এই খতরনাক অ্যাপগুলো ফোনে আছে নাকি? দ্রুত আনইনস্টল করুন! দেখুন তালিকা

এই খতরনাক অ্যাপগুলো ফোনে আছে নাকি? দ্রুত আনইনস্টল করুন! দেখুন তালিকা
HIGHLIGHTS

মোবাইলে এই ক্ষতিকর অ্যাপ থাকলে শীঘ্রই ডিলিট করুন

এই অ্যাপগুলো আদতে এক একটি স্পাইওয়্যার অ্যাপ

মোবাইল অ্যাপস গ্রুপ নামক এক ডেভেলপারের মাধ্যমে তৈরি করা হয়েছে এই অ্যাপগুলো

আমরা যত বেশি ডিজিটাল হয়ে উঠছি, তত বেশি সাইবার ক্রাইমের (Cyber Crime) ঘটনা বাড়ছে। আর এই সাইবার ক্রাইমের ঘটনা মূলত আমাদের ফোনের কারণেই বাড়ছে। ফোনে থাকা একাধিক অ্যাপস থেকেই আমাদের তথ্য সহ অন্যান্য একাধিক জিনিস চুরি যাচ্ছে। তাই আপনার ফোনেও যদি এই ক্ষতিকর অ্যাপস থেকে থাকে তাহলে শীঘ্রই সেটা ডিলিট করার ব্যবস্থা করুন। কারণ? কারণ এই অ্যাপগুলো আপনার ফোনের বিভিন্ন তথ্য চুরি করছে। এগুলোকে বলা হয়ে থাকে স্পাইওয়্যার অ্যাপ (Spyware App)। 

Google Play Store এ একাধিক এমন অ্যাপসের সন্ধান মিলেছে যেগুলোকে দেখতে সত্যি অ্যাপসের মতো মনে হলেও আদতে এগুলো স্পাইওয়্যার অ্যাপ। আর এই অ্যাপ আপনার অজান্তেই আপনার ফোন থেকে সমস্ত তথ্য চুরি করে নিচ্ছে। শুধু যে নানান ধরনের প্রতারণার শিকার হচ্ছেন মানুষ এই অ্যাপসের মাধ্যমে সেটা কিন্তু নয়। একাধিক সাইবার অপরাধ কিন্তু ঘটছে। ফলে 'সাধু সাবধান!'

বিশেষজ্ঞদের কী মত? 

একাধিক স্পাইওয়্যার অ্যাপসের খোঁজ সম্প্রতি গুগল প্লে স্টোর থেকে মিলেছে। অ্যান্ড্রয়েড/ট্রোজান, Hiddenads, BTGTHB নামক একটি অ্যান্ড্রয়েড ট্রোজান এর সন্ধান মিলেছে কিছুদিন আগেই। আর এটি অ্যাপসের মাধ্যমে ব্যবহারকারীদের ফোনের তথ্য চুরি করছে। জানা গিয়েছে 10 লাখের বেশি বার এটিকে ডাউনলোড করা হয়েছে। এছাড়া আরও একটি তথ্য উঠে আসছে, কোন ডেভেলপার এটি বানিয়েছেন সেটাও জানা যাচ্ছে। শোনা গিয়েছে এটি মোবাইল অ্যাপস গ্রুপ নামক এক ডেভেলপারের মাধ্যমে তৈরি করা হয়েছে। 

Spyware কীভাবে কাজ করে?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে আপনি এই অ্যাপ ডাউনলোড করা মাত্রই এটি তার খেল দেখাতে শুরু করে না। কিন্তু তার কিছুক্ষণ পর থেকে এই অ্যাপগুলো তাদের কাজ শুরু করে দেয়। শুধু তাই নয়, আপনার অজান্তেই Google Chrome এ গিয়ে ফিশিং সাইট খোলে এবং তথ্য চুরি করে। এই স্পাইওয়্যার অ্যাপসের তালিকায় আছে Bluetooth Auto Correct Driver: Bluetooth, USB Bluetooth App Sender Mobile Transfer: Smart Switch, ইত্যাদি। 

Spyware apps

সাইবার ক্রাইম বিশেষজ্ঞরা এই বিষয়টি জানতে পারার পরই সকলকে সতর্ক করেছেন। তাঁরা জানাচ্ছে একটি ফিশিং সাইট থেকে যতটা ক্ষতি হতে পারে এই অ্যাপ থেকেও একই রকমের ক্ষতি হতে পারে। একদিকে যেমন আপনার তথ্য হাতানোর ভয় থাকে এই অ্যাপ থেকে, তেমনই সর্বস্বান্ত হওয়ার, ব্যাংক অ্যাকাউন্ট খালি হওয়ার সম্ভাবনাও থাকে। তাই সাবধান।

Spyware ডিলিট করুন

উল্লিখিত অ্যাপগুলো আপনার ফোনে আছে কিনা ঝটপট দেখে নিন। যদি থেকে থাকে তাহলে দ্রুত সেগুলোকে সরিয়ে দিন। একমাত্র এই অ্যাপ আনইনস্টল করলেই আপনার সমস্ত তথ্য সুরক্ষিত থাকবে। সঙ্গে আপনিও।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo