বদল নিয়ে হাজির Twitter Blue! প্রোফাইলের পাশে নানান রঙের মেলা, কোন রঙ কার জন্য জানেন?

বদল নিয়ে হাজির Twitter Blue! প্রোফাইলের পাশে নানান রঙের মেলা, কোন রঙ কার জন্য জানেন?
HIGHLIGHTS

Twitter Blue লঞ্চ করল Elon Musk এর Twitter

এখন সাবস্ক্রিপশনের মাধ্যমে কেনা যাবে এই ব্লু টিক

আগে যেখানে সমস্ত ভেরিফায়েড প্রোফাইলে নীল টিক দেখা যেত, এখন তাতে এল রকমফের

Twitter এর তরফে নতুন করে লঞ্চ করা হল তাদের ভেরিফায়েড সাবস্ক্রিপশন প্রোগ্রাম বা Twitter Blue। এই প্রোগ্রামে গ্রাহকরা প্রতি মাসে নির্দিষ্ট টাকা দিলে পেয়ে যাবেন ভেরিফায়েড ব্যাজ বা ব্লু টিক। কিন্তু আগে যেখানে কেবলই নীল টিক দেখা যেত সমস্ত ভেরিফায়েড প্রোফাইলে এখন সেখানে দেখা যাবে রঙের মেলা। তিন ধরনের প্রোফাইলে তিন ধরনের রঙ দেখা যাবে। নাম Twitter Blue হলেও আদতে নীল, ধূসর এবং সোনালী রঙের টিক দেখা যাবে এখানে। তবে এই কথা আগেই ঘোষণা করা হয়েছিল Elon Musk এর প্রতিষ্ঠানের তরফে। তবে এখন জানা গেল কেবল টিক নয়, ভেরিফায়েড প্রোফাইলগুলোতে আরও নতুন ফিচার যুক্ত হয়েছে। 

এতদিন পর্যন্ত সিনেমার তারকা হোক কিংবা রাজনীতিবিদ অথবা কোনও সরকারি প্রতিষ্ঠান কিংবা অন্য কোনও জনপ্রিয় ব্যক্তিত্বের পাশে নীল টিক দেখতে পেতাম। কিন্তু এখন সেখানে বদল আসবে। এখন সাধারণ নাগরিকরাও এই নীল টিকের অধিকারী হতে পারবেন। তবে কাউকে নীল টিক দেওয়ার আগে যাচাই করে নেওয়া হবে। আর সেই যাচাই প্রক্রিয়াটা পুরোটাই দেখবে Twitter কর্তৃপক্ষ। কোনও ব্যক্তি যদি কোনও প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকেন তাহলে সেটার লোগো তাঁর প্রোফাইলে রাখতেই হবে। যাচাই করার সময় দেখে নেওয়া হবে তিনি সত্যি সেই প্রতিষ্ঠানের অংশ কিনা, সত্যি বলছেন কিনা। তবে এখন তিন ধরনের টিক হাজির হল, কোন প্রোফাইলে কোন ধরনের টিক মিলবে? 

Twitter Blue-এ কারা কোন রঙের টিক পাবেন? 

সাধারণ মানুষ থেকে সেলিব্রিটি সকলেই এখন Twitter Blue এর সাবস্ক্রিপশন নিলে পেয়ে যাবেন Blue টিক। তবে সরকারি প্রতিষ্ঠানগুলোর জন্য বরাদ্দ করা হয়েছে ধূসর বা গ্রে রঙের টিক। অন্যদিকে অন্যান্য প্রতিষ্ঠানের জন্য রাখা হয়ে বে সোনালী রঙের টিক। 

সবাই কি এই নীল টিকের অধিকারী হতে পারবেন? 

না। Blue টিক পাওয়ার জন্য আপনাকে তিন মাস বা 90 দিন অপেক্ষা করতে হবে অ্যাকাউন্ট খোলার পর। আপনার অ্যাকাউন্টের বয়স যদি 90দিন হয়ে গিয়ে থাকে, এবং আপনার প্রোফাইলে একটি ফোন নম্বর দেওয়া থাকে তাহলে আপনি ব্লু টিক পেতে পারেন। আপনার সেই নম্বরেই Twitter এর তরফে OTP পাঠানো হবে। 

Twitter Blue

কিন্তু আচমকা আলাদা তিনটি রঙ কেন?

এই তিনটি আলাদা রঙের ব্যবস্থা করা হয়েছে Twitter এ কারণ যাতে সহজেই ব্যক্তি, সরকারি প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে তফাৎ করা যায়। এবার পুরনো নিষিদ্ধ টুইটার অ্যাকাউন্টগুলো ফের ফিরতে পারবে তবে সেক্ষেত্রে এটা দেখতে হবে যে তারা কোনও স্প্যামের সঙ্গে যুক্ত আছে কিনা। থাকলে আর ফেরা যাবে না, নইলে ফিরতে পারবে। এর অর্থ হল ধরুন এর আগে কোনও টুইটার অ্যাকাউন্টকে যদি ব্লক করা হয়ে থাকে তাহলে সেটা আর ব্লু টিক পাবে না। এই বিষয়ে উল্লেখযোগ্য, যে তারকাদের অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে এমন দুজন হলেন কেটি হপকিন্স এবং ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিভ ব্যানন। এর আগে যখন Twitter এর তরফে Twitter Blue আনা হয়েছিল তখন বহু ফেক অ্যাকাউন্ট সেই ব্লু টিক পেয়ে গিয়েছিল পেইড সাবস্ক্রিপশনের কারণে। সেটা আটকাতেই তড়িঘড়ি এই ফিচার এনেও বন্ধ করা হয়। এরপর নতুন করে সেটাকে সাজিয়ে পুনরায় 12 ডিসেম্বর লঞ্চ করা হয়েছে। 

যাঁরা Twitter Blue এর সাবস্ক্রিপশন নেবেন তাঁদের কত খরচ করতে হবে? 

যাঁরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাঁরা Twitter Blue এর সাবস্ক্রিপশন নিতে চাইলে প্রতি মাসে 8 ডলার করে খরচ করতে হবে। অন্যদিকে IOS ব্যবহারকারীদের একটু বেশি খরচ করতে হবে। তাঁদের প্রতিমাসে 11 ডলার করে খরচ করতে হবে। কিন্তু কেন এই বৈষম্য সেটা টুইটারের তরফে জানানো হয়নি। যাঁরা এই Twitter Blue এর সাবস্ক্রিপশন নেবেন তাঁদের অ্যাকাউন্টে কম বিজ্ঞাপন থাকবে। এমনটাই জানানো হয়েছে টুইটার কর্তৃপক্ষের তরফে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo