এবার KYC ভেরিফিকেশানের জন্য বাড়ি বাড়ি যাচ্ছে অ্যামাজন

Updated on 15-Jan-2019
HIGHLIGHTS

RBI নতুন নিয়ম অনুসারে ডিজিটাল মোবাইল কোম্পানি গুলি কাস্টমারদের KYC ভেরিফিকেশান প্রসেসার সম্পূর্ণ করতে হবে আর এবার বাড়ি বাড়ি গিয়ে কোম্পানি গুলি KYC ভেরিফিকেশান করছে, আর অ্যামাজন এই জন্য নতুন একটি উপায় বার করেছে

বৈশিষ্ট্য

  • TRAI য়ের নিয়ম অনুসারে ভেরিফিকেশান দরকারি
  • পেটিএমও এই কাজ শুরু করছে
  • KYC ভেরিফিকেশান ফেব্রুয়ারির মধ্যে করতে হবে

 

সুপ্রিম কোর্ট জানিয়েছে যে এবার ব্যাক্তিগত কোম্পানি গুলি কাস্টামারদের ডিটেল নিতে বাধ্য। আর এর জন্য কোম্পানি এবার তাদের ইউজার্সদের KYCর জন্য ফিজিকাল ইনফাস্টাকচার দিয়ছে। আর কোম্পানির অনেক আধিকারিকরা এই কাজ শুরু করে দিয়েছেন যাতে ইউজার্সরা KYC প্রসেস ভাল করে সম্পূর্ণ করতে হবে।

অ্যামাজন তাদের ই ওয়ালেটের জন্য ইউজার্সদের বাড়ি বাড়ি গিয়ে KYC পরিষেবা শুরু করেছে। অবাক হলেও এটাই সত্যি ঘটনা। এবার বাড়িতে বসেই KYC আপডেট করতে পারবেন। আপনাদের বলে রাখি যে Paytm এই প্রক্রিয়া আগেই শুরু করে দিয়েছে। আর এবার অ্যামাজনও সেই পথেই এগোচ্ছে।

আপনাদের বলে রাখি যে এই ভাবে বাড়িতে বসে ফিজিকালি এই আপডেট কোম্পানির জন্য বেশি খরচ সাপেক্ষ হবে। আর এই ভাবে কোম্পানি গুলি KYC আপডেট করে নিজেদের ইউসার বেস সুরক্ষিত করেছে। আর আপনাদের বলে রাখি যে আধার ভেরিয়ফিকেশানে ইউজাররা ফিঙ্গারপ্রিন্ট ডকুমেন্টেশান চেক করছে। আর সেখানে আধারা ভেরিয়ফিকেশানে এমন না থাকলেও এবার কোম্পানি গুলির জন্য তা সস্তার হচ্ছে।

RBI য়ের নির্দেশ

RBI ই ওয়ালেট নিয়ে কোম্পানি গুলিকে একটি নির্দেশ দিয়েছিল যা অনুসারে কোম্পানি ফেব্রুয়ারি পর্যন্ত নিজেদের সমস্ত ইউজার্সদের ডকুমেন্টেশান ভেরিফিকেশানের জন্য জমা করেছে। আর সমস্ত কোম্পানি গুলি এতে যুক্ত করা হয়েছে। আর এখন কোম্পানি লাইনআপে দেখা গেছে। Flipkart Phone Pe কে UPI অপশানে বেছেছে। আর মনে করা হচ্ছে যে এতে কোন সমস্যা নেই। আর এই জন্য কোম্পানি গুলি UPI য়ের মাধ্যমে একটি ব্যাঙ্কে অন্য ব্যাঙ্কের টাকা ট্রান্সফার করা যাবে আর ব্যাঙ্ক ইউজার্সদের KYC প্রক্রিয়া এর আগেই সম্পূর্ণ করে রেখেছে।

 

Connect On :