Google ব্যান করল 16টি অ্যাপ, আপনার ফোনে এই অ্যাপ নেই তো?

Google ব্যান করল 16টি অ্যাপ, আপনার ফোনে এই অ্যাপ নেই তো?
HIGHLIGHTS

ফের ক্ষতিকর 16টি অ্যাপসের হদিস মিলল প্লে স্টোরে

Google এর তরফে ব্যান করা হল এই 16 অ্যাপ

আপনার ফোনে থাকলে এখনই ডিলিট করুন এই Joycode, Highspeed Camera, ইত্যাদি

Google ফের ব্যান করল একাধিক অ্যাপস। এই ক্ষতিকর অ্যাপগুলো ফোনের ক্ষতি করছিল। দ্রুত ফোনের ব্যাটারি শেষ করে দিচ্ছিল এই অ্যাপগুলো, এমনই অভিযোগ ওঠে। তাই Android ফোন ব্যবহারকারীরা সচেতন হোন আপনাদের ফোনে এই ক্ষতিকর অ্যাপগুলো থাকলে দ্রুত সেটা ডিলিট করুন। আপাতত Google এর তরফে Play Store থেকে এই অ্যাপগুলো সরিয়ে দেওয়া হয়েছে। শুধু যে ফোনের ব্যাটারি শেষ করছিল এই অ্যাপগুলো এমনটাই নয়, একই সঙ্গে এই অ্যাপ ফোনের নেটওয়ার্ক বেশি ব্যবহার করছি, ফলে দ্রুত শেষ হচ্ছিল ডেটা, McAFee এর একটি রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। এই রিপোর্ট কিছুদিন আগে প্রকাশ্যে এসেছে। Clicker নামক একটি ম্যালওয়্যার যুক্ত মোট 16টি অ্যাপের হদিস মিলেছে Google Play Store এ। খোঁজ পেয়েছে McAFee।

এই ক্ষতিকর অ্যাপগুলো বিশ্বের 2 কোটি বেশির মানুষ ডাউনলোড করেছেন। বিজ্ঞাপনের মাধ্যমে ব্যবহারকারীদের সঙ্গে অ্যাপগুলো প্রতারণা করছে বলেও জানা যায়। আপনি যদি এই অ্যাপ একবার খোলেন তাহলে সেটা নিজে থেকেই HTTP রিকুয়েস্ট করে কনফিগারেশন ডাউনলোড করে নেয়। এমনটাই জানিয়েছে McAFee। ফেয়ারবেস ক্লাউড মেসেজিংয়ে লিসনার তৈরি করে নেয় এই অ্যাপগুলো যেই মুহুর্তে কনফিগারেশন ডাউনলোড হয়ে যায় ফোনে। আপনি হয়তো ভাববেন এটা কোনও আসল অ্যান্ড্রয়েড অ্যাপ, কিন্তু আদতে সেটা নয়। এটা আপনাকে প্রতারিত করার জন্য ব্যবহার করা হচ্ছে।

google bans 16 Malware app

দুটি সন্দেহজনক কোড মিলেছে এই দুটি অ্যাপসে। এমনটাই জানিয়েছে McAFee । Com.click.cas নামক একটি লাইব্রেরি ব্যবহার করা হয়েছে সেখানে। অটোমেটিক ক্লিক ফাংশন কাজের জন্য এই কোড ব্যবহার করা হয়ে থাকে। অন্যদিকে ফোনের গোপন অ্যাডওয়্যার সার্ভিস হিসেবে কাজ করছে com.liveposting। কিছু অ্যাপ এই দুটি কোড ব্যবহার করছে কিছু কেবল com.liveposting।

জানতে চান কোন কোন ক্ষতিকর অ্যাপ ব্যান করেছে গুগল? দেখুন তালিকা। 

High Speed Camera, Smart Task Manager, flashlight+, calendar notepad, Joycode, currency converter, quick note, ez note, flashlight, ইত্যাদি। এছাড়াও একটু ক্যালকুলেটরে এই ক্ষতিকর কোডের সন্ধান মিলেছে। 

McAFee এর তরফে এই ক্ষতিকর অ্যাপসের সন্ধান মেলা সঙ্গে সঙ্গেই Google কে জানিয়েছে। Google এর তরফেও তৎক্ষণাৎ ব্যান করা হয় এই অ্যাপগুলোকে। কিন্তু অ্যাপগুলো যদি আপনার ফোনে থেকে থাকে তাহলে ডিলিট করুন। যদি না থাকে তাহলে আর সেগুলো ডাউনলোড করা সম্ভব নয় যেহেতু গুগল সরিয়ে দিয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo