Gmail-এ আসছে এন্ড টু এন্ড এনক্রিপশন, কবে থেকে মিলবে সুবিধা?

Gmail-এ আসছে এন্ড টু এন্ড এনক্রিপশন, কবে থেকে মিলবে সুবিধা?
HIGHLIGHTS

এবার আর Gmail হ্যাক করার অত চান্স থাকবে না

Google এবার Gmail-এ আনছে এন্ড টু এন্ড এনক্রিপশন

এই ফিচারের সাহায্যে আরও নিরাপদ হল মেল এবং ব্যক্তিগত তথ্য

Google এর তরফে অবশেষে Gmail এর জন্য সেই ফিচারের ঘোষণা করা হল যেটার অপেক্ষা এতদিন সকলেই করছিলেন। Gmail কে আরও নিরাপদ এবং সুরক্ষিত করে তোলার জন্য Google বড় ঘোষণা করল। এন্ড টু এন্ড এনক্রিপশন আনছে গুগল Gmail এর জন্য। বর্তমানে এই ফিচারটি বিটা ভার্সনের জন্য উপলব্ধ করা হয়েছে। শীঘ্রই এটিকে Google Workspace Enterprise Plus, Education Plus, and Education Standard i.e normal education accounts, ইত্যাদির জন্য উপলব্ধ করা হবে। 

গুগলের তরফে ঘোষণা করা হয়েছে যে তার সমস্ত ব্যবহারকারীরা Gmail ক্লায়েন্ট সাইডের এনক্রিপশন বিটা ব্যবহার করতে পারবেন 2023 সালের 20 জানুয়ারি পর্যন্ত। এই নতুন ক্লায়েন্ট সাইড এনক্রিপশন Gmail Web কে আরও নিরাপদ করে তুলবে। ব্যবহারকারীদের তথ্য সহ বিভিন্ন জিনিস এবার এনক্রিপ্টেড এবং আনরিডেবল হতে যেতে চলেছে থার্ড পার্সন এর ক্ষেত্রে। এমনকি গুগল নিজেও সেটা দেখতে পারবে না। অর্থাৎ মেলে আপনার যত ব্যক্তিগত তথ্য রয়েছে সেগুলো আরও অনেক বেশি নিরাপদ হয়ে গেল। এবং কেউই সেগুলো হাতাতে পারবে না। 

Google তাদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে এই ক্লায়েন্ট সাইড এনক্রিপশন ব্যবহার করলে ব্যবহারকারীদের সমস্ত সেনসিটিভ ডেটা আর কেউ হাতাতে পারবে না। ব্যবহারকারীরা এবার এই এনক্রিপশন কি এবং আইডেন্টিটি সার্ভিসকে কন্ট্রোল করতে পারবেন। এবং কারা সেই তথ্য ইত্যাদি দেখতে পারবেন সেটাও ঠিক করতে পারবেন। 

কেন এই End to end encryption জরুরি জিমেলের ক্ষেত্রে? 

এই ফিচার এটা নিশ্চিত করবে যে ইমেল পাঠিয়েছেন সেটা এনক্রিপ্টেড থাকবে যিনি পাঠিয়েছেন তাঁর এবং যিনি মেইল  পাঠিয়েছেন তাঁর মধ্যে। কোনও থার্ড পার্টি, অর্গানাইজেশন এমনকি গুগল নিজেও সেই মেইল কে ডিক্রিপ্ট করতে পারবে না। দেখতে পারবে না সেই মেইল বা অ্যাটাচমেন্ট। 

Google এর তরফে ইতিমধ্যেই এই ক্লায়েন্ট সাইড এনক্রিপশন Google Drive, Docs, Sheets, Slides, Google Meet, and Google Calendar (beta) ইত্যাদিতে নিয়ে আসা হয়েছে। এখন যাঁরা ওয়ার্ক স্পেস ব্যবহার করেন তাঁরা এই ফিচার ব্যবহার করতে পারবেন। যদিও ইন্ডিভিজুয়াল ব্যবহারকারীদের আরও একটু অপেক্ষা করতে হবে এই ফিচারের জন্য। 

তবে Workspace ব্যবহারকারীরা কিন্তু এখন ক্লায়েন্ট সাইড এনক্রিপশন ব্যবহার করতে পারবেন। তাঁরা এখন পাঠাতে এবং পেতে পারবেন এই এনক্রিপ্টেড মেইল। Google এর তরফে জানানো হয়েছে ইমেলের মাধ্যমে ছবি, ইত্যাদি সব এনক্রিপ্টেড থাকবে। তবে হেডার, সাবজেক্ট, টাইম এবং কারা সেই ইমেল পেয়েছেন সেটা এনক্রিপ্টেড থাকবে না। 

Gmail new feature

Gmail এ কী করে এন্ড টু এন্ড এনক্রিপশন চালু করবেন ভাবছেন? 

যাঁরা বিটা ভার্সন ব্যবহারকারী তাঁরা এই ফিচার পেয়ে যাবেন। এই এন্ড টু এন্ড এনক্রিপশন পাওয়ার জন্য অ্যাডমিন কনসোলে যেতে হবে, সেখান থেকে সিকিউরিটি। এরপর যাব অ্যাকসেস এবং ডেটা কন্ট্রোলে জন। সেখান থেকে ক্লায়েন্ট সাইড এনক্রিপশন পেয়ে যাবেন। তবে মনে রাখবেন এই এন্ড টু এন্ড এনক্রিপশন পাওয়ার জন্য আপনাকে হয় অর্গানাইজেশনাল ইউনিট বা গ্রুপ লেভেল ব্যবহারকারী হতে হবে। এছাড়া ব্যবহারকারীরা লক আইকন ব্যবহার করতে পারবেন যেটা মেসেজের সাইডে পেয়ে যাবেন। এবার সেখান থেকে অতিরিক্ত এনক্রিপশন। পেয়ে যাবেন এবার সেখান থেকে মেসেজ কম্পোজ করুন সঙ্গে যেমন অ্যাটাচমেন্ট অ্যাড করা যায় তেমন ভাবেই যোগ করুন। 

গুগলের তরফে জানানো হয়েছে তারা শীঘ্রই ক্লায়েন্ট সাইড এনক্রিপশন আনতে চলেছে তাদের Gmail অ্যাপের জন্য। এটা অ্যান্ড্রয়েড এবং iOS দুই জায়গাতেই উপলব্ধ হবে বলে জানা গিয়েছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo