Password123-কে বিদায়! Google নিয়ে এল নতুন Passkeys ফিচার

Password123-কে বিদায়! Google নিয়ে এল নতুন Passkeys ফিচার
HIGHLIGHTS

Google Passkeys নিয়ে এল

পাসওয়ার্ডের যুগ শেষ, বিকল্প হিসেবে এল Passkeys

এখন আর পাসওয়ার্ড মনে রাখতে হবে না, তেমনই পাসওয়ার্ড হাতিয়ে নেওয়ার ভয় পেতে হবে না

Google -এর তরফে একটা বড়সড় পদক্ষেপ নেওয়া হল। পাসওয়ার্ডের যুগের অবসান ঘটানোর জন্য গুগলের তরফে Passkeys নিয়ে আসা হল। এটি একটি নিরাপদ এবং ভালো উপায় কোনও অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করার জন্য।

এই কোম্পানির তরফে যে নতুন ফিচার নিয়ে আসা হল সেটার সুবিধা সমস্ত প্ল্যাটফর্মে পাওয়া যাবে যা সেই অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহারকে আরও সহজ করে তুলবে। এর সাহায্যে বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করা যাবে যেমন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ ফেসিয়াল রিকগনিশন, স্ক্রিন লক, ইত্যাদি। Passkeys -এর সুবিধা আজ থেকেই চালু হচ্ছে সমস্ত Google অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য। এটা তাঁরা সকলেই ব্যবহার করতে পারবেন যাঁরা পাসওয়ার্ড ছাড়া লগইন এর অভিজ্ঞতা পেতে চান। 

Passkeys কী?

Google -এর তরফে বলা হয়েছে এটি পুরনো পাসওয়ার্ডের কনসেপ্টকে বদলে তার জায়গা নেবে। পাসওয়ার্ডের নানা ঝামেলা আছে। এটি যেমন মনে রাখা কঠিন, তেমনই পাসওয়ার্ড বেহাত হয়ে যাওয়ার ভয় থাকে।

এই টেক জায়েন্টের তরফে বলা হয়েছে Passkeys অনেক বেশি সহজ এবং নিরাপদ পাসওয়ার্ডের তুলনায়। এখন কোনও ব্যবহারকারীকে তাঁর পোষ্যর নাম থেকে জন্মদিন, বা বহুল ব্যবহৃত password 123 আর ব্যবহার করতে হবে না। Google -এর তরফে Fido অ্যালায়েন্স, Apple, Microsoft -এর সঙ্গে হাত মিলিয়ে এই Passkeys -কে সহজ এবং নিরাপদ ভাবে গড়ে তোলা হয়েছে পাসওয়ার্ড এড়ানোর জন্য। DocuSign, Kayak, Shopify, ইত্যাদিতে ইতিমধ্যেই Passkeys -এর ব্যবহার চালু হয়ে গিয়েছে। 

Google Passkeys

কীভাবে ব্যবহার করবেন? 

এই নতুন Passkeys ফিচার ব্যবহার করতে চাইলে ব্যবহারকারীরা g.co/passkeys সাইটে যেতে পারেন। এরপর আপনাকে এটা সেট করতে হবে না কিনা ভীষণই সহজ। Google Workspace -এর অ্যাডমিনিস্ট্রেটররা হয়তো শীঘ্রই তাঁদের অ্যাকাউন্টে Passkeys এনাবল করার অপশন পেয়ে যাবেন। 

তবে পাসওয়ার্ড এবং টু স্টেপ ভেরিফিকেশন অপশন এখনও থাকবে গ্রাহকদের জন্য। তবে হয়তো ভবিষ্যতে ধীরে ধীরে পাসওয়ার্ড বন্ধ করে দেবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo