নতুন একটি অ্যাপলিকেশান নিয়ে এল TRAI, এবার সহজে চ্যানেল সাবস্ক্রাইব করা যাবে

নতুন একটি অ্যাপলিকেশান নিয়ে এল TRAI, এবার সহজে চ্যানেল সাবস্ক্রাইব করা যাবে
HIGHLIGHTS

Telecom Regulatory Authority of India সম্প্রতি এমন একটি অ্যাপলিকেশান নিয়ে এসেছে যার মাধ্যমে এবার সাবস্ক্রাইবাররা সহযে নিজেদের চ্যানেল সাবস্ক্রাইব করতে পারবেন, আর এবার ইউজার্সদের জন্য চ্যানেল বাছা খুবই সহজ হবে

বৈশিষ্ট্য

  • Trai চ্যানেল স্লেক্টার অ্যাপলিকেশান নিয়ে এসেছে
  • চ্যানেলের দামে আসবে
  • সাবস্ক্রিপশান সহজে বাছা যাবে

 

সম্প্রতি Telecom Regulatory Authority of India একটি আদেশ নিয়ে এসেছে সেটি অনুসারে চ্যানেল প্রোভাইডারদের কাছে ব্রডকাস্ট করা চ্যানেলের প্রাইসিং তৈরি করেছে। আর এর পরে জানা যাবে যে DTH ইউজার্সরা শুধু সেই সব চ্যানেলের জন্য টাকা দেবেন যেগুলি তারা ব্যাবহার করেন। আর এছাড়া অন্য চ্যানেলের জন্য তাদের টাকা দিতে হবেনা। আর এর সঙ্গে এবার installation charges, monthly rental basic fee  য়ের মতন চার্জ থেকে ইউজার্সরা মুক্তি পাবেন।

আর DTH প্রোভাইডার আর সাবস্ক্রাইবারদের সঙ্গে Trai য়ের অনেক সমস্যা হয়েছে। সবাস্ক্রাইবাররা এই ভাবে নতুন রুলে সুইচ করতে সময় পাচ্ছে। tata sky য়ের মতন কিছু DTH প্রোভাইডাররা এখনও পর্যন্ত চ্যানেলের জন্য নিজেদের প্রাইসিং করেনি আর তারা দেরি হওয়ার কারনে সাবস্ক্রাইবারদের জন্য চিন্তার হয়েছে যে 31জানুয়ারির পরে তাদের সাবস্ক্রিপশান বন্ধ হয়ে যাবে না তো?

ট্রাইয়ের New Network Capacity Fee

ট্রাইয়ের এই নতুন অ্যাপে ইউজার্সরা সহযে নিজদের পছন্দের চ্যানেল বাছতে পারবেন। আর এর সঙ্গে তারা তাদের মান্থলি রেটও জানতে পারবেন। TRAI ইউজার্সদের জন্য 100 SD free to air (FTA) চ্যানেলের জন্য নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (NCF) 130 টাকার মান্থলি হিসাবে নিয়েছে। আর এর সঙ্গে ট্রাই তাদের দুটি চ্যানেল FTA আর pay হিসাবে ভাগ করেছে। আর অন্য ইউজার্সরা 100 র থেকে বেশি চ্যানেল দেখতে চাইলে 20 টাকা দিয়ে সহজে পেতে পারবেন। আর উদাহরণ স্বরূপ বলা যায় যে আপনারা যদি 110 টি চ্যানেল দেখতে চান তবে আপনাদের 150 টাকা প্রতি মাসে দিতে হবে এর মধ্যে 130 টাকা নেটওয়ার্ক ক্যাপাসিটি আর 20টাকা অ্যাডিশানাল ফি।

Trai Channel Selector Application য়ে কী থাকবে?

ট্রাইয়ের Channel Selector Application য়ের সাহাজ্যে ইউজার্সরা নিজদের চ্যানেল প্যাকেজের MRP জানতে পারবেন। আর চ্যানেল অ্যাড করা হবে আর এই অ্যাপ চ্যানেলের টোটাল দাম দেখা যাবে যা সাবস্ক্রাইবারদের দিতে হবে যে ভাবে শপিং সাইটে নিজদের প্রোডাক্ট শপিং কার্টে রাখতে হয় সেভাবে এখানেও অ্যাড করা যাবে। আর যদি কোন ভাবে এই অফার আপনারা না পান তবে সব সিলেক্টেড চ্যানেল দেখতে পারবেন। আর এর সঙ্গে আপনারা যদি কোন ভাবে অফার পান আর চ্যানেলের প্রাইসিংয়ে সেই অফার অ্যাড করা হয় তবে সেই চ্যানেলের দাম কম হবে। আর তাই আপনার চ্যানেল কাট না হয়ে। ইউজাররা এই অ্যাপে নিজেদের চ্যানেলের প্রিন্ট ডাউনলোড করতে পারবেন।

আর এবার আপনারা ট্রাই চ্যানেল সিলেক্টার অ্যাপে যেতে পারবেন আর সেখানে নিজেদের নাম, ভাষা, রাজ্য, পছন্দের জোনার আর কিছু ডিটেল ফিল করতে হবে আর এর পরে সিলেকশান প্রসেস হবে।

Digit.in
Logo
Digit.in
Logo