নতুন হোয়াটসঅ্যাপ স্ক্যাম আপনার ব্যক্তিগত ডেটা, এমনকি আপনার জমানো টাকাও কেড়ে নিতে পারে

নতুন হোয়াটসঅ্যাপ স্ক্যাম আপনার ব্যক্তিগত ডেটা, এমনকি আপনার জমানো টাকাও কেড়ে নিতে পারে
HIGHLIGHTS

একটি নতুন ফিশিং লিঙ্ক হোয়াটসঅ্যাপে প্রচার করা হচ্ছে যা ব্যবহারকারীদের আর্থিক ডেটা চুরি করতে পারে

রিপোর্ট অনুযায়ী,Rediroff.ru এর সাথে লিঙ্কটি শুধুমাত্র Windows PC সহ iOS এবং Android স্মার্টফোনগুলিকে সংক্রামিত করতে পারে না

সাইবার অপরাধীরা লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীর ডিভাইসে সম্ভাব্য আনওয়ান্টেড অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারে

হোয়াটসঅ্যাপে ফিশিং আক্রমণ নতুন কিছু নয় কিন্তু উৎসবের মরসুমে, স্ক্যামাররা আরও সক্রিয় হয়ে ওঠে। বছর শেষে ,উৎসবের মাঝে এই ধরনের একটি নতুন ফিশিং লিঙ্ক ঘুরে বেড়াচ্ছে, যা ব্যবহারকারীদের উপহার নিয়ে লোভ দেখায় কিন্তু আপনি এটিতে লিঙ্ক করলে আপনার ব্যক্তিগত এবং আর্থিক ডেটা কেড়ে নিতে পারে। রিপোর্ট অনুযায়ী, Rediroff.ru এর সাথে লিঙ্কটি শুধুমাত্র Windows PC সহ iOS এবং Android স্মার্টফোনগুলিকে সংক্রামিত করতে পারে না। এই স্ক্যামটি হোয়াটসঅ্যাপে বিপুল সংখ্যক ব্যবহারকারীকে প্রভাবিত করেছে বলে জানা গেছে।

CNBC রিপোর্ট অনুযায়ী, সাইবার আক্রমণকারীরা প্রথমে মেসেজের সাথে WhatsApp ব্যবহারকারীদের URL-এ Rediroff.ru-এর সাথে একটি লিঙ্ক পাঠায়। মেসেজটি পুরষ্কার এবং ব্যয়বহুল উপহারের প্রতিশ্রুতি দেয়।

তবে পুরষ্কার দাবি করতে, ব্যবহারকারীকে একটি সন্দেহজনক সমীক্ষা (suspicious survey) করতে হবে। রিপোর্টে আরো জানানো হয় যে, একবার ব্যবহারকারীরা প্রশ্নাবলী পূরণ করার পরে, তাদের একটি ভিন্ন ওয়েবসাইটে রি-ডিরেক্ট করা হয়েছিল। ব্যবহারকারীদের নাম, বয়স, ঠিকানা, ব্যাঙ্ক ডিটেইলস এবং অন্যান্য ব্যক্তিগত ডিটেইলস সহ গুরুত্বপূর্ণ ইনফরমেশন পূরণ করতে বলা হয়েছিল। স্ক্যামাররা এই সুযোগেই ডেটা চুরি করে ডার্ক ওয়েবে বিক্রি করে। 

সাইবার অপরাধীরা ব্যবহারকারীর ডিভাইসে সম্ভাব্য অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলিও ইনস্টল করতে পারে। আক্রমণকারীরা সেই ডিটেইলস ব্যবহার করে ব্যবহারকারীর পরিচিতদের স্প্যামি ইমেল পাঠাতে পারে। 

ফিশিং আক্রমণ কখনই বন্ধ হবে না, তবে ব্যবহারকারীদের নিজেদের চোখ খোলা রাখা এবং তারা অনলাইনে যা পড়ে তা বিশ্বাস না করা গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীদের প্রথম এবং প্রধান কাজ হওয়া উচিত লিঙ্কটির সত্যতা যাচাই করা। যদি লিঙ্কটি URL-এ Rediroff.ru বহন করে, তাহলে তাদের উচিত লিঙ্কটিকে ইগ্নোর করে তখনই ডিলিট করে ফেলা।

মনে রাখবেন, কোনও অনুমোদিত সংস্থা(authorized company)  আপনাকে উপহার দেওয়ার দাবি করে একটি মেসেজ পাঠাবে না। এমনকি যদি তারা পাঠায়ও, লিঙ্ক এবং মেসেজের টপিক সঠিকভাবে তৈরি করা হবে. যদিও, সন্দেহজনক মেসেজগুলিতে, আপনি সর্বদা দেখতে পাবেন যে মেসেজটি ব্যাকরণগতভাবে ভুল বা দেখাবে the link is broken। তবুও, আপনি যদি ভুল করেও কোনো লিঙ্কে ক্লিক করে ফেলেন, তাহলে আপনার ডিভাইসগুলিকে কোনো আনওয়ান্টেড ম্যালওয়্যার বা আনওয়ান্টেড অ্যাপ্লিকেশনের জন্য স্ক্যান করতে হবে।

আপনি যদি এমন কোনো অ্যাপ্লিকেশন খুঁজে পান যা আপনার কাছে আসল বলে মনে হয় না, তাহলে আপনার তখনই অ্যাপটি আনইনস্টল করা উচিত। ফেসটিভ সিজিনে নিরীহ মানুষদের প্রতারণা করার উপযুক্ত উপলক্ষ হিসাবে দেখা হয়, যারা সম্ভবত একটি উপহার পাওয়ার কথা বিশ্বাস করবে৷

Digit.in
Logo
Digit.in
Logo