মাইক্রো ব্লগিং সাইট।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :