Twitter Blue Subscription-এর জন্য Android ইউজারদের প্রতি মাসে কত খরচ পড়বে? দেখুন

Updated on 20-Jan-2023
HIGHLIGHTS

Twitter Blue -এর সাবস্ক্রিপশন পেতে হলে আমেরিকার iOS এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের 11 ডলার করে খরচ করতে হবে

অন্যদিকে যাঁরা Twitter Web ব্যবহার করেন তাঁদের প্রতি মাসে 8 ডলার বা 700 টাকা করে খরচ করতে হবে

বর্তমানে আমেরিকা ছাড়াও এটি ইউকে, কানাডা, নিউজিল্যান্ড, জাপানে উপলব্ধ আছে

Twitter -এর তরফে Twitter Blue- এর সাবস্ক্রিপশন দেওয়া হচ্ছে মাসিক 11 ডলার বা প্রায় 900 টাকার বিনিময়ে। এই সাবস্ক্রিপশনটাকে নতুন করে সাজানো হয়েছে Elon Musk এই সংস্থাকে অধিগ্রহণ করার পর। এখন এটার সঙ্গে Twitter এর Blue ব্যাজ বা টিক মিলবে। Musk আগেই জানিয়েছিলেন যে এখন যাঁরা তাঁদের নামের পাশে ব্লু টিক দেখতে চান তাঁদের প্রতি মাসে একটা নির্দিষ্ট অর্থ খরচ করতে হবে। যাঁরা এই সাবস্ক্রিপশন নেবেন, তাঁরাই তাঁদের নামের পাশে ব্লু টিক দেখতে পাবেন। Twitter- এর এই Blue Subscription প্রথমে কেবলমাত্র iOS এবং ওয়েব ব্যবহারকারীদের জন্য আনা হয়েছিল। এই বিষয়ে জানিয়ে রাখি, Twitter- এর এই ফিচার কিন্তু এখনও ভারতে আসেনি। 

Twitter- এর তরফে একটি অফিসিয়াল ব্লগ পোস্ট করা হয়েছে। আর সেই পোস্টেই Twitter Blue -এর সাবস্ক্রিপশনের জন্য প্রতি মাসে কত খরচ করতে হবে সেটা উল্লেখ করা হয়েছে। এখানে জানানো হয়েছে আমেরিকায় যে iOS এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই সাবস্ক্রিপশন নিতে চান তাঁদের প্রতিমাসে 11 ডলার করে খরচ করতে হবে। অন্যদিকে ওয়েব ব্যবহারকারীদের 8 ডলার বা প্রায় 700 টাকা খরচ করতে হবে। এটার মূল কারণ হল Google এবং Apple -এর তরফে মোটা টাকা কমিশন নেওয়া হয়, এর ফলে কোম্পানির প্রোফাইল শেয়ার অনেকটাই কমে যায়।

এই ব্লগের মাধ্যমে জানানো হয়েছে যে বর্তমানে Twitter Blue সাবস্ক্রিপশন কেবল আমেরিকায় নয়, আরও একাধিক দেশে উপলব্ধ হয়েছে। আর এই দেশগুলো হল ইউকে, কানাডা, নিউজিল্যান্ড, জাপান, ইত্যাদি। Twitter তাদের এই ব্লগ পোস্টে জানিয়েছে যে যে প্রোফাইলের তরফে Blue টিকের আবেদন করা হবে তারা সেগুলোকে রিভিউ করবে। যদিও সেটা কোনও কড়াকড়ি ভাবে করা হবে এমনটা নয়। শুধু এটুকু চেক করা হবে যে প্রোফাইলটা ফেক কিনা এবং এটার মধ্যে কোনও ভুল তথ্য ছড়ানো হচ্ছে কিনা।

Elon Musk -এর কোম্পানির তরফে জানানো হয়েছে যে Blue সাবস্ক্রিপশন নেওয়ার পর গ্রাহকরা সমস্ত সুযোগ সুবিধা পেয়ে যাবেন তৎক্ষণাৎ। কেবল ব্লু টিক পাবেন না সঙ্গে সঙ্গে। এটা প্রোফাইল রিভিউ হওয়ার পরই মিলবে। মজার বিষয় হল, বেশ কিছু তালিবান সদস্য এই Blue সাবস্ক্রিপশন নিয়েছেন! একটি রিপোর্টে জানানো হয়েছে, অন্তত দুজন তালিবান নেতা এবং চারজন সমর্থক তাঁদের প্রোফাইলে ব্লু টিক পেয়েছেন।

Twitter Blue তে গ্রাহকরা কী কী সুবিধা পাবেন?

Twitter Blue -এর সাবস্ক্রিপশন নিলে গ্রাহকরা তাদের প্রোফাইলে নামের পাশে ব্লু টিক দেখতে পাবেন একই সঙ্গে একগুচ্ছ সুবিধা পাবেন। প্রথমত টুইট আনডু করার সুবিধা মিলবে। কোনও টুইট করার পর সেটাকে মুছে ফেলতে পারবেন। এটা কিন্তু এডিট অপশন না, জাস্ট আপনি টুইট করার পর কিছুক্ষণ সময় পাবেন সেটাকে মুছে ফেলার। এছাড়া তাঁরা বড় ভিডিও যার সাইজ 2 GB সেটা আপলোড করতে পারবেন তাও 1080P রেজোলিউশনে। এছাড়া পাবেন বুকমার্ক ফোল্ডার, কাস্টম অ্যাপ আইকন, থিম, টপ আর্টিকেল, ইত্যাদির সুবিধা তবে Twitter জানিয়েছে এই সব ফিচার প্রতিটা প্ল্যাটফর্মে উপলব্ধ নয়। এছাড়া কেউ নতুন Twitter account বানানোর 90 দিনের মধ্যে এই Blue সাবস্ক্রিপশন নিতে পারবে না। একই সঙ্গে কেউ যদি টুইটারের নিয়ম ভাঙেন তাহলে Twitter -এর তরফে তাঁর ব্লু টিক অফ করে দেওয়া হবে এবং তার জন্য তিনি কোনও টাকা ফেরত পাবেন না।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :