WhatsApp-এর কারণে স্টোরেজ ফুল হয়ে যাচ্ছে? সমস্যা দূর করতে ফোনে কোন অপশন অন রাখবেন দেখুন

Updated on 04-Jan-2023
HIGHLIGHTS

WhatsApp -এর মিডিয়া ফাইল ফোনের অনেক স্টোরেজ ভরে রাখে

ফোনের মেমোরি খালি করতে চাইলে এখনই WhatsApp মিডিয়া ক্লাউড স্টোরেজে তুলে রাখুন

Google Drive -এ এখন থেকে WhatsApp- এর ছবি ভিডিও রাখুন

WhatsApp ছাড়া জীবন? এই প্রশ্ন জিজ্ঞেস করলেই অনেকের মুখ শুকিয়ে যাবে। হয়তো বা আমারও। এই অ্যাপ তো কেবল বন্ধুদের সঙ্গে গল্প করতে ব্যবহার করা হয় না। নানা জরুরি কাজ, তথ্য আদান প্রদান কত কিছুর জন্যই এই Instant Messaging App ব্যবহৃত হয়। ভয়েস মেসেজ, ভিডিও কল, ছবি, ভিডিও, ডকুমেন্ট, ইত্যাদি আদান প্রদান করা হয়। আর বর্তমান সময়ে এই অ্যাপের জনপ্রিয়তা তুঙ্গে। রোজ হাজারো ছবি ভিডিও আসতে থাকে হোয়াটসঅ্যাপে। আর এটার কারণে সহজেই WhatsApp ভারী হয়ে যায়। আর ফোনের স্টোরেজ কমতে থাকে। তবে এই সমস্যার সমাধান কিন্তু সহজেই করা সম্ভব। এখন WhatsApp এর ছবি, ভিডিও ক্লাউড সার্ভারে সেভ করে রাখতে পারেন। 

যাঁরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করো থাকেন তাঁরা তাঁদের WhatsApp -এর মিডিয়া ফাইল Google Drive এবং যাঁরা iPhone ব্যবহার করেন তাঁরা তাঁদের WhatsApp -এর এই তথ্যগুলো iCloud এ তুলে রাখতে পারেন ব্যাকআপ হিসেবে। কিন্তু কীভাবে সেটা করতে হয় জানেন না? দেখুন নিন পদ্ধতি। 

আপনি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন? তাহলে দেখুন Google Drive এ কীভাবে তথ্য সেভ করে রাখবেন।

সবার আগে WhatsApp খুলুন। 

এবার হোয়াটসঅ্যাপ খোলার পর উপরে ডান দিকে যে তিনটি ডট দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। ।এবার সেখানে সেটিংস অপশন দেখতে পাবেন। সেটাকে ক্লিক করুন। 

সেটিংসে গিয়ে চ্যাট অপশন সিলেক্ট করুন। তারপর সেখান থেকে চ্যাট ব্যাকআপ অপশন সিলেক্ট করুন। 

এবার আপনি আপনার যে Google অ্যাকাউন্টে এই তথ্য ব্যাকআপ নিতে চান সেটাকে ক্লিক করুন। এবার দেখুন ওখানে একটা অপশন পাবেন যার সাহায্যে আপনি এই অ্যাপের সব ভিডিও, ছবি সব ব্যাকআপ রাখতে পারবেন। এটার জন্য Include Videos অপশন অন করে রাখুন। 

সব করে নেওয়ার পর ব্যাকআপ অপশন ক্লিক করে দিন। তাহলে হয়ে যাবে। 

এছাড়া কেউ যদি চান যে তিনি অটোমেটিক ব্যাকআপ অপশন রাখবেন তাহলে সেটাও অন করে রাখতে পারবেন। এটা করে রাখলে একটা সময় পর পর হোয়াটসঅ্যাপ চ্যাট নিজে থেকে ব্যাকআপ নিয়ে নেবে। 

এবার যাঁরা iPhone ব্যবহার করবেন তাঁরা কী করবেন দেখুন।

আপনি আইফোন ব্যবহার করে থাকলে WhatsApp খুলুন। 

সেখানে আপনার স্ক্রিনের নিচের ডান দিকে সেটিংস অপশন ক্লিক করুন। 

এবার সেখানে গিয়ে চ্যাট অপশন সিলেক্ট করে চ্যাট ব্যাকআপ অপশন ক্লিক করুন। 

এবার ছবির সঙ্গে যাতে ভিডিও ব্যাকআপ হয় তার জন্য include video অপশনকে অন করে দিন। এবার ব্যাকআপ নাও যে অপশন আছে সেটাকে ক্লিক করুন। তাহলেই ব্যাকআপ পদ্ধতি শুরু হয়ে যাবে। 

আপনিও অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের মতো অটোমেটিক পদ্ধতি চ্যাট ব্যাকআপ করতে পারবেন iCloud- এ। এটা অন করলে নিজে থেকে নির্দিষ্ট সময় পর পর WhatsApp চ্যাট iCloud এ ব্যাকআপ হবে। আপনি যদি সব পুরনো তথ্য পেতে চান তাহলে চ্যাট ব্যাকআপ বলে যে অপশন আছে সেটাকে সিলেক্ট করে Restore অপশন ক্লিক করুন। এতেই আপনি আপনার WhatsApp -এর সব পুরনো মিডিয়া ফাইল পেয়ে যাবেন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :