Facebook আর Instagram থেকে ডিলিট হয়ে গেল 2 কোটির বেশি পোস্ট, কিন্তু কেন?

Updated on 23-Dec-2022
HIGHLIGHTS

Meta- এর অধীনস্থ দুই সংস্থা থেকে 2 কোটির বেশি পোস্ট ডিলিট করে দেওয়া হল

Facebook এবং Instagram থেকে এই পোস্টগুলো ডিলিট করা হল

নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপের যে অভিযোগ করা হয়েছিল সেটার ভিত্তিতে এমন পদক্ষেপ নেওয়া হল

Meta নভেম্বর মাসে একটা ব্যাপক বড় সিদ্ধান্ত নিয়েছিল। এই কোম্পানির অধীনস্থ Facebook এবং Instagram থেকে প্রায় 2 কোটির বেশি পোস্ট ডিলিট করে দেওয়া হয়েছে। সংখ্যাটা প্রায় 2 কোটি 29 লাখ, কী তারও বেশি। কিন্তু আচমকা এমন সিদ্ধান্ত কেন নিল Meta? শোনা যাচ্ছে অনেক ব্যবহারকারীরাই এই দুই সোশ্যাল মিডিয়ার একাধিক পোস্টের বিরুদ্ধে যৌনতা এবং নগ্নতার অভিযোগ করেছিলেন। সেটার ভিত্তিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। শুধু তাই নয় 18 লাখ এবং 12 লাখ পোস্টের বিরুদ্ধে হিংসাত্মক পোস্টের অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। আর এই সমস্ত অভিযোগের ভিত্তিতে Facebook থেকে ডিলিট করে দেওয়া হয় 1.49 কোটি পোস্ট। এই পোস্টগুলো ফেসবুকের নিয়ম অনুযায়ী স্প্যাম কনটেন্ট। তাই সেগুলোকে সরিয়ে দেওয়া হয়েছে। 

Meta এর তরফে কী জানানো হল এই বিষয়ে?

জানা গিয়েছে Instagram এবং Facebook -এর এই পোস্টগুলো নিয়ম মেনে করা হয়নি। নিয়ম ভাঙার কারণেই এগুলোকে ডিলিট করে দেওয়া হয়েছে। Facebook নানা সময় নানা কঠিন পদক্ষেপ নিলেও একাধিক ফেসবুক ব্যবহারকারী সেটা মানেননি। তাঁরা বারংবার ফেসবুকের নিয়ম ভেঙেছেন। তাই ফেসবুকের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়। শুধু তাই নয় মোট 555টি ফেক বা ভুয়ো অ্যাকাউন্টের খোঁজ মিলেছে বলেও জানা গিয়েছে। সেই অ্যাকাউন্টগুলোর সম্পর্কে অভিযোগ করা হয়। এছাড়া জানানো হয় 253 টি অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে বলে অভিযোগ মিলেছে। 

জানা গিয়েছে Facebook এবং Instagram মিলিয়ে 23 মিলিয়ন বা তার বেশি পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। আর সেই একই কারণে Facebook থেকে মেটা 1.95 কোটি এবং ইনস্টাগ্রাম থেকে 3.39 লাখ পোস্ট ডিলিট করা হয়েছে। শুধু তাই নয়, 37 লাখের বেশি ভারতীয়র WhatsApp অ্যাকাউন্টও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আর এই মর্মে নভেম্বর মাসে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। 1 নভেম্বর থেকে 30 নভেম্বরের মধ্যে এতগুলো অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। আর এক অ্যাকাউন্টগুলোর মধ্যে 9,90,000টি অ্যাকাউন্টকে ব্লক করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। যাঁদের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল সেই সমস্ত অ্যাকাউন্টগুলোকেই ডিলিট করে দেওয়া হয়েছে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :