হোয়াটসঅ্যাপের প্রতিযোগী টেলিগ্রামের মান্থলি ইউজার্স 200 মিলিয়ান হল

Updated on 26-Mar-2018
HIGHLIGHTS

খুব দ্রুততার সঙ্গে ইউজার্সদের কাছে জনপ্রিয় হয়ে ‘টেলিগ্রাম’ অ্যাপটি হোয়াটসঅ্যাপকে প্রতিযোগিতায় ফেলতে পারে

কোম্পানির অফিসিয়াল ব্লগের একটি পোস্ট অনুসারে খুব দ্রুততার সঙ্গে হ্যান্ডসেট মেসেজিং অ্যাপলিকেশান ‘টেলিগ্রাম’ তাদের ইউজার্স বাড়াচ্ছে, আর এখন তাদের মান্থলি সক্রিয় ইউজার্স সংখ্যা 200 মিলিয়ানের বেশি। এই সংখ্যা অবশ্য এখনও হোয়াটসঅ্যাপের 1.2 আরব সক্রিয় ইউজার্সদের একটি অংশ মাত্র, তবে এটা অস্বীকারও করা যাবে না যে টেলিগ্রাম খুব দ্রুততার সঙ্গে হোয়াটসঅ্যাপের প্রতিযোগী হিসাবে উঠে এসেছে। টেলিগ্রাম অ্যাপটি সম্পূর্ণ ভাবে ফ্রি আর এটি কোন রকমের বিজ্ঞাপন সাপোর্ট করে না।

ইউজার্সদের কথা জানানো ছাড়া টেলিগ্রাম তাদের এই সাফল্যের জন্য নিজেদের ইউজার্সদের ধন্যবাদ জানিয়েছে। কোম্পানি বলেছে যে তারা টেলিগ্রাম অ্যাপের কোন বিজ্ঞাপন বা প্রোমশন ক্রেবনা আর বাস্তবে এটি একটি নন প্রফিট মডেল হিসাবে চলছে। আর এর জন্য টেলিগ্রামের এই সাফল্য আলাদা গুরুত্ব রাখে। টেলিগ্রাম অ্যাপটি 2013 সালে রাশিয়ার 2 ভাই নিকোলাই আর পাভেল নিয়ে আসে। আর তারা আগে রাশিয়ার সোশ্যাল নেটওয়ার্ক VKontakte নিয়ে এসেছিলেন, যা বর্তমানে রাশিয়ার সব থেকে বড় জনপ্রিয় ওয়েবসাইট। বর্তমানে VKontakte য়ে মেল আর আরয়ু গ্রুপের সম্ভাবনা আছে। Flipkartয়ে এই গেমিং গ্যাজেট গুলির ওপর ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

টেলিগ্রাম নিজেদের সুবিধায় বেশ কিছু আপডেট দিয়েছে, যার মাধ্যে অ্যান্ড্রয়েড, iOS আর ইউন্ডোজ ফোনের জন্য নিউ স্টেবেল রিলিজের সঙ্গে ইউন্ডোজ পিসি, ম্যাক OS আর Linux য়ের জন্য ওয়েব ভার্সান আছে। এই আপডেটটি স্টিকার, মাল্টীপেল পিক্সার সেন্ডিং আর অটো নাইট মোডের জন্য নতুন ফিচার্স যুক্ত করেছে। আর এছাড়া টেলিগ্রামে সম্প্রতি টেলিগ্রাম-এক্স (Telegram X) শুরু করা হয়েছে, যার মাধ্যমে টেলিগ্রাম একটি নতুন ব্যাক্লিপ ক্লাইন্ট, যা বেশি স্পিড, ভাল অ্যানিমেশান আর ভাল ব্যাটারির ব্যবহার করে।

টেলিগ্রাম হোয়াটসঅ্যাপের থেকে আলাদা কারন এতে ইউজার্সরা মেসেজ স্টোর আর সিকিওর করার ইসস্টেম সম্পূর্ণ আলাদা। কোম্পানি বলেছে যে এটি ইউজার্সের ডাটা আর মেসেজ স্টোর করার জন্য থার্ড পার্টি সার্ভিসে ভরসা করেনা, বরং নিজে সার্ভারে সব কিছু স্টোর করে। এটি গ্রাহকদের কোন ডিভাইসে মেসেজ অ্যাক্সেস করা আর এক সময় কোন ডিভাইসে টেলিগ্রাম ব্যবহার করার অনুমতি দেয়, যা হোয়াটসঅ্যাপের থেকে একে আলাদা বানায়। এটি মান্থলি 200 মিলিয়ান সক্রিয় ইউজার্সদের সঙ্গে টেলিগ্রাম নিশ্চিত ভাবে ইউজার্সদের কাছে নিজেদের শক্ত ভিত্তিতে দাঁড় করাতে সক্ষম হয়েছে।

Connect On :