চুরি যাওয়া মোবাইল ফেরত চান? সাহায্য নিন Sanchar Sathi-র, ভুয়ো সিম-ও ধরবে এই সরকারি পোর্টাল

Updated on 17-May-2023
HIGHLIGHTS

ভারতে চালু হয়ে গেল সঞ্চার সাথী পোর্টাল

এই পোর্টাল খোদ কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব চালু করলেন

এই পোর্টাল আপনাকে হারানো ফোন খুঁজতে সাহায্য করবে

কেন্দ্রীয় সরকার ফের ভারতীয় নাগরিকদের সাহায্য করতে। একটি নতুন পোর্টাল নিয়ে এল। এই পোর্টালের নাম দেওয়া হয়েছে সঞ্চার সাথী।

এই পোর্টাল আপনাকে আপনার ফোন চুরি হওয়া থেকে বাঁচাবে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে এদিন এই পোর্টাল চালু করেন। এই পোর্টালের সাহায্যে যে কেউ তাদের হারানো ফোন কোথায় আছে সেটা ট্র্যাক করতে পারবেন। এছাড়া এই পোর্টাল আরও একটি তথ্য দেবে, জানাবে আপনার এই নম্বরে আর কতগুলো ফোন নম্বর রেজিস্টার্ড আছে। অর্থাৎ ভুয়ো সিম আছে। 

ফলে বুঝতেই পারছেন এখন আর ফোন হারানোর চিন্তা নেই। বহু ভারতবাসীকে সাহায্য করবে এই পোর্টাল। এই পোর্টালের সাহায্যে এমন কোনও নম্বরকেও ব্লক করতে পারবেন যেটা দেখে আপনার মনে হচ্ছে স্প্যাম কল বা আপনার সঙ্গে জালিয়াতি করার চেষ্টা করছে।

ইতিমধ্যে গোটা দেশে শুরু হয়েছে এই নতুন সরকারি পোর্টালটি। 16 মে, মঙ্গলবার থেকে চালু হয়েছে এই অ্যাপ। 

কী করে এই অ্যাপ ব্যবহার করবেন হারানো ফোন খুঁজতে?

আপনার যে ফোন হারিয়েছে সেই ফোনের IMEI নম্বর দিতে হবে এই পোর্টালে। সেই নম্বরের সাহায্যে আপনি আপনার ফোন ট্র্যাক করতে পারবেন। একই সঙ্গে কোনও নম্বর ব্লক করা সুবিধার হয়ে উঠবে। 

এবার প্রশ্ন হল এই IMEI নম্বর কী? এটা আসলে একটি 15 সংখ্যার একটি ইউনিক নম্বর। এই নম্বরের সাহায্যে যে কোনও টেলিকম সংস্থা আপনার ফোনের IMEI নম্বরের অ্যাকসেস পাবেন। একই সঙ্গে কোনও অনথিভুক্ত মোবাইল থেকে কেউ যদি আপনাকে কল করেন তাহলে তাঁকেও আপনি সহজেই চিহ্নিত করতে পারবেন। 

আরও পড়ুন: Jio, Airtel, Vi-এর উপর চটল TRAI! ভুয়ো আনলিমিটেড 5G আর 4G প্ল্যান নিয়ে কী বলল?

ভুয়ো সিম আটকাবে

সাইবার ক্রাইমের ঘটনা নয় কেবল, দেশে SIM কার্ড সংক্রান্ত অপরাধের ঘটনাও পাল্লা দিয়ে বাড়ছে। তাই যে কোনও অনলাইন প্রতারণার ঘটনা আটকাতে ব্যবহৃত হবে এই অ্যাপ। এই অ্যাপটি প্রথম দেশের কিছু নির্দিষ্ট রাজ্যে পাইলট প্রকল্প হিসেবে চালু করা হয়। এখন এটি গোটা দেশের জন্য উপলব্ধ করা হল।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :