বন্ধু WhatsApp-এ মেসেজ পাঠিয়ে ডিলিট করে দিয়েছেন? দেখুন কী করবেন

বন্ধু WhatsApp-এ মেসেজ পাঠিয়ে ডিলিট করে দিয়েছেন? দেখুন কী করবেন
HIGHLIGHTS

৬০ ঘণ্টার মধ্যে আপনি চাইলে আপনার পাঠানো মেসেজ ডিলিট করতে পারবেন

তবে একবার যে মেসেজ ডিলিট করে দেওয়া হয়েছে সেটাকে দেখার সুযোগ এই অ্যাপ দেয় না

তবে ব্যবহারকারীরা চাইলে এই ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পেতে পারেন থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে

বর্তমান সময়ে অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হল WhatsApp। এই অ্যাপের সাহায্যে ভিডিও কল হোক বা ডকুমেন্ট শেয়ার করা হোক বা অন্য কিছু সব কিছুই করা সম্ভব। iOS হোক বা অ্যান্ড্রয়েড সমস্ত ধরনের ফোন ব্যবহারকারীদের কাছে অন্যতম পছন্দের ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হল Meta -র এই অ্যাপ। এখানে ব্যবহারকারীরা চাইলে কাউকে ব্লক করতে পারেন, আবার অসুবিধাজনক বা সমস্যাজনক মনে হলে ব্লক করতে পারেন। এছাড়া এন্ড টু এন্ড এনক্রিপশন এর সুবিধাও মেলে এখানে। সর্বোপরি আরও একটি সুবিধা দেয় এই অ্যাপ, Delete For Everyone। 

এই সুবিধা কোনও মেসেজ পাঠানোর 60 ঘণ্টা পর পর্যন্ত পাওয়া যায়। অর্থাৎ আপনি ভুল করে কাউকে কোনও মেসেজ পাঠালে সেটা 2 দিন 12 ঘণ্টা পরেও ডিলিট করা যাবে। এই ফিচারের সাহায্যে আপনি কোনও একটি মেসেজ সিলেক্ট করে ডিলিট অপশনে ক্লিক করে হয় ডিলিট ফর এভরিওয়ান করতে পারেন বা ডিলিট ফর মি করতে পারেন। তবে আপনি মেসেজ ডিলিট করে দিলেও যাঁকে মেসেজটি পাঠিয়েছিলেন তাঁর কাছে একটি ডায়লগ বক্স দেখাবে যে আপনি মেসেজটি ডিলিট করেছেন। 

অনেক সময় এমন হয়, যে আপনি দারুন আগ্রহের কিছু পাঠিয়ে সেটা ডিলিট করে দিয়েছেন, ফলে যিনি মেসেজটা পেয়েছেন তাঁর মনে সেটা নিয়ে উৎসব তৈরি হয়েছে তিনি জানতে চান আপনি কী মেসেজ পাঠিয়েছেন। এক্ষেত্রে WhatsApp কিন্তু আপনাকে সেই সুবিধা দেয় না যে ডিলিট মেসেজ আপনি পড়তে পারবেন। ইনস্টাগ্রামেও এই এক জিনিস লক্ষ্য করা যায়। আপনি মেসেজ ডিলিট করলে গ্রহীতা তার নোটিফিকেশন পান না। কিন্তু মেসেজ চেক করলে ডায়লগ বক্স দেখতে পান। কিন্তু তিনি যদি জানতে চান যে সেই ডিলিট হওয়া মেসেজে কী ছিল তাহলে কী করণীয়?

Whatsapp android app

থার্ড পার্টি অ্যাপ

WhatsApp -এর ডিলিট হয়ে যাওয়া মেসেজ আপনি থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে পড়তে পারেন। একাধিক থার্ড পার্টি অ্যাপ আছে যার সাহায্যে আপনি ডেটা ফিরে পেতে পারেন। এই অ্যাপগুলো দাবি করে যে তারা ডিলিট হয়ে যাওয়া মেসেজ দেখতে দেন। কিন্তু এক্ষেত্রে মনে রাখবেন একাধিক রিস্ক থাকে। আপনার ডেটা চুরি হতে পারে, বা আনঅথরাইজড অ্যাপ আপনার ফোনের অ্যাকসেস নিয়ে নিতে পারেন এসব অ্যাপ ডাউনলোড করলে। তাই এসব অ্যাপের সুবিধা নিলে ভেবে চিন্তে কাজ করবেন। 

ব্যাকআপের মাধ্যমে পড়ুন

এছাড়া আপনি ডেটা ব্যাকআপ নিয়ে সেখান থেকে ডিলিট হয়ে যাওয়া মেসেজ পড়তে পারেন। এটার জন্য আপনাকে WhatsApp -এ যেতে হবে, সেখান থেকে সেটিংস এবং চ্যাট অপশনে যেতে হবে। এবার দেখুন চ্যাট ব্যাকআপ অপশন পাবেন। এবার আপনি  আগের একটি ব্যাকআপ দেখুন যেখানে সেই ডিলিট হওয়া মেসেজ থাকতে পারে। যদিও এই পদ্ধতিটাও বেশ জটিল। এটার জন্য অ্যাপ ডিলিট করে নতুন করে ডাউনলোড করে লগইন করে ব্যাকআপ নিতে হবে। 

How to retrieve deleted Whatsapp messages

আপনি যদি অ্যান্ড্রয়েড ফোনে ডিলিট হওয়া WhatsApp মেসেজ পড়তে চান দেখুন কী করণীয়। 

এটার জন্য আপনার সেটিংসে যান। 

এবার স্ক্রল করে অ্যাপস অ্যান্ড নোটিফিকেশন অপশনে ক্লিক করুন। 

এবার নোটিফিকেশনে যান। 

সেখানে গিয়ে নোটিফিকেশন হিস্টরিতে যান। 

এবার ইউজ নোটিফিকেশন হিস্টরি বাটনে ক্লিক করুন। 

একবার এটা অন করে দিলেই আপনি নোটিফিকেশন দেখতে পাবেন। এমনকি কোনও ডিলিট হয়ে যাওয়া WhatsApp মেসেজেরও।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo