Gmail-এ এই কাজ করতেন? এবার আর হবে না, নতুন আপডেট কী বদল আনল দেখুন

Gmail-এ এই কাজ করতেন? এবার আর হবে না, নতুন আপডেট কী বদল আনল দেখুন
HIGHLIGHTS

বাধ্যতামূলক করা হল জিমেলের নতুন ডিজাইন

এতদিন এই ডিজাইন বিকল্প হিসেবে ছিল

বড়সড় আপডেট এল জিমেলে, বদলে গেল লেআউট

Google এর তরফে সম্প্রতি একটি ঘোষণা করা হয়েছে। এই ঘোষণা অনুযায়ী Gmail আরও নিপুণ এবং আদর্শ হয়ে উঠবে সমস্ত ব্যবহারকারীদের জন্য। Gmail ইন্টারফেস ব্যবহার করা এবার আরও আকর্ষণীয় হবে। Google একটি ব্লগ পোস্ট করেছে। আর সেখানেই এই Search Engine জানিয়েছে Gmail এর আগের লেআউটে ব্যবহারকারীরা আর ফেরত যেতে পারবেন না। অর্থাৎ তাঁদের এবার থেকে জিমেলের নতুন লেআউটটাই ব্যবহার করতে হবে। এটা বাধ্যতামূলক হয়ে গেল।

2022 সালের শুরুর দিকেই Google এর Gmail এর এই নতুন ডিজাইন চোখে পড়েছিল। আর তখনই গুগলের তরফে জানানো হয় যে আগামীদিনে আপডেট করা প্ল্যাটফর্মের ডিজাইনে আরও বেশ কিছু বদল আসবে, আর এই আপডেটের ফলে সমস্ত ধরনের সার্ভিসকে এক ছাতার তলায় আনা যাবে। অর্থাৎ গুগলের এই ইমেল পরিষেবা আরও অনেক বেশি কম্পোজ এবং সহজ হবে। Google Chat, Google Meet, ভিডিও কনফারেন্স, চ্যাট প্ল্যাটফর্ম, ইত্যাদিগুলোকে এবার যাঁরা জিমেল ব্যবহার করেন এক ছাতার তলায় পাবেন। এর ফলে তাঁদের যেমন সুবিধা হবে তেমনই তাঁদের অভিজ্ঞতাও ভালো হবে।

এই আপডেট গুগল চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই পরীক্ষা করা শুরু করে। আর পরীক্ষা শুরু করার মাত্র দুই মাসের মধ্যেই, অর্থাৎ এপ্রিলের মধ্যেই ব্যবহারকারীরা যাতে এটিকে ব্যবহার করতে পারেন, তাঁদের কাছে পৌঁছে দেওয়া যায় তার জন্য অ্যাকসেসযোগ্য করে তোলে। আর সেখানে একটা চোখে পড়ার মতো পার্থক্য ছিল। সেই সময়টা যাঁরা এই নতুন আপডেটেড জিমেল ব্যবহার করেছিলেন তাঁদের নতুন আপডেট ভালো না লাগলে পুরনো লেআউটে ফিরতে পারছিলেন, কিন্তু এখন আর সেটা সম্ভব হবে না। এই বিকল্প অপশন আর থাকছে না। নতুন ডিজাইন ব্যবহার করা এখন সকলের জন্য বাধ্যতামূলক হয়ে গেল।

Gmail update

Gmail এর যে নতুন ডিজাইন এসেছে সেটিকে ব্যবহারকারীরা চাইলে নিজেদের মতো পার্সোনালাইজ করে নিতে পারবেন বলেই জানিয়েছে Google। এবং এই নতুন আপডেটেড ডিজাইনের সঙ্গে এবার জিমেল ব্যবহারকারীদের নিজেদের অভ্যস্থ করে তুলতে হবে, তাঁদের দেখে নিয়ে হবে উইন্ডোর বাঁদিকে তাঁরা কোন কোন প্ল্যাটফর্ম দেখতে বা রাখতে চাইছেন।

ব্যবহারকারীরা এই ক্ষেত্রে বেশ কয়েকটি অপশন পাবেন, যার মধ্যে রয়েছে, চ্যাট, স্পেস, মিট এবং অন্যান্য সার্ভিস, সঙ্গে রয়েছে ওনলি জিমেল বা জিমেল এবং চ্যাটের ব্যবস্থা। এর ফলে একাধিক অ্যাপস, উইন্ডো এবং ট্যাবের মধ্যে যেগুলো জরুরি, গুরুত্বপূর্ণ সেটাকে সহজে খুঁজে পেতে সাহায্য করবে। অন্যদিকে ব্যবহারকারীরা আর আগের মতো জিমেলের ডানদিক থেকে আর চ্যাট কনফিগার করতে পারবেন না। এই ফিচারটি এবার বাঁদিকে থাকবে মেলের।

Google যে ব্লগ পোস্ট করেছে সেটা অনুযায়ী, Legacy G Suite বেসিক এবং বেসিক প্ল্যানের সঙ্গে Google Workspace বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস, ইত্যাদি এবং ফ্রন্টলাইন ও নন প্রফিট সংস্থাগুলোর ব্যবহারকারীরাও জিমেলকে একদম নতুন রূপে ব্যবহার করতে পারেবন। তবে যাঁরা Google Workspace Essentials ব্যবহার করে থাকেন তাঁরা এই সুবিধা পাবেন না। ইতিমধ্যেই এই আপডেট পাঠানোর কাজ শুরু হয়ে গিয়েছে বলে Google এর তরফে জানানো হয়েছে। যাঁরা এখনও এই নতুন আপডেট পাননি, তাঁরা আর কয়েক সপ্তাহের মধ্যে এটা পেয়ে যাবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo