Google এই অ্যাকাউন্টগুলো ডিসেম্বরেই ডিলিট করছে, আপনারটি নিরাপদে আছে তো?

Google এই অ্যাকাউন্টগুলো ডিসেম্বরেই ডিলিট করছে, আপনারটি নিরাপদে আছে তো?
HIGHLIGHTS

Google একাধিক অ্যাকাউন্ট ডিলিট করে দিতে চলেছে

যদিও ডিলিট করার আগেই অ্যাকাউন্টের মালিককে পাঠাবে নোটিফিকেশন

অ্যাকাউন্টের ইমেল অ্যাড্রেস এবং রিকভারি মেইল দুজায়গাতেই এই নোটিফিকেশন পাঠানো হবে

আপনি কি Google -এর অ্যাকাউন্ট ব্যবহার করেন? তাহলে এই খবর ভীষণই জরুরি আপনার জন্য। এই টেক কোম্পানির তরফে জানানো হয়েছে যে Google অ্যাকাউন্টগুলো গত 2 বছরের মধ্যে একবার সাইন করা হয়নি সেগুলো শীঘ্রই ডিলিট করে দেওয়া হবে। 

Google -এর তরফে এই ঘোষণা একটি ব্লগ পোস্টে করা হয়েছে। Google তার সেই পোস্টে বলেছে এই অ্যাকাউন্টে থাকা Gmail, Docs, Drive, Meet, Calender, YouTube, Google Photos সবই এই বছরের ডিসেম্বর থেকে ডিলিট করে দেওয়া শুরু হবে।

এটা মূলত কোম্পানি এবং গ্রাহকদের নিরাপত্তার জন্য করা হচ্ছে। Google -এর তরফে জানানো হয়েছে ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য, কোনও রকম বিপদ এড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Google is going to delete these account soon

Google তার পোস্টে আরও জানিয়েছে যে, যে অ্যাকাউন্টগুলো দীর্ঘ সময় ধরে ব্যবহৃত হয়নি, বহুদিন অব্যবহৃত হয়ে থেকেছে সেগুলোকে সরিয়ে দেওয়া হবে। এটার করার প্রধান কারণ হল এই ধরনের ভুলে যাওয়া বা অব্যবহৃত অ্যাকাউন্টে পুরনো বা বারবার ব্যবহৃত হওয়া পাসওয়ার্ড দেওয়া থাকে যা সহজেই প্রতারকদের কবলে পড়তে পারে। এমনকি এখানে Two Factor Authentication সেটআপ পর্যন্ত থাকে না। ব্যবহারকারীরা তেমন সিকিউরিটি চেক পর্যন্ত করে না। তাই একটা বিপদের আশঙ্কা থেকেই যায়।

আরও পড়ুন: Google Chrome-এ পাসওয়ার্ড সেভ: বিপদ ডেকে আনছেন না তো? জেনে নিন

Google -এর তরফে তাদের একটি ইন্টারনাল অ্যানালিসিসের তথ্য প্রকাশ্যে আনা হয়েছে যেখানে দেখা গিয়েছে অ্যাক্টিভ অ্যাকাউন্টের তুলনায় এই ধরনের অব্যবহৃত অ্যাকাউন্টে 10 গুণ কম Two Factor Authentication বা Two Step Verification সেটআপ আছে। অর্থাৎ এই অ্যাকাউন্টগুলো ঝুঁকিপূর্ণ। এবং এইগুলোর সাহায্যে যেমন সাইবার ক্রাইম হতে পারে, তেমনই এগুলোও বিপদে পড়তে পারে।

কী করে Google ব্যবহারকারীরা তাঁদের অ্যাকাউন্টকে অ্যাক্টিভ রাখবেন? 

এটার জন্য তাঁদের ইমেইল পাঠাতে হবে বা পড়তে হবে। 

Google Drive ব্যবহার করতে হবে। 

Youtube ভিডিও দেখতে হবে।

Google Play Store থেকে ডাউনলোড করতে হবে। 

Google Search ব্যবহার করতে হবে, ইত্যাদি।

আরও পড়ুন: Google Chrome-এর জন্য ChatGPT এক্সটেনশন চান? তালিকা দেখুন

তবে এই বিষয়ে মনে রাখবেন এই জিনিসগুলো কেবল মাত্র ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য, কোনও প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে কিছু ক্ষতি হবে না যেমন কোনও স্কুল, ব্যবসা, ইত্যাদি। এই বছরের ডিসেম্বর থেকেই Google এই কাজ শুরু করে দেবে। যদিও তার আগে সেই নির্দিষ্ট মেইল এবং রিকভারি মেইলে নোটিফিকেশন পাঠাবে Google।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo