গুগল পড়ে নিতে পারে আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ, জানিয়েছে হোয়াটসঅ্যাপ নিজে

গুগল পড়ে নিতে পারে আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ, জানিয়েছে হোয়াটসঅ্যাপ নিজে
HIGHLIGHTS

যদি কেউ নিজের চ্যাটের ব্যাকআপ গুগল ড্রাইভে নেন তবে সেই মেসেজ পড়া যেতে পারে

এই সময়ের যত মেসেঞ্জিং অ্যাপ আছে তার মধ্যে সারা বিশ্বে জনপ্রিয়তম মেসেঞ্জিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। আর সম্প্রতি ভারত সরকারের শর্ত মানা না মানা নিয়ে হোয়াটসঅ্যাপের বিষয়ে বিভিন্ন খবর আসছে। আর এর মধ্যেই হোয়াটসঅ্যাপের নিজের জানানো গুগল বিষয়ক খবরে অসংখ্য গ্রাহকের চোখ কপালে উঠতে বাধ্য।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে তাদের চ্যাট এন্ড টু এন্ড ইন্টিক্রেটেড হয় আর এর ভাষা কেউ পড়তে পারবেনা, কিন্তু যদি কেউ নিজের চ্যাটের ব্যাকআপ গুগল ড্রাইভে নেন তবে সেই মেসেজ পড়া যেতে পারে। এর এর সঙ্গে মেসেজের ছবি বা ভিডিও ও দেখা যাবে।

আপনারা জানেন যে হোয়াটসঅ্যাপ মেসেজ গুগল ড্রাইভে ব্যাকআপ নেওয়া যায় আর এই ব্যাকআপের পরে মেসেজের দায়িত্ব আর হোয়াটসঅ্যাপের থাকেনা বলেই জানিয়েছে কোম্পানি। আর আপনারা নিশ্চই জানেন যে হোয়াটসঅ্যাপ সম্প্রতি গুগলের সঙ্গে পার্টনার্শিপ করেছে যাতে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ নেওয়া মেসেজ আপনাদের জিমেলের স্টোরেজ নেবে না আর এর মানে এই যে আপনারা ফ্রি তে আনলিমিটেড মেসেজ গুগল ড্রাইভে স্টোর করতে পারবেন।

আর হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে গুগল ড্রাইভের ব্যাকআপ মেসেজ এন্ড টু এন্ড এফেক্টেড নয়।

তবে আপনাদের বলে রাখি যে এটা সম্পূর্ণ ভাবে আপনাদের ওপর নির্ভর করবে যে আপনারা হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ নেবেন কিনা। কারন আপনারা যদি ব্যাকআপ নেন তবে আপনাদের মেসেজ ভিডিও ছবি ইত্যাদি গুগল ড্রাইভে সেভ হবে। আর সরকার গুগলের কাছে কোন কারনে আপনার বিষয়ে কিছু জানতে চায় তবে গুগল এই সবও পাঠাবে আর আপনার মেসেজ গুগল আর সরকার দুজনেই পড়তে পারবে। আর এক্ষেত্রে আপনারা মেসেজ গুগল ড্রাইভে সেভ থাকলে আপনার জন্য বিপদ বারার সম্ভবনা থেকেই যায়।

Digit.in
Logo
Digit.in
Logo