WhatssAppয়ের এই সাতটি ফিচার্সের কথা জানেন কি

WhatssAppয়ের এই সাতটি ফিচার্সের কথা জানেন কি
HIGHLIGHTS

আমরা এখন হোয়াটসঅ্যাপের এমন কিছু ফিচার্সের কথা বলব যে গুলির কথা হয় আমরা জানিনা বা জানলেও কি করে ব্যবহার করা হয় তা জানিনা

এই সময় যত মেসেঞ্জিং অ্যাপ আছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। আর এখন যারা স্মার্টফোন ব্যবহার করেন তারা প্রায় সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এই অ্যাপের জনপ্রিয়তার অনেক কারন আছে এর মধ্যে একটি অবশ্যই এর গোপনীয়তা রক্ষা করার ক্ষমতা। আর অন্যান্য মেসেঞ্জিং অ্যাপের থেকে এই ক্ষেত্রে এটি এই দিক দিয়ে অনেক এগিয়ে আছে। আর এর সঙ্গে আছে এর অনেক ফিচার্স। আর অ্যাপটি প্রায়ই নতুন নতুন আপডেট নিয়ে এসে এই অ্যাপের জনপ্রিয়তা বজায় রাখতে সক্ষম হয়েছে। তবে এর সঙ্গে এই অ্যাপে আছে কিছু সিক্রেট ফিচার, সেগুলির কথা জানেন কি? না জানলে আসুন একবার দেখা যাক সেই ফিচার গুলি। Amazon Samsung Carnivalঃ এই জিনিস গুলির ওপর আজকে ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

  • কেউ মেসেজ পড়লে মানে সিন হলে ব্লু-টিক দেখায়। কিন্তু আপনি যদি চান যে আপনি মেসেজটি পরেছেন কিনা তা যাতে কেউ জানে, আর সেজন্য আপনাকে এই অপশানটি ডিসেবেল করে রাখতে হবে। তবে আসুন দেখা যাক যে কি ভাবে এটি করা যাবে। প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংসে যান সেখান থেকে অ্যাকাউন্ট সেটিংস তারপরে প্রাইভেসি আর সেখানে দেখতে পাবেন রিড রিসিপটস নামের একটি অপশান। এবার এই অপশানটি ডিসেবেল ক্রেদিন। আর এবার আপনি কোন মেসেজ পড়লেও যে মেসেজ পাঠিয়েছে সে ব্লু টিকটি দেখতে পাবেননা। আর এর সঙ্গে আপনার মেসেজ কেউ পড়লে আপনিও ব্লু টিক দেখতে পারবেন না।
  • আগে হোয়াটসঅ্যাপে ইউটিউবের কোন লিঙ্ক এলে তা ইউটিউবের মাধ্যমেই ওপেন করা যেত, তবে এখন হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় একসঙ্গেই ইউটিউব ভিডিও দেখা যাবে।
  • হোয়াটসঅ্যাপের মাধ্যেম এখন টাকাও পাঠানো যায়। বহু ব্যবসায়ীর ফোনে পিয়ার টু পীয়ার পেমেন্ট সিস্টেমের মাধ্যেমে এই টাকার আদান প্রদান সম্ভব হয়েছে। এই সিস্টেমে টাকা সোজা অ্যাকাউন্টে যায়। এর জন্য আপনাদের প্রথমে সেটিংসে গিয়ে পেমেন্ট অপশানে ক্লিক করতে হবে আর তার পরে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে থাকা আপনার ফোন নম্বরটি সিলেক্ট করতে হবে আর এর পরে চ্যাটে টাকা পাঠাতে হলে যেখানে ডকুমেন্ট পাঠান সেখানে ক্লিক করুন আর সেখানে এবার একটি নতুন অপশান পেমেন্ট দেখতে পারবেন। আর এভাবে এবার চ্যাটের মাধ্যমে কাউকে টাকা পাঠানো যাবে।
  • হোয়াটসঅ্যাপের ডিলিট অপশানটির কথা সবাই জানে। আর আপনারা এও জানেন নিশ্চই যে এই সময়সীমা এখান ৭ সেকেন্ড থেকে বেড়ে ৬৮ মিনিট হয়ে গেছে।
  • আমরা এও জানি যে হোয়াটসঅ্যাপের মাধ্যেম লাইভ লোকেশান পাঠানো যায়। তবে আপনারা এটা জানেন কি যে এখন লাইভ লোকেশানে আপনারা আপনাদের পছন্দ মত সময়ও সিলেক্ট করতে পারবেন। মানে আপনি যতক্ষণ চান সেই লোকেশানের সময় আপনার বন্ধুকে পাঠাতে পারবেন আবার দরকার হয়ে গেলে তা বন্ধ করে দিতেও পারবেন। এখানে ১৫ মিনিট, ১ ঘণ্টা বা ৮ ঘন্টার জন্য লাইভ লোকেশান শেয়ার করা যায়।
  • অনেক সময় আমরা অনেক দরকারি মেসেজ হারিয়ে ফেলি। কিন্তু আমরা যদি সেগুলি স্টার মার্ক করে রাখি তবে সহজেই খুঁজে পাওয়া যাবে। যেমনটা আমরা আমাদের জিমেলে করে থাকি অনেকটা তেমনই। আর এরকম করার জন্য যে মেসেজে এরকম করতে চান তার ওপর কিছুক্ষণ ট্যাপ করুন আর সেখানে একটি স্টার আইকন আসবে তার ওপর ক্লিক করলেই আপনারা এই কাজটি করতে পারবেন।
  • হোয়াটসঅ্যাপ মোবাইল মেসেঞ্জার হলেও ডেক্সটপ থেকেও এটি ব্যবহার করা যায়। তার জন্য আপনাকে হোয়াটসঅ্যাপ ওয়েবের মাধ্যমে ডেক্সটপে কানেক্ট করতে হবে। আর তার পরে যে কিউয়ার কোড দেখা যাবে তা স্ক্যান করতে হবে। ডেক্সটপে হোয়াটসঅ্যাপ ওয়েব বলে সার্চ করলেই একটি কিউআর কোড দেখাবে, তা মোবাইলের সঙ্গে স্ক্যান করুন। তবে দুটি জিনিস খেয়াল রাখবে যে দুটি ডিভাইসেই যেন ইন্টারনেট কানেকশান থাকে আর মোবাইল যেন ডেক্সটপের কাছেই থাকে।
Digit.in
Logo
Digit.in
Logo