Smartphone ইউজাররা সাবধান! এই 4 অ্যাপ খালি করে দিতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট

Smartphone ইউজাররা সাবধান! এই 4 অ্যাপ খালি করে দিতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট
HIGHLIGHTS

জোকার ম্যালওয়্যার (Joker Malware) প্লে স্টোরে (Google Play Store) ফিরে এসেছে

এটি 2017 সালে প্রথম সনাক্ত করা হয়েছিল

এই অ্যাপগুলো থাকলে চুরি হতে পারে আপনার তথ্য এবং ব্যাংক অ্যাকাউন্টও

জোকার ম্যালওয়্যার (Joker Malware) প্লে স্টোরে (Google Play Store) ফিরে এসেছে! কিছু ম্যালওয়্যার-লোড অ্যাপ Google Play Store-এ তাদের পথ তৈরি করেছে, যেখান থেকে অনেক লোক সেগুলিকে বিপজ্জনক বিবেচনা না করেই ডাউনলোড করেছে এবং তাদের মধ্যে একটি হল জোকার ম্যালওয়্যার, যা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের হুমকি দিয়ে চলেছে৷ এটি 2017 সালে প্রথম সনাক্ত করা হয়েছিল এবং হাইজ্যাকারদের প্রথম পছন্দ হয়ে ওঠে।

অনেকেই না জেনে ইতিমধ্যেই এই ক্ষতিকর অ্যাপগুলো ডাউনলোড করে নিয়েছেন যাতে জোকার ম্যালওয়্যারের সফটওয়্যারের উপস্থিতি পাওয়া গিয়েছে। তার সাহায্যে কোনও সাধারণ ব্যবহারকারীর ব্যাংক অ্যাকাউন্ট খালি করে দেওয়াই হচ্ছে লক্ষ্য এই সাইবার অপরাধীদের। আপনি কি জানেন জালিয়াতরা কোন অ্যাপগুলোকে তাদের হাতিয়ার বানিয়েছে? না জানলে এই প্রতিবেদন থেকে জেনে নিন। এবং ফোনে এই অ্যাপগুলো থাকলে তৎক্ষণাৎ সেগুলোকে ফোন থেকে আনইনস্টল করুন।

এই জোকার ম্যালওয়্যার সম্পর্কে এর আগেও বহুবার সাইবার বিশেষজ্ঞরা সাধারণ মানুষদের সচেতন করেছেন। হ্যাকাররা (Hacker) একটি স্পাইওয়্যারের সাহায্য নিয়ে এই ম্যালওয়্যারগুলো (Malware) ব্যবহারকারীদের ফোনে ঢুকিয়ে দেয়। এই স্পাইওয়্যার এর নাম হল ট্রোজান (trojan)। প্রাডেয়ো একটি সাইবার সিকিউরিটি রিসার্চ সংস্থা সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ্যে এনেছে। তাদের সেই রিপোর্টেই এমন 4টি অ্যাপের কথা জানিয়েছে যেখানে এই ম্যালওয়্যার পাওয়া গিয়েছে। এই চারটি অ্যাপ যেগুলো আপনার ক্ষতি করতে পারে সেগুলো হল ভয়েস ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর অ্যাপ (voice Language Translator App), কুইক টেক্সট মেসেজ অ্যাপ (Quick Text Message Apps), ব্লাড প্রেসার মনিটর অ্যাপ (Blood pressure Monitor App), এবং স্মার্ট এসএমএস মেসেজেস অ্যাপ (Smart SMS messages app)।

joker malware

যেই মুহূর্তেই এই রিপোর্টটি প্রকাশিত হয়েছে তৎক্ষণাৎ গুগল প্লে স্টোরের তরফে এই অ্যাপগুলোকে নামিয়ে নেওয়া হয়েছে। তবে যখন গুগল প্লে স্টোরের তরফে এই অ্যাপ সরানো হচ্ছিল তখন আরও একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে এই চারটি অ্যাপ লক্ষাধিক বার ডাউনলোড করা হয়েছে। অর্থাৎ এই ক্ষতিকর ম্যালওয়্যার যুক্তি অ্যাপটি এখনও বহু ব্যবহারকারীর ফোনে থেকে গিয়েছে। তাই গুগলের তরফে প্লে স্টোর থেকে এই অ্যাপ সরিয়ে নেওয়া হলেও যাঁদের ফোনে এখনও এই অ্যাপটি আছে তাঁদের কিন্তু প্রভূত ক্ষতির সম্ভাবনা থেকেই যাচ্ছে।

এই ক্ষতিকর জোকার ম্যালওয়্যারটি আগে প্রধানত এসএমএস সংক্রান্ত প্রতারণার সঙ্গেই যুক্ত ছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই ম্যালওয়্যারটিও তার প্রতারণার ধরন পাল্টেছে। এটি বর্তমানে এমন একটি শক্তিশালী উপায়ে পরিণত হয়েছে যা সহজেই আপনার ডিভাইস কন্ট্রোল করতে পারবে। এবং এমন গোপনে সেটা কন্ট্রোল করবে যে আপনি ঘুণাক্ষরেও তা টের পাবেন না। এই ম্যালওয়্যার চুপিসাড়ে আপনার ফোনের মেসেজ পড়তে পারে, স্ক্রিনশট নিতে পারে এমনকি আপনাকে ফোনও করতে পারে। তবে সব থেকে ভয়ঙ্কর কি জানেন? এই জোকার ম্যালওয়্যার আপনার ফোন থেকে OTP এবং অন্যান্য সিকিউরিটি কোড দেখে নিতে পারে। অতএব এই ম্যালওয়্যার আপনার ফোনের সমস্ত কাজ করতে পারে কিন্তু আপনার অজ্ঞাতসাড়ে।

Digit.in
Logo
Digit.in
Logo