ফেক নিউজ বন্ধ করার জন্য ইন্সটাগ্রাম ফটোশপড ছবির জন্য নতুন পলিসি এনেছে

Updated on 15-Jan-2020
HIGHLIGHTS

ফেক নিউজের হাত থেকে বাচানোর জন্য নতুন পদক্ষেপ

ফটোশপ ইমেজকে ফ্ল্যাগ করা হচ্ছে

ইন্সটাগ্রাম গ্রাহকরা এই সময়ে নতুন অভিজ্ঞতা পাচ্ছে আপনারা যদি ইন্সটাগ্রাম ইউজার হন তবে আপনারা জানেন নিশ্চয়ই যে ফিডে কিছু ইমেজ ব্লার দেখা যাচ্ছে। ইমেজস শেয়ারিং এই প্ল্যাটফর্মে ফ্যাক্ট চেঞ্জ করার ডিজিটাল ছবির জন্য “false information” য়ের জন্য ফ্ল্যাশ করা শুরু করেছে। আর এই ছবিতে কিছু ফটোশপড ছবি আছে যার জন্য এই পরিবর্তন করা হয়েছে।

এই নতুন কাজ ইন্সটাগ্রামের মেন কোম্পানি ফেসবুকে ভুল খবরের বিরুদ্ধে করার জন্য করা হয়েছে। আর ইন্সটাগ্রাম পরিষ্কার জানায়ানি যে কোম্পানি ফলস ইনফরমেশান কি করে দেখছে।

আরও একবার কোন পোস্ট ফ্ল্যাশ করার পরে ইন্সটাগ্রাম তা এক্সপ্লেয়ার বা হ্যাশটাগ থেকে ফিল্টার করা সমস্যা হবে। আর সেখানে আসল পোস্টে ইউজার প্রোফাইলে গিয়ে দেখা যাবে যে ইমেজ ফুল স্ক্রিনে দেখার পরে ফ্লস কিনফর্মেশান ওয়ার্নিং আসতে পারে।

নিচের এই ছবি থেকে দেখা গেছে যে একটি ছবিতে একজন রামধনুর বিষয় দেখিয়েছে আর বাস্তবে এটি সম্ভব নয় আর এই উদাহরণ থেকে এই বিষয়টি কিছুটা বোঝা সম্ভব।

আর এই ধরনের একাধিক ছবির ইমেজ শেয়ারিং প্ল্যাটফর্মে পাওয়া যাবে। ইন্সটাগ্রামের পলিসি থেকে প্রশ্ন উঠেছে যে কোনটি নকল আর কোনটিই বা আসল? আর এর সঙ্গে আর্টিস্টিক কারনে আসল ছবিতে কিছু পরিবর্তন করা হয় আর এভাবে একটি পুরনো বিতর্কও আবার উস্কে দেওয়া হয়েছে। 

Connect On :