দুঃসংবাদ Netflix সাবস্ক্রাইবারদের জন্য! পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হচ্ছে মার্চেই

Updated on 25-Jan-2023
HIGHLIGHTS

Netflix-এ বন্ধ হচ্ছে পাসওয়ার্ড শেয়ারিং

এখন বন্ধুর Netflix-এর পাসওয়ার্ড নিয়ে কনটেন্ট দেখতে গেলে করতে হবে গাঁটের কড়ি খরচ

ভারতে মার্চ থেকে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দিচ্ছে এই OTT প্ল্যাটফর্ম

অনেকেই Netflix-এর সাবস্ক্রিপশন নেওয়ার পর বন্ধু বা আত্মীয়দের সঙ্গে নিজের পাসওয়ার্ড ভাগ করে নেন। অনেকেই আর আলাদা করে এই OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন নেন না। এটার ফলে এই প্ল্যাটফর্মের গ্রাহক সংখ্যা বাড়ছে তো নাই, উল্টে কমছে। এবার নিজেদের ব্যবসা বাড়াতে এই জিনিস বন্ধ করতে চলেছে এই মার্কিন সংস্থা। এখন থেকে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হতে চলেছে। একাধিক দেশে ইতিমধ্যেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দেওয়া হয়েছে। যদিও সেগুলো নেহাতই পরীক্ষামূলক ভাবে করা হয়েছে। তবে লাতিন আমেরিকার একাধিক দেশে Netflix -এর তরফে এই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দেওয়া হয়েছে। 

গ্রেগ পিটার্স এবং টেড সারানডস, Netflix-এর দুই নতুন CEO দায়িত্ব পেতেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করলেন। তাঁরা জানিয়েছেন যে জলদি এই OTT প্ল্যাটফর্মের তরফে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দেওয়া হবে। এখন থেকে তাই আপনি চাইলেও বন্ধু বা প্রিয়জনকে আর পাসওয়ার্ড দিতে পারবেন না। 

গ্রেগ পিটার্স জানিয়েছেন যে যাঁরা এখনও বিনামূল্যে কনটেন্ট দেখেন তাঁদের এবার থেকে টাকা দিতে হবে। এখন আর বিনামূল্যে কনটেন্ট দেখা যাবে না। একটি রিপোর্টে এমনই তথ্য প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে Netflix -এর CEO জানিয়েছেন যে এই সিদ্ধান্ত বা পদক্ষেপের ফলে গ্রাহকদের Netflix দেখার যে অভিজ্ঞতা সেটায় কোনও পরিবর্তন আসবে না। কিন্তু উল্টে Netflix নতুন করে 1.5 থেকে 2 কোটি নতুন গ্রাহক পাবে। ফলে যাঁরা এখন কোনও টাকা খরচ না করেই এই ওয়েব মাধ্যমে কনটেন্ট দেখেন তাঁদের খুব জলদি টাকা খরচ করতে হবে এবং সাবস্ক্রিপশন নিতে হবে। 

লাতিন আমেরিকার কোস্টা রিকা, চিলি, পেরু, ইত্যাদি দেশে পরীক্ষামূলক ভাবে এই ফিচার বন্ধ করে দেওয়া হয়েছে সেখানে অন্যভাবে এই ফিচার আনা হয়েছে। যদি কেউ তাঁর আত্মীয় না বন্ধুর পাসওয়ার্ড ব্যবহার করে Netflix -এ কনটেন্ট দেখতে চান তাহলে সেখানে তাঁদের প্রায় 250 টাকা বা বলা ভালো 3 ডলার করে খরচ করতে হয়। তবে এই খরচের পরিমাণ ভারতে কত হবে সেটা জানা।  কিন্তু হ্যাঁ, একটা বিষয় স্পষ্ট যে 2023 সালের মার্চের মধ্যে ভারত সহ পৃথিবীর একাধিক দেশে এই নতুন নিয়ম চালু করতে চলেছে Netflix। ফলে এই নতুন নিয়ম এসে গেলে আপনাকে সাবস্ক্রিপশন নিতেই হবে OTT প্ল্যাটফর্মের। 

গত বছর থেকে Netflix- এর সাবস্ক্রাইবার সংখ্যা হুহু করে কমছে। এবার সেই সমস্যা আটকাতে, এবং একই সংখ্যা নতুন গ্রাহক সংখ্যা বাড়াতে Netflix এমন পদক্ষেপ নিল বলেই মনে করা হচ্ছে। তবে কেবল পাসওয়ার্ড শেয়ারিং নয়। এই সংস্থার তরফে একটি অ্যাড যুক্ত প্ল্যান আনা হয়েছে। সেই প্ল্যানটা নিয়েও যদিও এখনও পরীক্ষা করে দেখা হচ্ছে। 

কিন্তু এখন প্রশ্ন হল কী করে Netflix বুঝবে যে কে পাসওয়ার্ড শেয়ার করছে আর কে নয়? এই বিষয়ে তারা জানিয়েছে যে আইপি অ্যাড্রেস ট্র্যাক করা হবে, একই সঙ্গে ডিভাইস অ্যাড্রেস, বা অ্যাকাউন্ট অ্যাকটিভিটি ট্র্যাক করে এই পাসওয়ার্ড শেয়ারিং আটকানো হবে। Netflix -এর তরফে এই উপায় অবলম্বন করেই বোঝা হবে যে কারা একই বাড়ির মধ্যে থেকে Netflix -এর পাসওয়ার্ড শেয়ার করছেন আর কারা নন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :