Paytm Mall Hacked: ফাঁস হয়ে গেল লক্ষাধিক গ্রাহকের তথ্য! ভয়াবহ সাইবার হামলা পেটিএমে, কী বলছে পেটিএম?

Updated on 28-Jul-2022
HIGHLIGHTS

2020 সালে ভয়াবহ সাইবার অ্যাটাকের শিকার হয়েছিল পেটিএম

তবে সংস্থা সবরকম গাফিলতির দায় এড়িয়ে গেছে

তবে এখন জানা যাচ্ছে 34 লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছিল সেই সময়ে

ভারতের অন্যতম জনপ্রিয় E-Commerce সাইট হচ্ছে PayTm mall। এটি PayTm এর একটি অংশ। Hindustan times এর একটি খররে বলা হয়েছে যে 2020 সালে এই সাইটে একটি বড়সড় সাইবার অ্যাটাক (Cyber Attack) হয়েছিল বলে জানা গিয়েছে। তবে সংস্থা এই সাইবার অ্যাটাকের কোনও দায় নেয়নি। স্বীকার করেনি নিজেদের কোনও গাফিলতি। একটি জনপ্রিয় সাইটের রিপোর্টের মাধ্যমে যখন গোটা বিষয়টি জানা যায় তখন রীতিমত হইচই পড়ে যায়। এই রিপোর্টে দাবি করা হয়েছে 34 লাখ ব্যবহারকারীর তথ্য হ্যাকারদের কাছে ফাঁস হয়ে গিয়েছে। হ্যাকাররা এত মানুষের যাবতীয় তথ্য হাতিয়ে নিয়েছে। এই খবরটি জানার পর paytm গ্রাহকদের মধ্যে রীতিমত ভয় কাজ করছে।

Paytm Mall hack হওয়ার কথা প্রকাশ করেছে Have I Pwned ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে জানা যায় কোন কোন গ্রাহকের ব্যক্তিগত তথ্য কোনও ওয়েবসাইট হ্যাক হলে হ্যাকারদের কাছে পৌঁছেছে। সেখান থেকেই জানা গিয়েছে দুবছর আগে 2020 সালে পেটিএম মলে সাইবার অ্যাটাক হয়েছিল। আর তখন প্রায় 34 লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এই সংস্থার তরফে জানানো হয়েছে হ্যাকাররা ব্যবহারকারীদের শুধুই email আইডি হাতায়নি, হাতিয়ে নিয়েছে নাম, ফোন নম্বর, লিঙ্গ, জন্মের তারিখ, আয়ের পরিমাণ সহ একাধিক জিনিস। আর কী কী হাতিয়েছে হ্যাকাররা? জানা গিয়েছে ব্যবহারকারীরা যা যা জিনিস কেনাকিটি করে সেই সংক্রান্ত তথ্য হাতিয়েছে হ্যাকাররা।

https://twitter.com/haveibeenpwned/status/1552071722052255744?ref_src=twsrc%5Etfw

Have I been Pwned এর তরফে একটি পুরনো রিপোর্ট টুইট করেন এই ওয়েবসাইটের প্রধান ট্রয়  হান্ট। তখনই জানা যায় গোটা বিষয়টি। ডেটা ব্রিচের খবর এই টুইটের একটি রিপ্লাইয়ে দেওয়া হয়েছে। তবে Paytm এখনও এই বিষয়ে মুখ খোলেনি।

Paytm Mall কবে হ্যাক করা হয়েছে?

Paytm Mall 2020 সালে হ্যাক করা হয়েছিল। হ্যাকাররা হ্যাক করে crypto currencyতে মুক্তি পণ চেয়েছিল। তবে Paytm এর তরফে কোনও রকম গাফিলতির দায় স্বীকার করা হয়নি। তাদের মতে সমস্ত গ্রাহকদের তথ্য সুরক্ষিত আছে।

আপনার তথ্য আদৌ সুরক্ষিত আছে তো?

আপনার নাম এই 34 লাখ ব্যবহারকারীর মধ্যে আছে কি না জানতেন চান? তাহলে Firefox Monitor থেকে জেনে নিন। কোনও email আইডি ফাঁস হয়েছে কী না তা এই সাইট থেকে জানা যায়। Have I been Pwned ওয়েবসাইট থেকে Firefox Monitor তথ্য সংগ্রহ করে। ফলে আপনি এই সাইটে গিয়ে দেখে নিতে পারবেন আপনার ইমেল সুরক্ষিত আছে কী না।

Paytm সংস্থার দাবি, ডেটা ফাঁস সংক্রান্ত দাবিগুলি সম্পূর্ণ মিথ্যা

Paytm Mall-এর মুখপাত্র বলেছেন, “আমাদের ব্যবহারকারীদের ডেটা সম্পূর্ণ নিরাপদ এবং 2020 সালে ডেটা ফাঁস সংক্রান্ত দাবিগুলি সম্পূর্ণ মিথ্যা এবং অপ্রমাণিত। haveibeenpwned.com প্ল্যাটফর্মে আপলোড করা একটি জাল ডাম্প ফায়ারফক্স ব্রাউজারে ডেটা লঙ্ঘনের ভুলভাবে সতর্ক করে বলে মনে হচ্ছে। বিষয়টি সমাধানের জন্য আমরা ফায়ারফক্স এবং প্ল্যাটফর্মের সাথে যোগাযোগ করছি।”

Connect On :