Zomato, Swiggy-কে টক্কর দিতে এল ONDC, এবার আরও সস্তায় মিলবে খাবার

Zomato, Swiggy-কে টক্কর দিতে এল ONDC, এবার আরও সস্তায় মিলবে খাবার
HIGHLIGHTS

ONDC এখন অনেক সস্তায় বাড়িতে খাবার ডেলিভার করবে

Zomato, Swiggy এর প্রতিযোগী হিসেবে উঠে এল এটি

গ্রাহকরা জানাল এখানে 100-200 টাকা কম লাগছে খাবার অর্ডার করলে

Zomato, Swiggy এখন ব্যাপক জনপ্রিয়। রাত বিরেতে কিংবা সারাদিন খাটুনির পর যখন লোভনীয় বা সাধারণ কোনও খাবার খেতে ইচ্ছে করে অথচ রান্নাঘরে যেতে মন চায় না তখন অনেকেই এই অ্যাপগুলোর উপর ভরসা করেন। এমনকি বাড়িতে অতিথি এলেও চটজলদি এখান থেকে খাবার আনিয়ে নেওয়া যায়।

কী পাওয়া যায় না এই অ্যাপে! মাংস ভাত থেকে খিচুড়ি পোলাও, আইস্ক্রিম থেকে বিরিয়ানি সব পাওয়া যায় এক ক্লিকেই। কিন্তু আজকাল অনেকেই অভিযোগ করে থাকেন যে এই দুই খাবার ডেলিভারি অ্যাপ গ্রাহকদের থেকে অনেক বেশি টাকা নেয়।

এবার এই দুই অ্যাপকে কড়া প্রতিযোগিতার মুখে ফেলল ONDC। এখন সবার মুখে মুখে ফিরছে এই অ্যাপের নাম। এই অ্যাপের পুরো নাম হল ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স।

এই অ্যাপটি কেন্দ্রীয় সরকারের থেকে সাহায্য পায়। এখানে তুলনামূলক ভাবে অনেক কম দামে খাবার কেনা যাবে। যে কোনও পছন্দের রেস্তোরাঁ থেকে এই অ্যাপের মাধ্যমে যা খুশি খাবার অর্ডার করা যায়।

এখানে কোনও থার্ড পার্টি থাকে না। ফলে এক ধাক্কায় অনেকটাই কমে যাচ্ছে খাবারের দাম। 

কেন্দ্রীয় সরকার 2022 সালে এই অ্যাপ লঞ্চ করে। কিন্তু তখন অতটা জনপ্রিয়তা পায়নি এই অ্যাপ। গত মাস অর্থাৎ এপ্রিলের 29 তারিখ থেকে এই অ্যাপের মাধ্যমে 10 হাজার মানুষ খাবার অর্ডার করেছেন।

এখন 240টি শহরে এই অ্যাপ পরিষেবা দিচ্ছে। এই 240টি শহরের মধ্যে 8টি শহরের প্রায় 70% পিনকোডে একাধিক বিক্রেতা রয়েছেন। গত বছরের শেষ দিকে, বলা ভাল সেপ্টেম্বর নাগাদ বিটা টেস্টিং করার পর এই অ্যাপ সর্বসাধারণের জন্য নিয়ে আসা হয়। 

গ্রাহকরা সম্প্রতি ONDC এবং তার দুই প্রতিযোগী Zomato এবং Swiggy -এর তুলনা করে দেখেছে। দামের মধ্যে কতটা ফারাক সেটা তাঁরা নিজেরাই চাক্ষুষ করেছেন। আর সেটার স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। Zomato, Swiggy -এর তুলনায় এই অ্যাপে প্রায় 100-200 টাকা কমে খাবার কেনা যাচ্ছে। 

ONDC App

এবার জেনে নেওয়া যাক ONDC কী? 

ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স অ্যাপটি তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা যে কোনও রেস্তোরাঁ থেকে সোজাসুজি খাবার কিনতে পারবেন। তবে রেস্তোরাঁর খাবার নয় খালি।

এখান থেকে কেনা যাবে ঘর সাজানোর জিনিস সহ রূপসজ্জার জিনিস, মুদির জিনিস, ইলেকট্রনিক্স, ইত্যাদি। ফলে এটা যে কেবল Zomato, Swiggy -কে টেক্কা দেবে এমনটা নয়, Blinkit, Zepto -এর সঙ্গেও জোরদার টক্কর দেবে এই সরকারি অ্যাপ। এখানে 35 হাজারের বেশি বিক্রেতা আছেন। যাঁরা এই অ্যাপ থেকে খাবার কিনতে চান তাঁরা পেটিএমের মাধ্যমে এখান থেকে খাবার বা অন্যান্য জিনিস অর্ডার করতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo