ফোনের এই সেটিং বদলে দিলেই Whatsapp শুনতে পারবেন না আপনার ব্যক্তিগত কথা

ফোনের এই সেটিং বদলে দিলেই Whatsapp শুনতে পারবেন না আপনার ব্যক্তিগত কথা
HIGHLIGHTS

Whatsapp ইউজার একটি টুইটে দাবি করেছেন যে, Whatsapp তার ব্যক্তিগত কথা রিকোর্ড করে

Ford Dabiri এর মতে, যখন তিনি ঘুমাচ্ছিলেন, হোয়াটসঅ্যাপ ব্যাকগ্রাউন্ডে মাইক্রোফোন ব্যবহার করছিল

আপনার ফোনের কিছু সেটিং বদলে আপনি এই ভয় থেকে মুক্তি পেতে পারেন

আপনার ফোনে একাধিক Apps ডাউনলোড করা হবে, যার ব্যবহার আপনি করেন। ফোনের এমন অনেক অ্যাপ রয়েছে, যা ব্যবহার করার আগে আপনাকে অনেক কিছু পারমিশন OK করতে হয়। কিন্তু আপনি কি জানেন যে, এই অ্যাপগুলি আপনার ব্যক্তিগত কথা শুনতে পারছে।

আসলে, সম্প্রতি একজন Whatsapp ইউজার একটি টুইটে দাবি করেছেন যে, Whatsapp তার ব্যক্তিগত কথা রিকোর্ড করে। টুইটার ইউজার Ford Dabiri এর মতে, যখন তিনি ঘুমাচ্ছিলেন, হোয়াটসঅ্যাপ ব্যাকগ্রাউন্ডে মাইক্রোফোন ব্যবহার করছিল। এই বিষয়ে তিনি একটি পোস্ট করেছেন, সেখান দেখা যাচ্ছে যে কোন সময় হোয়াটসঅ্যাপ মাইক্রোফোন ব্যবহার করছিল।

ডাবরিরি এই অভিযোগ এর পরে, হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে, সংস্থা এই বিষয়ে তদন্ত করবে। Whatsapp সংস্থা Dabiri এর সাথে যোগাযোগ রাখছেন।

তবে কি Whatsapp আপনারও কথা কান পেতে শুনছে? সেই নিয়ে চিন্তায় রয়েছেন? তবে আপনার ফোনের কিছু সেটিং বদলে আপনি এই ভয় থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য় আপনাকে ফোনের কিছু সেটিং বদলাতে হবে।

Phone এর এই সেটিং এক্ষুনি বদলে ফেলুন

সবার প্রথম আপনার ফোনের সেটিং যেতে হবে।

এখানে পারমিশন (Permission) অপশনে ক্লিক করুন।

আপনি এখানে Microphone অপশনটি দেখতে পারবেন, এখানে ক্লিক করুন।

এখানে আপনি সেই অ্যাপগুলি দেখতে পারবেন, যাদের আপনি ফোনের কিছু সেটিংয়ের এক্সেস দিয়েছেন।

whatsapp-microphone

এখানে তিনটি ক্যাটাগরি দেখা যাবে। প্রথম ক্যাটাগরিতে Allowed all the time বিকল্প হবে। এই অপশনে আপনি সেই অ্যাপগুলি দেখতে পারবেন, যাদের সব সময় আপনি মাইক্রোফোন অ্যাক্সেস দিয়েছেন। দ্বিতীয় ক্যাটাগরিতে Allowed only While in Use রয়েছে। এতে, আপনি শুধুমাত্র অ্যাপ ব্যবহারের সময় মাইক্রোফোন ব্যবহারের অ্যাক্সেস দেওয়া হয়েছে। এবার, Not allowed ক্যাটাগরি রয়েছে। এখানে মাইক্রোফোন ব্যবহার করার অ্যাক্সেস দেওয়া হয়েনি।

এখানেই আপনি Whatsapp দেখতে পারবেন। আপনাকে হোয়াটসঅ্যাপে ক্লিক করে Allow only while using the App অপশনটি সিলেক্ট করে দিতে হবে। এই অপশনের পরে Whatsapp তখনই মাইক্রোফোন ব্যবহার করতে পারবে, যখন আপনি এটি ব্যবহার করবেন।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo