Google শুরু করল Passkey ফিচার, পাসওয়ার্ড ছাড়াই লগইন করা যাবে যেকোনো ওয়েবসাইট

Google শুরু করল Passkey ফিচার, পাসওয়ার্ড ছাড়াই লগইন করা যাবে যেকোনো ওয়েবসাইট
HIGHLIGHTS

এবার আর পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা রইল না

Passkey তৈরি করুন আর তার সাহায্যেই নতুন ডিভাইসে পুরনো সমস্ত তথ্য পেয়ে যান

গুগল পাসওয়ার্ড ম্যানেজারে জমা থাকবে সমস্ত তথ্য

Android এবং Google Chrome এর জন্য Google এর তরফে আনা হল একটি নতুন ফিচার Passkey। গ্রাহকরা এই ফিচারের সাহায্যে অতিরিক্ত নিরাপত্তা এবং সুরক্ষা পাবেন। এবার গ্রাহকরা পাসওয়ার্ডের বদলে স্রেফ তাঁদের বায়োমেট্রিক কিংবা পিন ব্যবহার করে নিজেদের পরিচয় দিয়ে কোনও ওয়েবসাইট বা অ্যাপে প্রবেশ করতে পারেন। Two Factor Authentication ফিচার ব্যবহার করতে চলছে গুগল যা ব্যবহারকারীদের জন্য ভীষণই নিরাপদ।

Apple, Google এবং Microsoft একত্রে চলতি বছরের May মাসে পাসওয়ার্ড বিহীন সাইন ইনের বিষয়ে ঘোষণা করেছিল। World Wide Web Consortium এবং FIDO Alliance এই নতুন ফিচার Passkey তৈরি করেছে। এবার Google সেটাকে বাস্তবায়ন করতে চলেছে।

বর্তমানে এই ফিচারটি কেবল ডেভেলপাররা ব্যবহার করতে পারছেন, কিন্তু আগামীতে গুগলের তরফে এটিকে সমস্ত ব্যবহারকারীদের জন্য আনা হবে বলে মনে করা হচ্ছে। অ্যান্ড্রয়েড ডিভাইসে নিঃসন্দেহে Passkey ব্যবহার করা যাবে এবং সমস্ত তথ্য সেভ করা থাকবে Google Password Manager এ। তবে হ্যাঁ ক্লাউড ম্যানেজারে ব্যাক আপ নিয়ে রাখা প্রয়োজন, কারণ আপনি যখন নতুন কোনও অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল চালু করবেন তখন আপনা থেকেই আপনার পুরনো ফোনের সমস্ত তথ্য এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে নতুন ফোনে চলে আসবে।

Google

এই passkey ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের তাঁদের অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি গুগল অ্যাকাউন্ট বেছে নিতে হবে তারপর সেখানে তার রেজিষ্টার করা  ফিঙ্গারপ্রিন্ট বা ফেস লক ব্যবহার করলেই হবে।

Google এর তরফে passkey কে বলা হয়েছে এটি একটি cryptographic private key। গ্রাহকদের যে ব্যক্তিগত ডিভাইস যেমন ফোন বা ল্যাপটপ তাতেই একমাত্র প্রাইভেট কি থেকে থাকে। কিন্তু যখন passkey তৈরি করা হবে সেটি সেটি অনলাইন ডিভাইসে পাবলিক কি হিসেবে স্টোর করা থাকবে। নতুন কোনও লগইনের সময় এরপর পাবলিক কি প্রাইভেট কির থেকে সই যাচাই করে নেবে। আর এই যাচাই করার বিষয়টা গ্রাহকের ব্যক্তিগত ডিভাইস থেকে আপনা থেকেই হবে। ফোন চুরি হলেও তখন তথ্য চুরির ভয় থাকবে না। বা কেউ আপনার কোনও ক্রেডেনশিয়াল চুরি করতে পারবে না।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo