IRCTC অ্যাপ দিয়ে টিকিট কাটেন? এই মেসেজ সহ লিংক পেয়েছেন নাকি WhatsApp-এ? সাবধান!

IRCTC অ্যাপ দিয়ে টিকিট কাটেন? এই মেসেজ সহ লিংক পেয়েছেন নাকি WhatsApp-এ? সাবধান!
HIGHLIGHTS

প্রতারকরা এবার মানুষ ঠকানোর জন্য মাধ্যম করলেন IRCTC অ্যাপকে

এই অ্যাপের নাম করে ব্যবহারকারীদের কাছে WhatsApp এবং মেইলে ভুয়ো মেসেজ এবং মেইল পাঠানো হচ্ছে

আপনি এমন কোনও লিংক বা মেইল পেলে তাতে ক্লিক করবেন না, মেইলে উত্তর দেওয়ার আগে সতর্ক হন

কোথাও সফর করার হলেই IRCTC অ্যাপের শরণাপন্ন হন? এখান দিয়েই আপনার সমস্ত সফরের জন্য ট্রেনের টিকিট কাটেন? যদি উত্তরগুলো হ্যাঁ হয় তাহলে আপনার এখন একটু সতর্ক হওয়া প্রয়োজন।

এই অ্যাপের তরফে একটি ম্যালওয়্যার যুক্ত অ্যান্ড্রয়েড সফটওয়্যারের কথা বলা হয়েছে, এটা হল irctcconnect.apk। গ্রাহকদের অনুরোধ করা হয়েছে তাঁরা যেন ভুলেও এটিকে নিজেদের ফোনে ডাউনলোড না করেন। 

ব্যাপারটা কী? 

রিপোর্ট অনুযায়ী এত একটি খতরনাক সফটওয়্যার যা WhatsApp এবং টেলিগ্রামের মাধ্যমে ছড়ানো হচ্ছে। এই apk file ইনস্টল করলেই আপনাকে একটা নোটিফিকেশন দেখাবে যে এটা ম্যালওয়্যার যুক্ত এবং এটা আপনার ফোনের ক্ষতি করতে করে। 

একই সঙ্গে IRCTC -এর তরফে ব্যবহারকারীদের সতর্ক করা হয়েছে যাতে তাঁরা খুব সতর্ক হয়ে মেইলের উত্তর দেন। এই ম্যালওয়্যারের মাধ্যমে কিন্তু আপনার ফোন নম্বর থেকে UPI ডিটেল সহ ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর হাতিয়ে নেওয়া সম্ভব। তাই IRCTC -এর তরফে বলা হয়েছে কেউ যেন এই APK ফাইল ভুলেও ডাউনলোড না করেন। 

জানা গিয়েছে একটি ফিশিং ওয়েবসাইট https://irctc.creditmobile.site এই ম্যালওয়্যার যুক্ত অ্যান্ড্রয়েড সফটওয়্যারের APK ফাইল শেয়ার করছে বিভিন্ন ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ পরিষেবার মাধ্যমে। যেমন WhatsApp, Telegram, ইত্যাদি। এই ফাইল কিন্তু ভীষণই বিপদজনক। 

প্রতারকরা বহু ইমেল পাঠাচ্ছে কিন্তু গ্রাহকদের। ফলে সেদিকেও নজর দিন। তারা এমন ভবে মেইলগুলো করছে যেন আপনি সেই লিংকে ক্লিক করতে বাধ্য হন এবং ওরা আপনার সব তথ্য চুরি করে নিতে পারে IRCTC অ্যাপ থেকে। 

IRCTC issues warning for Android smartphone users

কীভাবে নিজেদের বাঁচাবেন প্রতারকদের হাত থেকে? 

তাই এমন অবস্থায় ব্যবহারকারীদের অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন এই ধরনের কোনও সফটওয়্যার আপডেট না করেন নিজেদের প্রতারকদের হাত থেকে বাঁচাতে চাইলে। কেবল মাত্র IRCTC Rail Connect app যেন সকলে ব্যবহার করেন ট্রেনের টিকিট কাটার জন্য। মনে রাখবেন IRCTC কিন্তু কখনই আপনাকে ফোন করে আপনার ব্যক্তিগত তথ্য যেমন PIN, OTP, ব্যাংকের তথ্য, ইত্যাদি চাইবে না। এমন কিছু ঘটলেই সতর্ক হন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo