ডাক্তারের হাতের লেখা বুঝতে পারছেন না প্রেসক্রিপশনে? এবার সমস্যা দূর করবে Google

ডাক্তারের হাতের লেখা বুঝতে পারছেন না প্রেসক্রিপশনে? এবার সমস্যা দূর করবে Google
HIGHLIGHTS

ডাক্তারের হাতের লেখা এবার পড়ে দেবে Google

আর এই প্রক্রিয়ায় ব্যবহৃত হবে কৃত্রিম বুদ্ধিমত্তা

মানুষের দৈনন্দিন জীবনের সমস্যা দূর করতে গুগলের নয়া উদ্যোগ

ডাক্তারের লেখা একবারে বুঝে যান এমন মানুষ ভীষণই কম! অনেকের তো প্রেসক্রিপশনে কী লেখা আছে তার মর্ম উদ্ধার করতে গিয়ে কালঘাম ছুটে যায়। রোগী বা তার বাড়ির তো লোক একরকম, কিন্তু অনেক সময় ওষুধের দোকানের লোকজনও বুঝতে পারেন না প্রেসক্রিপশনে কী লেখা আছে সেটা বুঝতে পারেন না। এবার ডাক্তাররা তাড়াহুড়ো করে প্রেসক্রিপশনে কী লিখছেন সেটা আপনার হয়ে পড়ে দেবে অ্যাপ। প্রযুক্তি সাহায্য করবে আপনাকে। আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের সাহায্যে দুর্বোধ্য লেখাও এবার পড়া যাবে। 

Google সাহায্য করবে আপনাকে। আসলে দেখুন যে ওষুধ সকালে খেতে বলা হয়েছে সেটা আপনি রাতে খেলেও যেমন হবে না তেমনই যে ওষুধ দিনে একবার বলা হয়েছে সেটা দুবার খেলেও হবে না। এবার যেহেতু চিকিৎসকদের লেখা অনেক সময়ই পড়া যায় না সেহেতু ভুল ওষুধ বা ভুল সময়ে ওষুধ খেলে কেলেঙ্কারি হতে পারে। আর ব্যবহারকারীদের সেই অসুবিধার কথা মাথায় রেখেই এবার গুগল এই ফিচার আনছে। 

এই মার্কিন সংস্থা একটি সম্পূর্ণ নতুন মডেল তৈরি করেছে। আর এই মডেলের সাহায্যেই পড়া যাবে প্রেসক্রিপশন। যতই খারাপ হাতের লেখা হোক না কেন সেটা পড়া যাবে, এই মডেল পারবে। এমনটাই দাবি করেছে গুগল। আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স এবং মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহার হবে এতে।

Google

সোমবার গুগলের তরফে একাধিক ফিচারের কথা ঘোষণা করা হয়েছে। আর এই ফিচারগুলোর অন্যতম হচ্ছে ডাক্তারদের হাতের লেখা পড়ে দেওয়ার কথা। যদিও এখনও এই ফিচার লঞ্চ করেনি। এখনও টেস্টিং চলছেন তবুও গুগলের তরফে এটার কথা ঘোষণা করা হয়েছে।

কীভাবে কাজ করবে এটি? 

জানা গিয়েছে প্রেসক্রিপশনের ছবি তুলে সেটা গুগলে আপলোড করতে হবে। তখন গুগল সেটা বুঝে নেবে যে কী লেখা আছে। এরপর আপনাকে জানিয়ে দেবে প্রেসক্রিপশনে কোন কোন ওষুধ লিখেছেন চিকিৎসক। গুগলের দাবি একবার তারা এই ফিচার লঞ্চ করে ফেললে সাধারণ মানুষ তো বটেই ওষুধের দোকানে কর্মচারীরাও উপকৃত হবেন। তাঁরা অনেক সময় বোঝেন না কী আছে প্রেসক্রিপশনে, তখন তাঁদের গ্রাহকদের ফিরিয়ে দিতে হয়। AI টুল তৈরি করা হবে গুগল লেন্সে। 

তবে কবে এই ফিচার আসবে সেই বিষয়ে এখনও কিছু জানায়নি গুগল। এখনও এই ফিচারের অনেক কাজ বাকি আছে বলেই তাঁরা দাবি করেছেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo