এখন PIN ছাড়াই করা যাবে পেমেন্ট? Paytm-এর নয়া ফিচার দেখলে চমকে জানেন!

Updated on 16-Feb-2023
HIGHLIGHTS

Paytm-এর নতুন চমক! এল নয়া ফিচার

Paytm-এর এই নতুন ফিচারের নাম UPI Lite

UPI Lite এর সাহায্যে 200 টাকা পর্যন্ত টাকা লেনদেন করা যাবে তাও পিন ছাড়া!

ভারতের অন্যতম জনপ্রিয় পেমেন্ট অ্যাপ হল Paytm। এবার এই অ্যাপ একটি নতুন ফিচার নিয়ে এল। Paytm-এর নতুন ফিচারের নাম UPI Lite। এটার সাহায্যে এখন ছোটখাটো পেমেন্ট করা এখন আরও সহজ হবে। বারবার পিন দেওয়ার ঝামেলাও থাকবে না। UPI কথাটির অর্থ হল Unified Payments Interface। এটি একটি ডিজিটাল পেমেন্ট সিস্টেম যা আপনাকে ব্যাংক টু ব্যাংক লেনদেন করতে সাহায্য করে থাকে। এই নতুন সেটাপে এখন ব্যবহারকারীরা যত টাকা পাঠাতে চান সেটা আগে দিতে হবে তারপর লেনদেন করতে দেয়। এছাড়া ওয়ালেটে টাকা যোগ করার সুবিধাও দিয়ে থাকে।

এই নতুন ফিচারের বিষয় বলতে গিয়ে প্রবীনা রাই, NPCI-এর COO বলেন যে তাঁরা ভীষণই উচ্ছ্বসিত Paytm পেমেন্ট ব্যাংকে এই UPI Lite লঞ্চ করতে পেরে। এই UPI Lite-এর সাহায্যে গ্রাহকরা দ্রুত, কোনও ঝামেলা ছাড়াই কম মূল্যের টাকা এখন লেনদেন করতে পারবেন। Paytm-এর সাহায্যে অধিকাংশ যে লেনদেনগুলো হয়ে থাকে সেগুলো 200 টাকার মধ্যেই হয়। এবার UPI Lite সেই লেনদেন গুলোকে অনেক সহজ করে তুলবে কোর ব্যাংকিংয়ের থেকে সরিয়ে। এর ফলে সফল লেনদেনের পরিমাণ অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন যে তাঁরা আশাবাদী এই নতুন ফিচারের সাহায্যে এক এক দিনে 1 বিলিয়নের বেশি লেনদেন হবে।

আপনার চটজলদি সামান্য কিছু টাকা প্রয়োজন, এমন কোনও পরিস্থিতি এল। তখন এই UPI Lite কাজে লাগানো যাবে। এটার সাহায্যে আপনি 200 টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন কোনও ঝামেলা ছাড়াই। স্রেফ একটা ক্লিকেই আপনার টাকা চলে যাবে। এছাড়াও গ্রাহকরা চাইলে রোজ তাঁদের ওয়ালেটে দুবার 2,000 টাকা করে যোগ করতে পারবেন। অর্থাৎ দিনে 4,000 টাকা ওয়ালেটে যোগ করা যাবে।

UPI Lite ফিচারটি ডিজাইন করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI। এবং এটিকে 2022 সালে লঞ্চ করেছে রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এটার সাজিয়ে ছোট ছোট মূল্যের টাকা সহজেই লেনদেন করা যাবে একাধিক ব্যাংক transaction-এর বদলে। Paytm পেমেন্ট ব্যাংক হচ্ছে দেশের সব থেকে বড় বেনিফিশিয়ারি ব্যাংক এই UPI সিস্টেমের মধ্যে। তাই সেটাকে আরও উন্নত এবং আকর্ষণীয় করে তুলতে এই UPI Lite এতেই প্রথমে যোগ করা হল

UPI Lite-এর সাহায্যে আপনি একাধিক ছোট ছোট লেনদেন করতে পারবেন। তাও ভীষণ দ্রুত গতিতে। এই লেনদেনের রেকর্ড কেবল মাত্র Paytm এর ব্যালেন্স এবং হিস্টোরি সেকশনে দেখা যাবে। পাসবুকে নয়। ফলে বুঝতেই পারছেন এই UPI Lite এর সাহায্যে এখন ছোট ছোট অর্থ লেনদেন করা ভীষণই সহজ এবং ঝামেলা বিহীন হয়ে গেল। এতে এখন আর আপনার বারবার কোনও লেনদেন করতে গেলে পিন দিতে হবে না। মনে করা হচ্ছে এই ফিচারের সাহায্যে এটি আরও অনেক মানুষের কাছে পৌঁছে যাবে। আকর্ষণীয় হয়ে উঠবে। বিশেষ করে যাঁরা প্রথম প্রথম এটি ডিজিটাল পেমেন্ট ব্যবহার করছেন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :