Paytm ইউজারদের জন্য সুখবর! এখন যাঁদের Paytm Account নেই তাঁদেরও পাঠান টাকা, কীভাবে? দেখুন

Paytm ইউজারদের জন্য সুখবর! এখন যাঁদের Paytm Account নেই তাঁদেরও পাঠান টাকা, কীভাবে? দেখুন
HIGHLIGHTS

UPI এ রেজিস্টার করা আছে এমন যে কোনও নম্বরে এখন Paytm ব্যবহারকারীরা টাকা পাঠাতে পারবেন

Paytm ব্যবহার করে GPay, PhonePe, সহ অন্যান্য সমস্ত UPI অ্যাপ ব্যবহারকারীদের কাছে টাকা পাঠানো যাবে

এছাড়া QR কোড স্ক্যান করেও টাকা পাঠাতে পারবেন ব্যবহারকারীরা

Paytm ব্যবহারকারীরা এখন UPI লেনদেন করতে পারবেন সহজেই। Paytm এর তরফে এই সুবিধা দেওয়া হচ্ছে সমস্ত ব্যবহারকারীদের। Paytm Account থেকে যে কোনও অন্যান্য UPI অ্যাকাউন্টে এখন টাকা পাঠানো যাবে। সোমবার এই ডিজিটাল পেমেন্ট সার্ভিস  প্রোভাইডার (Digital Payment Service Provider) ঘোষণা করে যে Paytm ব্যবহারকারীরা UPI এর মাধ্যমে এমন সমস্ত মানুষকে টাকা পাঠাতে পারবেন যাঁদের মোবাইল নম্বর কোনও না কোনও UPI এর সঙ্গে রেজিস্টার করা আছে। শুধুই যে গ্রহীতার Paytm Account থাকলে তবেই তাঁকে একজন Paytm ব্যবহারকারী টাকা পাঠাতে পারবেন এমনটা নয়। এখন টাকা যাঁকে পাঠানো হচ্ছে তাঁর Paytm Account না থাকলেও টাকা দেওয়া যাবে, এটাই হচ্ছে আসল বিষয়। 

Paytm Payment Bank Limited তাদের একটি অফিসিয়াল স্টেটমেন্টে জানিয়েছে যে এটা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ UPI ইকোসিস্টেমের জন্য। এটার ফলে ব্যবহারকারীরা খুব সহজেই টাকা পাঠাতে পারবেন যে কোনও UPI অ্যাপে। ফলে তাঁদের সামনে অনেকটা অপশন উন্মুক্ত হয়ে গেল। আমরা সর্বদা সচেষ্ট থাকব যাতে ব্যবহারকারীরা নিরাপদে এবং নির্ভয়ে টাকা লেনদেন করতে পারেন। এটা আমাদের দেশের অর্থনৈতিক পরিকাঠামোকে আরও শক্তিশালী করে তুলতে সাহায্য করবে। 

Paytm এর এই সুবিধার জন্য মনে করা হচ্ছে অনেকেই এই ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (Unified Payment Interface) বা UPI এ সরে আসবেন, ব্যবহার করতে শুরু করবেন কারণ তাঁরা এই অ্যাপের মাধ্যমে এখন আরও সহজে টাকা লেনদেন করতে পারবেন। তাই যদি গ্রহীতার যে কোনও UPI অ্যাকাউন্ট থাকে, সে GPay, PhonePe, Amazon Pay, ইত্যাদি যাই হোক না কেন তাঁকে এখন Paytm ব্যবহারকারীরা সহজেই টাকা পাঠাতে পারবেন। এতদিন এটা বাধ্যতামূলক ছিল যে কাউকে Paytm এর মাধ্যমে টাকা পাঠাতে হলে তাঁর Paytm অ্যাকাউন্ট থাকতেই হবে। এবার থেকে সেই নিয়মের বদল ঘটল। 

কিন্তু কী করে কাউকে Paytm এর মাধ্যমে টাকা পাঠাবেন যদি তাঁর অন্য UPI অ্যাকাউন্ট থাকে? 

Paytm ব্যবহার করে অন্য UPIতে মোবাইল নম্বর রেজিস্টার করা আছে এমন অ্যাকাউন্টে টাকা পাঠাতে চাইলে আপনার যা যা করণীয়:

সবার আগে Paytm এ যান এবং UPI Money Transfer অপশনে ক্লিক করুন। 

এরপর তার মধ্যে থাকা To UPI Apps অপশনে ক্লিক করুন।

Paytm

এবার যে নম্বরে টাকা পাঠাতে চান সেটা দিন। তবে দেখে নেবেন গ্রহীতার যেন একটি বৈধ UPI ID থাকে অন্য থার্ড পার্টি অ্যাপে। সেটা GPay হোক বা PhonePe। 

এবার যত টাকা পাঠাতে চান সেই সংখ্যাটা দিন। তারপর পে নাও অপশনে ক্লিক করুন। 

এরপর আপনার MPIN দিয়ে আপনার লেনদেন ভেরিফাই করে নিন। 

ব্যাস এবার আপনার টাকা তৎক্ষণাৎ গ্রহীতার কাছে চলে যাবে। 

শুধু তাই নয়, আপনি চাইলে এখন QR কোড স্ক্যান করেও কাউকে টাকা পাঠাতে পারবেন। QR কোড স্ক্যান করে টাকা পাঠাতে চাইলে Pay অপশনে ক্লিক করুন Paytm App এর। তারপর সেখানে QR কোড অপশনে ক্লিক করুন। এবার যাঁকে টাকা দিতে চান তাঁর QR কোড স্ক্যান করুন এবং যত টাকা পাঠাতে চান সেটা দিন, এরপর নিজের PIN দিয়ে দিন। ব্যাস তাহলেই আপনার পেমেন্ট হয়ে যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo