TRAI এর নতুন উদ্যোগ! লাগবে না ট্রুকলার, এমনই জানা যাবে কে ফোন করেছেন

TRAI এর নতুন উদ্যোগ! লাগবে না ট্রুকলার, এমনই জানা যাবে কে ফোন করেছেন
HIGHLIGHTS

ট্রুকলারকে জোর টক্কর দিতে ট্রাইয়ের নতুন উদ্যোগ

ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার নতুন উদ্যোগে জানা যাবে অজানা ব্যক্তির পরিচয়

কোনও অ্যাপ না থাকলেও জানতে পারবেন কে আপনাকে ফোন করেছেন

অনেকেই অনেক সময় অজানা নম্বর থেকে ফোন এলে ধরতে চান না। যিনি ফোন করছেন তাঁর পরিচয় জানার জন্য আলাদা অ্যাপ ডাউনলোড করে রাখেন। এটার কারণ হচ্ছে মূলত সেলস কল, ইত্যাদি অ্যাভয়েড করা, বা অবাঞ্ছিত ফোন ধরে সময় নষ্ট করতে না চাওয়া। অনেকেরই তাই অজানা নম্বর থেকে ফোন আসতে দেখলে ভ্রু কুঁচকে যায়, মনে মনে ভাবেন কে আবার ফোন করল রে বাবা! কিন্তু এবার সেই সমস্যার সমাধান হতে চলেছে। আলাদা কোনও অ্যাপ লাগবে না। এমনই স্ক্রিনে যিনি ফোন করছেন তাঁর নাম সহ নম্বর ভেসে উঠবে। ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) বা ট্রাই (TRAI) নতুন উদ্যোগ নিয়েছে। আর সেই উদ্যোগেই কোন ব্যক্তি আপনাকে ফোন করছেন তবে পরিচয় জানা যাবে নম্বরের সঙ্গে। আগামী ২-৩ সপ্তাহের মধ্যেই জানা গিয়েছে যে এই পরিষেবা চালু হয়ে যাবে।

ধরুন আপনি কোনও বিশেষ কাজে ব্যস্ত আছেন, খুব মন দিয়ে সেটা করছেন, ডেডলাইন আছে সামনেই, কিংবা জরুরি কোনও মিটিংয়ে রয়েছে, অথবা স্রেফ পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন কিংবা সিনেমা দেখছেন তখন যদি অজানা নম্বর থেকে আপনার কাছে ফোন আসে তাহলে আপনার কাজে ব্যাঘাত ঘটবে বইকি। এই কারণে অজানা নম্বর থেকে কে ফোন করছেন সেটা জানা ভীষণ প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে আজকের সময়। এর অন্যতম কারণ হচ্ছে স্প্যাম কল (Spam Call), কখনও তাঁরা ক্রেডিট কার্ড বিক্রির জন্য ফোন করে, তো কখনও লোন নেওয়ার প্রস্তাব, আবার কোনও অন্য কোনও ছুঁতোয় প্রতারণার ফাঁদ পাতে।

TRAI

এই সব সমস্যার হাত থেকে বর্তমানে অন্যতম জনপ্রিয় অ্যাপ ট্রুকলার (Truecaller) আমাদের বাঁচায়। ফোন এলেই সঙ্গে সঙ্গে দেখিয়ে দেয় কে ফোন করছেন। আর এটার কারণে এই অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে। তবে আপনার ফোনের ডেটা অন না থাকলে কিন্তু জানা যায় না কে ফোন করছেন। ফলে এই অ্যাপ আপনাকে 100 শতাংশ পরিষেবা দিতে সক্ষম নয়। 

এমন জায়গায় দাঁড়িয়ে ট্রাইয়ের নতুন উদ্যোগ বেশ ফলপ্রসূ হবে বলেই মনে করা হচ্ছে। এবার আর গ্রাহকদের কোনও নির্দিষ্ট বা বিশেষ অ্যাপের উপর নির্ভর করতে হবে না। ট্রাই নিজেই এই সমস্যার সমাধান করবে। কিন্তু ট্রাই কীভাবে কাজ করবে? আসুন দেখে নেওয়া যাক।

ট্রাই কীভাবে কাজ করবে? 

আমরা যখন দোকান থেকে সিম কার্ড কিনি তখন আমাদের বেশ কিছু তথ্য দিতে হয়, এই নাম, ঠিকানা ইত্যাদি। প্রতিটা টেলিকম অপারেটরদের কাছেই এই তথ্য থাকে, আর সেই তথ্যের ভিত্তিতে এবার ট্রাই গ্রাহকদের জানাবে যে কে তাঁদের ফোন করছে। ফলে আপনার ফোনে যার নম্বর সেভ নেই, সে ফোন করলেও জেনে যেতে পারবেন তাঁর পরিচয়। ফলে জরুরি ফোন না হলে ধরবেন না, বা সেই ফোন এড়িয়ে যেতে চাইলে এবার সেটা সহজেই পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo