নতুন নতুন ফিচার্সের সঙ্গে হোয়াটসঅ্যাপ 10 বছর পূর্ণ করল

নতুন নতুন ফিচার্সের সঙ্গে হোয়াটসঅ্যাপ 10 বছর পূর্ণ করল
HIGHLIGHTS

WhatsApp এবার এক দশক পূরণ করা মেসেঞ্জিং অ্যাপ, আর এই অ্যাপের প্রতিমাসের অ্যাক্টিভ ইউজার্সা 1.5 বিলিয়ান

হাইলাইট

  • হোয়াটসঅ্যাপ এই বছর দশ বছর পূরণ করছে
  • অ্যাপ 2009 সালে শুরু হয়েছিল
  • এই সময়ে এই অ্যাপের অ্যাক্টিভ ইউজার্স 1.5 বিলিয়ান

 

WhatsApp এই বছর দশ বছর পূরণ করছে। আর হোয়াটসঅ্যাপ তাদের দশম বার্ষিকীতে এই সময়ে 1.5 বিলিয়ান ইজার্স আছে, আর তারা তাদের ব্লগে একটি মেসেজ লিখেছে আর ইউটিউবে একটি ভিডিও আপলোড করেছে। আর নিজদের ব্লগ পোস্টে ফেবসুক অধিকৃত কোম্পানি এই লম্বা সফরের বিষয়ে কিছু কথা বলেছে। আর এতে অ্যাপের লেটেস্ট ফিচার্স স্টিকার্স আর গ্রুপ কলিং অ্যাড করা হয়েছে।

আমরা যদি হোয়াটসঅ্যাপের প্রথমদিকের বিষয়ে জানতে চান তবে আপবনাদের জেনে মজা লাগবে যে হোয়াটসঅ্যাপ প্রথমে কেমন ছিল হোয়াটসঅ্যাপ 2009 সালে Brain Action আর Jan Koum শুরু করেছিলেন আর তারা 2007 সাল পর্যন্ত ইয়াহুতে কাজ করতেন আর সেই কোম্পানি ছেরে তারা নিজদের এই অ্যাপটি নিয়ে আসেন। Koum 2009 সালের প্রথমে একটি iPhone কেনে আর এখানে বিখ্যাত হওয়া এই অ্যাপটি ডেভলাপ করতে শুরু ক্রীন। Koum তাঁর বন্ধু Koum য়ের সঙ্গে এক সঙ্গে RentACoder.com(এখন Freelancer,com)থেকে রাশিয়ার ডেভলাপার lgor Solmennikov য়ের একটি মেসেজিং অ্যাপ তৈরি করার কথা বলেন।, আর এই বাহবে সারা দেশে iOS আর অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য এই হোয়াটসঅ্যাপ শুরু হয়।

হোয়াটসঅ্যাপের প্রথম ভার্সানে অনেক বাগ ছিল আর পরে তা স্টেবেল করা হয় আর মাত্র ছয় মাসে এই অ্যাপ 2,50,000 সংখ্যক ইউজার বেস বানিয়ে নেয়। আর এর চার বছর পরে কোম্পানি দাবি করে যে সেই সময়ে এই অ্যাপে 200 মিলিয়ান অ্যাক্টিভ ইউজার্স ছিল 2014 সালে ফেসবুক হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে আর সেই সময়ে এই অ্যাপের অ্যাক্টিভ ইউজার্স ছিল 500 মিলিয়ানের বেশি। আর সেই সময়ে হোয়াটসঅ্যাপ বিশ্বের সব থেকে জনপ্রিয় মেসেঞ্জিং অ্যাপ হয়ে গেছিল আর ভয়েস কলের জন্য তৈরি হচ্ছিল। আর এই সময়ে হোয়াটসঅ্যাপ প্রতি মাসে 1.5 বিলিয়ান ইউজার্স আছে যার মধ্যে 200 মিলিয়ান ইউজার্স ভারতের। আর এর ব্যাবহার ছাত্রছাত্রী, ব্যাবসায়ী, গ্রুপ আর আমরা সবাই করে থাকি।

WhatsApp অনেক বাধার সম্মুখীন হ্যেছে।আ র গত দু বছরে এই অ্যাপের মাধ্যমে ভারতে মিথ্যা খবর দ্রুত স্প্রেড করার কারনে কোম্পানি মেসেজ ফরোয়ার্ডিং করা লিমিটেড করে দিয়েছে। আর এবার ইউজার্সরা এক সঙ্গে মাত্র পাঁচ জনকেই কোন মেসেজ ফরোয়ার্ড করতে পারে। আর এর পরে এটি লিমিটেড গ্লবালিও করা হবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo