অজান্তে Email Account অসুরক্ষিত হয়ে পড়ছে না তো? সুরক্ষিত রাখবেন কোন উপায়ে?

অজান্তে Email Account অসুরক্ষিত হয়ে পড়ছে না তো? সুরক্ষিত রাখবেন কোন উপায়ে?
HIGHLIGHTS

ইমেলে একাধিক গুরুত্বপূর্ণ নথি এবং তথ্য থাকে

ইমেলের সুরক্ষা বজায় রাখা খুব জরুরি

নজর দিন পাসওয়ার্ড, স্প্যাম ফোল্ডারে

রোজকার জীবনে Gmail, তথা Email এর গুরুত্ব কতটা সেটা নিশ্চয় আলাদা করে বলার প্রয়োজনীয়তা নেই? এতে আমাদের একাধিক অফিসিয়াল তথ্য, গুরুত্বপূর্ণ তথ্য এবং নথি থাকে। ফলে আমাদের ইমেল অ্যাকাউন্টটিকে সুরক্ষিত রাখা ভীষণই জরুরি। কেন? কারণ বর্তমান সময়ে Cyber Crime ভীষণই বেড়ে গিয়েছে। আমরা যত ইন্টারনেট নির্ভর হচ্ছি ততই বাড়ছে অপরাধ। ইমেল অ্যাকাউন্টের মাধ্যমে সাইবার অপরাধ হচ্ছে। তাই জিমেল অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হলে কী করণীয় দেখুন।

Password: ইমেলের পাসওয়ার্ড এমন দিন যা সহজে কেউ হ্যাক করতে পারবেন না। আপনি মনে রাখতে পারবেন অথচ বেশ খটমট হবে এমন পাসওয়ার্ড দেওয়া বাঞ্ছনীয়। ক্যাপিটাল লেটার, সাইন, সংখ্যা, ইত্যাদি ব্যবহার করে পাসওয়ার্ড দিন ইমেলের।

Spam Filter: নজর রাখুন ইমেলের স্প্যাম ফোল্ডারের দিকে। স্প্যাম ফোল্ডারে অনেক অবাঞ্ছনীয় মেল আসে। এগুলো কিন্তু বেশ ক্ষতিকর। তাই নির্দিষ্ট সময় অন্তর এটা চেক করুন। এবং স্প্যাম ফোল্ডার থেকে মেসেজ ডিলিট করতে থাকুন।

Gmail security

Two Factor Authentication: Facebook এর মতো ইমেলের ক্ষেত্রেই টু ফ্যাক্টর অথেনটিকেশন অন রাখুন। এতে কেউ আপনার ইমেল অ্যাকাউন্ট হ্যাক করতে চাইলেও পারবে না। কারণ তার আগে আপনার কাছে নোটিফিকেশন যাবে।

Gmail Update: নির্দিষ্ট সময় অন্তর এই অ্যাপকে আপডেট করুন। এতে আপনা থেকেই নতুন সিকিউরিটি ফিচার আপডেট হতে থাকবে, কমবে ঝুঁকির সম্ভাবনা। 

এছাড়াও যেটা মনে রাখবেন, ইমেল আসা কোনও লিংকে কখনও ক্লিক করবেন না। এই লিংকে মাধ্যমেই মূলত প্রতারকরা প্রতারণা করে থাকে। তাই সচেতন থাকুন।

Digit.in
Logo
Digit.in
Logo