Netflix-এর বড় আপডেট! বন্ধ হচ্ছে পাসওয়ার্ড শেয়ারিং, কী জানালেন সংস্থার নতুন CEO?

Netflix-এর বড় আপডেট! বন্ধ হচ্ছে পাসওয়ার্ড শেয়ারিং, কী জানালেন সংস্থার নতুন CEO?
HIGHLIGHTS

একাধিক দেশে Netflix -এর পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধ হচ্ছে

মার্চ 2023 থেকে এই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হবে

Netflix -এর তরফে একটি অ্যাড সাপোর্টেড প্ল্যান লঞ্চ করা হয়েছে

আরও বেশি করে গ্রাহকদের আকর্ষণ করতে এবং একই সঙ্গে নিজেদের ব্যবহা বাড়ানোর জন্য Netflix একটি বিশেষ প্ল্যান এনেছে। এই OTT প্ল্যাটফর্মের তরফে নির্দিষ্ট কিছু মার্কেটে অ্যাড সাপোর্টেড একটি প্ল্যান আনা হয়েছে। একই সঙ্গে বেশ কিছু জায়গায় পাসওয়ার্ড ভাগাভাগি বিষয়টা বন্ধ করে দেওয়া হচ্ছে Netflix -এর তরফে। গত বছরই অবশ্য প্রাক্তন Netflix CEO রিড হেস্টিংস জানিয়েছিলেন যে ধাপে ধাপে এই পাসওয়ার্ড শেয়ারিং বিষয়টা বন্ধ করে দেওয়া হবে। ব্লুমবার্গকে বর্তমান সিইওরা গ্রেগ পিটার্স এবং টেড সারানডোজ জানিয়েছেন সমস্ত ব্যবহারকারীদের জন্য এই পাসওয়ার্ড ভাগ করার বিষয়টা বন্ধ করে দেওয়া হতে চলেছে। ফলে যে ভারতীয়রা বন্ধুর থেকে Netflix -এর পাসওয়ার্ড নিয়ে  অনলাইনে কনটেন্ট দেখেন তাঁদের এখন থেকে সেটার জন্য টাকা দিতে হবে। 

রিপোর্টে জানানো হয়েছে যে অধিকাংশ ব্যবহারকারীরাই যাঁরা Netflix দেখেন তাঁরা কেউ টাকা দেন না। কিন্তু এবার থেকে কনটেন্ট দেখার জন্য সবাইকে টাকা দিতে হবে। তবে এই OTT প্ল্যাটফর্ম তাঁদের তাদের গ্রাহকদের হারাতে চায় না এই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে। তিনি এটা মেনে নেন যে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হয়ে গেলে অনেকেই ক্ষুব্ধ হবে, রেগে যাবেন। যদিও এখন Netflix যেখানে তাদের গ্রাহক সংখ্যা 15-20 মিলিয়ন বাড়াতে চাইছে, বিশেষ করে ভারতের মতো দেশকে টার্গেট করে। তবুও পিটার্স জানান যে যাঁরা এখন Netflix দেখার জন্য এখনও কোনও টাকা খরচ করেন না তাঁদের এবার সেটা খরচ করতে হবে। 

Netflix বর্তমানে লাতিন আমেরিকার একাধিক দেশ যেমন চিলি, পেরু, কোস্টা রিকা, ইত্যাদিতে এই পাসওয়ার্ড শেয়ারিং বিষয়টা বন্ধ করে দিতে চাইছে। এখানে Netflix -এর তরফে 3 ডলার বা প্রায় 250 টাকা করে নেওয়া হচ্ছে যাঁরা বন্ধুর পাসওয়ার্ড দিয়ে Netflix -এর কনটেন্ট দেখছেন। তবে এই সংস্থার তরফে এখনও জানানো হয়নি যে তারা এটার জন্য ভারতে কত টাকা চার্জ করবেন। তবে মনে করা হচ্ছে বিশ্ব বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম রাখা হবে। ফলে ভারতীয়দের জন্য এটা দুঃসংবাদ বলা চলে যে এই পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা দেশে বন্ধ হয়ে যেতে চলেছে। 2023 এর মার্চ থেকে ভারত সহ একাধিক দেশে এই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হয়ে যেতে চলেছে। 

কিন্তু এই বিষয়ে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে যে Netflix কী করে চিহ্নিত করবে যে কে বা কারা বন্ধুর পাসওয়ার্ড নিয়ে কনটেন্ট দেখছে? এই বিষয়ে Netflix -এর তরফে জানানো হয় যে তারা আইপি অ্যাড্রেস, ডিভাইস আইডি এবং অ্যাকাউন্ট অ্যাকটিভিটি দেখে চিহ্নিত করবেন। এই উপায়ে এই স্ট্রিমিং প্ল্যাটফর্ম বুঝবে যে কারা এক বাড়িতে থাকেন আর কারা নয়। 

End of Netflix Password sharing

আদতে এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের তরফে এখন তাদের সাবস্ক্রাইবার বেস বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। আর তার প্রথম ধাপ হল এই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দেওয়া। একই সঙ্গে Netflix একটা সস্তার অ্যাড যুক্ত প্ল্যান এনেছে। Netflix -এর এই অ্যাড যুক্ত প্ল্যানটি আমেরিকাতে 6.99 ডলার দাম রাখা হয়েছে। অন্যদিকে ভারতে Netflix 4টি প্ল্যান অফার করে থাকে গ্রাহকদের জন্য 149, 199, 499 এবং 649 টাকার।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo