Facebook-র পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে শতাধিক অ্যান্ড্রয়েড এবং iOS অ্যাপ

Facebook-র পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে শতাধিক অ্যান্ড্রয়েড এবং iOS অ্যাপ
HIGHLIGHTS

ফেসবুক ব্যবহার করেন? সাবধান হন

অ্যান্ড্রয়েড এবং ios দুই ধরনের ফোন ইউজাররা সতর্ক হন, সতর্ক করল মেটা

400 এর বেশি ম্যালওয়্যার যুক্ত অ্যাপ আপনার ফেসবুকের পাসওয়ার্ড হাতাচ্ছে

Meta, যা কিনা Facebook এর প্যারেন্ট সেটি 400 টিরও বেশি Malware যুক্ত অ্যাপের হদিস পেল যা আপনার ফেসবুকের পাসওয়ার্ড চুরি করছে। অ্যান্ড্রয়েড এবং IOS দুই ধরনের অ্যাপেই এই ক্ষতিকর ম্যালওয়্যার যুক্ত অ্যাপের সন্ধান মিলেছে যা ব্যবহারকারীদের ফেসবুক লগইন করার তথ্য হাতিয়ে নিচ্ছে। আপনি যদি এই ক্ষতিকর অ্যাপ ব্যবহার করে থাকেন তাহলে কিন্তু আপনার ফেসবুকের পাসওয়ার্ড চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে চিন্তা নেই, ফেসবুকের প্যারেন্ট সংস্থা মেটার তরফে এই ক্ষতিকর অ্যাপগুলোর একটি তালিকা প্রকাশ করা হয়েছে যা দেখে আপনি সতর্ক হতে পারবেন। থার্ড পার্টি অ্যাপ স্টোরে আপনি এখনও এই ক্ষতিকর অ্যাপগুলো পেতে পারেন, তাই এই অ্যাপগুলোর নাম জানুন এবং দ্রুত সেগুলোকে ফোন থেকে সরিয়ে ফেলুন। এই অ্যাপগুলোর মধ্যে মূলত এডিটিং অ্যাপ সহ VPN কানেকটিভিটির একাধিক অ্যাপ রয়েছে। আর এই অ্যাপগুলো অধিকাংশ সময় ভুয়ো ফেসবুক দিয়ে লগইন করতে বলে যাতে আপনার তথ্য হাতিয়ে নিতে পারে।

আর একবার যদি কেউ আপনার পাসওয়ার্ড জেনে নেয় তাহলে বুঝতেই পারছেন আপনার অ্যাকাউন্টে থাকা বিভিন্ন তথ্য পেতে তার বিন্দুমাত্র অসুবিধা হবে না। ডেভিড আগ্রানভিচ, মেটার থ্রেট ডিসরাপশন ডিরেক্টর একটি ব্লগ পোস্টে জানিয়েছেন যে মেটার তরফে Google এবং Apple কে মেল করা হয়েছে এই অ্যাপগুলোর সম্পর্কে যা Google Play Store এবং Apple App Store রয়েছে। একই কথা জানিয়েছেন রায়ান ভিক্টোরি, মেটার ডিসকভারি এবং ডিটেকশন ইঞ্জিনিয়ার।

Malware and facebook

গুগল এবং অ্যাপল, দুই টেক জায়েন্ট সংস্থাই এই ক্ষতিকর অ্যাপগুলোকে তাদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছে। ইতিমধ্যেই অনেকেই হয়তো এই অ্যাপগুলো ডাউনলোড করে নিজের তথ্য অজান্তেই হ্যাকারদের কাছে পৌঁছে দিয়েছেন তাঁদের সতর্ক করতে চাইছে মেটা।

Meta এর তরফে আরও জানানো হয়েছে ব্যবহারকারীরা যেন অ্যাপ ডাউনলোড করার আগে অবশ্যই অ্যাপের রেটিং এবং রিভিউ পড়ে নেন। এবং সেই অ্যাপের প্রকাশক কে সেটাও যাচাই করে নেন। আপনার পাসওয়ার্ড যদি অন্য কারও কাছে চলে গিয়ে থাকে, বা উল্লিখিত এমন কোনও কাজ করেছেন যার কারণে আপনার পাসওয়ার্ড কেউ হাতাতে পারে বলে মনে করছেন তাহলে দ্রুত পাসওয়ার্ড বদলান। Two Factor Authentication অন করে রাখুন। এর ফলে কেউ আপনার ফেসবুকে লগইন করতে চাইলে আপনি সেটা বুঝতে পারবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।

Digit.in
Logo
Digit.in
Logo